Â

পরপর ছুটি! ডিসেম্বরে ও নববর্ষের প্রাকমূহুর্তে কতদিন বন্ধ থাকছে শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিস?

ডিসেম্বরে ও নববর্ষের শুরুতে একটানা ছুটি থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিস। নতুন বছরের প্রাক্ মূহুর্তে কবে কবে বন্ধ থাকতে চলেছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও সরকারি অফিস, কোর্ট-কাছারি? জানুন সরকারি ছুটির তালিকা।

সম্প্রতি অক্টোবর ও নভেম্বর মাসে উৎসবের মরশুম শেষ হয়েছে। এবার ডিসেম্বরের পালা। ডিসেম্বর মাস হলো ক্রিস্টমাস ও নিউ ইয়ার ইভ উৎসব পালনের মাস। পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানানোর মাস। ভালো-মন্দ মিশ্র অভিজ্ঞতা সঞ্চয় করে এবং পুরোনো স্মৃতি ফেলে রেখে বর্ষবরণের মাস।

সদ্য ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা সামনে এসেছে। সরকারি অফিস বন্ধের তালিকা প্রকাশ করেছে অর্থ দপ্তর। যদিও শিক্ষা দপ্তর আলাদাভাবে সরকারি ছুটির ক্যালেন্ডার প্রকাশ করে থাকে। এবং কোনো কারণে সরকারের তরফে নতুন ছুটির ঘোষণা হলে তা ওই ক্যালেন্ডারে সংযোজিত হতে থাকে।

দেশজুড়ে সাধারণ জাতীয় ছুটি তো থাকেই। তার সাথে রাজ্য সরকারের ছুটি, আঞ্চলিক উৎসব পালন উপলক্ষ্যে ছুটি ও জরুরী ভিত্তিতে বার্ষিক ছুটি জারি করতে পারে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার। উল্লেখ্য, ডিসেম্বরের প্রথম সপ্তাহ জুড়ে পঞ্চম থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা পর্ব অনুষ্ঠিত হবে। তারপর ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে নববর্ষের ১ লা জানুয়ারি পর্যন্ত বিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ থাকে। ডিসেম্বরের তৃতীয়-চতুর্থ সপ্তাহের মধ্যে বার্ষিক পরীক্ষার ফলপ্রকাশ হয়ে থাকে।

তবে সরকারি কর্মীদের ২৫শে ডিসেম্বর সোমবার ও তার আগের দিন রোববার হওয়ায় পরপর দুইদিন ছুটি পেয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। আবার পরের সপ্তাহে ১লা জানুয়ারী, ২০২৪ সোমবার ছুটি এবং উল্লখযোগ্যভাবে তার আগের দিন রবিবার পড়ায় সেদিনও ছুটি থাকছে অফিস কর্মীদের। অর্থাৎ এক সপ্তাহ অন্তর পরপর দু’বার একটানা দু’দিন করে ছুটি ছুটি থাকবে সরকারি কর্মী ও স্কুল-কলেজ পড়ুয়াদের।

আরও পড়ুনঃ- ডিসেম্বরে ৬ দিনের ধর্মঘট, আঠারো দিন ছুটি। সরকারি কাজ থাকলে তাড়াতাড়ি সারুন। কর্মীরা তারিখ দেখে ঘোরার প্ল্যান করুন।

যদিও বেশ কিছু ক্যাথলিক/খ্রিস্টান স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ২৫শে ডিসেম্বর থেকে ১লা জানুয়ারির মধ্যে বড়দিন পালন ও ইংরেজি নববর্ষ পালনের জন্য একসপ্তাহের একটানা ছুটি দিয়ে থাকে। তবে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি দপ্তরের ক্ষেত্রে এই একটানা ৭ দিনের ছুটি প্রযোজ্য নাও হতে পারে।

কেন্দ্র ও রাজ্য সরকারে, অর্থ দপ্তর ও শিক্ষা দপ্তরের সমস্ত রকম ছুটি ও বন্ধের সমস্ত রকম আপডেট পেতে আমাদের নিচে ফলো করুন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page