Â

ডিসেম্বরে ৬ দিনের ধর্মঘট, আঠারো দিন ছুটি। সরকারি কাজ থাকলে তাড়াতাড়ি সারুন। কর্মীরা তারিখ দেখে ঘোরার প্ল্যান করুন।

আগামী ডিসেম্বর মাসে ৬ দিনের ব্যাঙ্ক ধর্মঘট। গোটা মাসজুড়ে রয়েছে মোট ১৮ দিনের ছুটি। আপনার যদি ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থেকে থাকে, তবে আগেভাগেই তা সেরে রাখুন। নচেৎ পরে সমস্যা-বিভ্রাটে পড়তে হতে পারে আপনাকে। যারা ডিসেম্বরে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন তারা ছুটির দিনগুলো দেখে নিয়ে ঘোরার প্ল্যান করতে পারেন। চলুন দেখে ডিসেম্বরে কবে কবে ছুটি থাকছে ব্যাঙ্ক।

প্রত্যেক মাসেই কম-বেশি দিন বন্ধ থাকে সরকারি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলি। রবিবার, মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার সহ বিভিন্ন আঞ্চলিক, রাজ্য ও জাতীয় উৎসব পালন উপলক্ষ্যেও একাধিক দিন ছুটি থাকে ব্যাঙ্ক কর্মীদের। তাছাড়াও প্রত্যেক বছরই ব্যাঙ্ক গুলি RBI এর গাইডলাইন মেনে কর্মীদের একটি ছুটির তালিকা বের করে থাকে। তবে অনেক সময়ই এই ছুটিগুলি সম্পর্কে না জানার কারণে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষ কে। ব্যাঙ্ক বন্ধের কারণে প্রায়শই ঘুরে যেতে তাদের। ব্যাঙ্ক বন্ধের দিনগুলি সম্পর্কে আগে থেকে অবহিত হলে আর সমস্যায় পড়তে হয় না।

ডিসেম্বর ব্যাঙ্ক বন্ধের তালিকা:-

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন ডিসেম্বর মাসে ৬ দিনের ব্যাঙ্ক ধর্মঘট ডেকেছে। বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে এই হরতাল একেকদিন কার্যকর হবে বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশনের সভাপতি। ভারতীয় স্টেট ব্যাঙ্ক, পাঞ্জাব ও সিন্ড ব্যাঙ্ক এবং PNB ৪ঠা ডিসেম্বর বন্ধ থাকবে। Bank of India এবং Bank of Baroda ৫ই ডিসেম্বর বন্ধ থাকবে, ৬ই ডিসেম্বর বন্ধ থাকবে কানাড়া ব্যাংক ও সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

৭ ই ডিসেম্বর UCO ও Canara Bank ব্যাঙ্ক হরতালের কারণে বন্ধ থাকবে। Bank of Maharashtra ও Union Bank ৮ই ডিসেম্বর বন্ধ থাকবে। এছাড়াও ১১ই ডিসেম্বর অন্যান্য সব বেসরকারি ব্যাঙ্ক বন্ধ থাকবে।

পাশাপাশি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইন মেনে ডিসেম্বরে আরও বেশ কিছু দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১ লা ও ২৭শে ডিসেম্বর নাগাল্যান্ড ব্যাঙ্ক বন্ধ থাকছে। পয়লা ডিসেম্বরে অরুণাচল প্রদেশেও ব্যাঙ্ক বন্ধ। ৪ঠা ও ১৯ শে ডিসেম্বর গোয়া তে ব্যাঙ্ক কর্মীদের ছুটি থাকবে। ১২ই, ১৮ই ও ৩০শে ডিসেম্বর মেঘালয়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৩ই ও ১৪ই ডিসেম্বর সিকিমে বন্ধ ব্যাঙ্ক।

আরও পড়ুনঃ- সোনায় সোহাগা! সরকারি কর্মীদের জন্য ডাবল সুখবর! ২০২৪ এ দুইদিক থেকেই লাভবান হবেন।

২৫শে ডিসেম্বর ক্রিস্টমাস উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২৬শে ডিসেম্বর মিজোরামে বন্ধ থাকবে ব্যাঙ্ক। এছাড়া ৯ই ডিসেম্বর মাসের দ্বিতীয় শনিবার ও ২৩শে ডিসেম্বর মাসের চতুর্থ শনিবার ব্যাঙ্ক বন্ধ। ৩রা, ১০ই, ১৭ই, ২৪শে এবং ৩১শে ডিসেম্বর রবিবার সাপ্তাহিক ছুটির কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

ব্যাঙ্ক, সরকারি কর্মী ও শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন ছুটি সম্পর্কে কারেন্ট আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হোন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- লিঙ্ক

টেলিগ্রাম চ্যানেল:- লিঙ্ক

Like Facebook Page