Â

UPI এর মাধ্যমে করা যাবে ১ লক্ষ টাকার বেশি পেমেন্ট ও ডলার ট্রানজেকশন।

এক লক্ষ নয়! এবার থেকে ১ লাখ টাকার বেশি পেমেন্ট করা যাবে ইউপিআই এর মাধ্যমে। বিশেষ ক্ষেত্রে এই সুবিধা পাবেন UPI অ্যাপ ব্যবহারকারীরা। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সংবাদমাধ্যমে জানিয়ে দিলেন সেকথা। অন্যদিকে ইউপিআই এর মাধ্যমে ডিজিটাল লেনদেন নিয়ে বিরাট গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে দেশের কেন্দ্রীয় শীর্ষ ব্যাঙ্ক ও ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। কি সিদ্ধান্ত গ্রহণ করা হলো জানতে সম্পূর্ণ প্রতিবেদন পড়ুন।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের বর্তমান গভর্নর শক্তিকান্ত দাস এদিন সাংবাদিক সম্মেলনে বলেন, ইউপিআই পেমেন্ট লেনদেনের ঊর্ধ্বসীমা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এতদিন বিভিন্ন UPI অ্যাপ এর মাধ্যমে দিনে সর্বোচ্চ ট্রানজেকশন এর ঊর্ধ্বসীমা ছিল ১ লাখ টাকা পর্যন্ত। এবার থেকে এক লাখ টাকার পরিবর্তে দিনে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন ইউপিআই ব্যবহারকারীরা।

তবে বিশেষ কিছু ক্ষেত্রেই এই নতুন উর্ধ্বসীমার লেনদেন করা যাবে বলে জানিয়েছে RBI। আরবিআই ও NPCI সূত্রে খবর, আপাতত চিকিৎসার জন্য চিকিৎসা প্রতিষ্ঠান বা পড়াশোনার ফি এর ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানেই এই নতুন নিয়ম লাগু হতে চলেছে। অন্যান্য সাধারণ লেনদেনের ক্ষেত্রে Upi ট্রানজেকশন এর ঊর্ধ্বসীমা এক লাখ টাকা পর্যন্তই থাকছে।

অন্যদিকে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে আরেক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করতে চলেছে Reserve Bank of India ও National Payments Corporation of India। সম্প্রতি বিভিন্ন মাধ্যম সূত্রে খবর, এবার থেকে ইউপিআই এর মাধ্যমে ট্রান্সফার করা যাবে ডলার। এমনই আপডেট উঠে এসেছে উক্ত দুই কারেন্সি আদান-প্রদান বিষয়ে সম্পর্কিত সংস্থার তরফেও।

আরও পড়ুনঃ- জানুয়ারিতে টানা ছুটি। একনাগাড়ে এতদিন বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস।

ইউপিআই এর মাধ্যমে ডলার পাঠানো প্রসঙ্গে RBI গভর্নর শক্তিকান্ত দাস ও এনপিসিআই এর আধিকারিক সম্প্রতি আন্তর্জাতিক লেনদেন বিষয়ে সাহায্যকারী সংস্থা সুইফট (SWIFT) এর সাথে আলোচনা পর্ব সেরেছেন। তারা জানিয়েছেন, খুব শীঘ্রই UPI এর মাধ্যমে পাঠানো যাবে ডলার। এই পদক্ষেপ সফল হলে ব্যবসায়ীদের ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে।

1 lakh rupees and dollar payment

এমন আরও নতুন নতুন খবরের তথ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ, বিস্তারিত ও নিত্যনতুন আপডেট নিয়মিত পেতে আমাদের সামাজিক মাধ্যম গ্রুপে যুক্ত হতে পারেন।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

টেলিগ্রাম চ্যানেল:- Link

Like Facebook Page