Â

রাজ্যবাসীর অ্যাকাউন্টে ২০০০-৫০০০ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার।

রাজ্যের উপযুক্ত ব্যক্তিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা করে দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। কিসের টাকা দেওয়া হচ্ছে? কারাই বা টাকা পাবেন? টাকা ঢুকবে কিনা স্ট্যাটাস কিভাবে চেক করবেন বিস্তারিত প্রশ্নের সমস্ত তথ্যের সম্পূর্ণ উত্তর পেতে নিম্নের প্রবন্ধটি শেষ পর্যন্ত পড়তে অনুরোধ করা হচ্ছে।

পশ্চিমবঙ্গ বাসীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে এইমাস থেকেই ন্যূনতম দুইহাজার টাকা থেকে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পর্যন্ত দিচ্ছে রাজ্য সরকার। সম্প্রতি নবান্নের তরফে ঘোষণা করা হয়েছে। এদিন মঙ্গলবার শিলিগুড়ি তে দলীয় জনসভায় এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কৃষক বন্ধু প্রকল্পের রবি সিজনের কিস্তির টাকা ইতিমধ্যেই যোগ্য কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়ার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার।

উল্লেখ্য, কৃষক বন্ধু প্রকল্প সূচনার সময় ঊনচল্লিশ লাখ কৃষক এই প্রকল্পের আওতায় আসলেও বর্তমানে এক কোটি এক লক্ষ লোক এই প্রকল্পের অধীনে সুবিধা পাচ্ছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এখনো পর্যন্ত সতেরো হাজার একশত একাশি কোটি টাকা কৃষকদের প্রদান করেছে রাজ্য সরকার। চলতি বছরে রবিশস্যের দুই হাজার আটশত ছয় কোটি টাকা কৃষক বন্ধুদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইতিমধ্যেই দিতে শুরু করেছে রাজ্য সরকার।

কৃষক বন্ধু নতুন প্রকল্পের আওতায় ন্যূনতম ২ একর জমি রয়েছে এমন চাষীদের বছরে দুই কিস্তিতে মোট দশ হাজার টাকা এবং তার কম জমি রয়েছে বা ভাগচাষীদের মোট চার হাজার টাকা দিয়ে থাকে রাজ্য সরকার। এবার কৃষক বন্ধু প্রকল্পের শীতকালীন মরশুমি ফসলের কিস্তির ২০০০ বা ৫,০০০ (যারা যেটাতে প্রযোজ্য) টাকা রাজ্যের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ঢোকা শুরু করেছে। যারা এখনো টাকা পাননি তারা একটু অপেক্ষা করুন। কিছুদিনের মধ্যেই সমস্ত কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট টাকা দিয়ে দেবে সরকার।

আরও পড়ুনঃ- UPI এর মাধ্যমে করা যাবে ১ লক্ষ টাকার বেশি পেমেন্ট ও ডলার ট্রানজেকশন।

টাকা পাবেন কিনা স্ট্যাটাস কিভাবে চেক করবেন?

কৃষক বন্ধু নতুন প্রকল্পের স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে https://krishakbandhu.net/ পোর্টালে এসে নথিভুক্ত কৃষকের তথ্য অপশনে যান। এরপর পরবর্তী পেজে ভোটার কার্ড নম্বর সঠিক স্থানে বসিয়ে সার্চ অপশনে ক্লিক করুন। যদি লেখা থাকে ট্রানজেকশন সাকসেসফুল তবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করে দেখতে পারেন টাকা ঢুকে যাওয়ার কথা, নয়তো কিছুদিন অপেক্ষা করুন টাকা ইতিমধ্যেই ছাড়া হয়েছে অল্প সময়ের মধ্যেই টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট হয়ে যাবে।

inr 2000 to 5000 under krishak bandhu prakalpa october to march installment 1

এমন আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ খবরের গরমাগরম ও পুঙ্খানুপুঙ্খ লেটেস্ট আপডেট পেতে আমাদের নিম্নলিখিত সোশ্যাল মিডিয়া গ্রুপে যুক্ত হোন।

টেলিগ্রাম গ্রুপ:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page