Â

জানুয়ারিতে টানা ছুটি। একনাগাড়ে এতদিন বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস।

ডিসেম্বর ও জানুয়ারিতে একনাগাড়ে রাজ্যজুড়ে বন্ধ থাকবে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস। সামনের বছর একটানা ছুটির আপডেট এইমাত্র উঠে এলো রাজ্য সরকারি কর্মী সংগঠনের তরফে। এই দীর্ঘ ছুটির ফলে একদিকে যেমন স্বস্তি মিলবে তেমনই একইসঙ্গে চিন্তারও বিষয় রয়েছে সরকারি চাকুরিজীবীদের জন্য। তবে ঠিক কি কারণে কবে কবে ছুটি থাকবে রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও অফিস তা সম্পর্কে বিস্তারিত জানতে নিচের সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

কেন্দ্র সরকার কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা অনেক আগেই বৃদ্ধি করেছে। পাল্লা দিয়ে সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স বাড়িয়েছে অন্যান্য রাজ্য সরকারগুলিও। তবে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের কর্মীদের ডিএ সমহারে বৃদ্ধি না করায় আন্দোলনে নেমেছে সরকারি চাকরিজীবীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ। এর ফলে রাজ্যজুড়েই ডিএ বৃদ্ধির আলোড়নের জেরে ধর্মঘটের আশঙ্কা তৈরি হয়েছে সারা রাজ্যেই।

ফলত, বাংলাজুড়ে বাংলা বন্ধের দরুন একটানা বন্ধ থাকতে চলেছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস। এর আগেই বকেয়া ডিএ আদায়ের দাবিতে বঙ্গে আন্দোলনে নেমেছিল রাজ্য সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চ। তবে এতে সেরকম কাজ না হওয়ায় এবার বৃহত্তর আন্দোলনের পথে নামার প্রস্তুতি নিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ।

সংগ্রামী যৌথ মঞ্চের কর্মী সূত্রে খবর, এই আন্দোলনের সূচনা চলতি বছর ডিসেম্বর মাস থেকেই শুরু হয়ে যাবে। ১৯-২২শে ডিসেম্বর নবান্নের সামনে অবস্থান বিক্ষোভ দেখাবেন সংগ্রামী যৌথ মঞ্চের কর্মীরা। এবার ত্রিমুখী আক্রমণের প্রস্তুতি নিচ্ছে উক্ত মঞ্চ। অর্থাৎ এবার মিছিল, ধর্না ও ধর্মঘটের মাধ্যমে প্রতিবাদ জানাবে সংগ্রামী যৌথ মঞ্চ।

এই অতিকায় আন্দোলনের রেশ এসে পড়বে নতুন বছর জানুয়ারিতেও। সামনের বছর জানুয়ারিতে চতুর্থ সপ্তাহে একটানা তিনদিন বাংলা বন্ধের ডাক দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। বিশেষ সূত্রে জানা গিয়েছে, বাংলাজুড়ে একনাগাড়ে বাহাত্তর ঘন্টা বন্ধ থাকবে রাজ্যের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও অফিস।

আরও পড়ুনঃ- বায়োমেট্রিক ছাড়াই আধার কার্ড! আধার নিয়ে দেশজুড়ে বড়ো পরিবর্তন। না জানলেই বিপদ।

তবে এর ফলে লাভ কতটা হবে তা নিয়ে সিঁদুরে মেঘ দেখছেন রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা। সংগ্রামী মঞ্চের কর্মীরা সংবাদমাধ্যমে জানিয়েছেন, কেন্দ্র ও অন্যান্য রাজ্য সরকার যেখানে ৪৬ শতাংশ হারে ডিএ দিচ্ছে সেখানে রাজ্যের কর্মীরা পাচ্ছে মাত্র ৬ শতাংশ। কেন্দ্র ও রাজ্যের মহার্ঘ ভাতার এই বিষম ফারাক দূর করার উদ্দেশ্যেই এই বুহৎ আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন তারা। যদিও যৌথ মঞ্চের এবারের আন্দোলন আরও জোরালো হবে বলে খবরের আপডেট মিলছে। তবে শেষ পর্যন্ত কি রাজ্যের কর্মীদের ডিএ ৪৬ শতাংশ বাড়াবে রাজ্য সরকার সেদিকেই এখন চেয়ে রয়েছে সকলে।

strike due to da revolution

রাজ্য ও কেন্দ্র সরকারের সমস্ত রকম ছুটির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম ও নিচের সামাজিক মাধ্যম গ্রুপে যুক্ত হতে পারে। তথ্যটি ভালো লাগলে শেয়ার করবেন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ:- Link

গুগল নিউজ:- Link

টেলিগ্রাম:- Link

ফেসবুক:- Link

Like Facebook Page