Â

২০২৪ এ সরকারি অফিস কর্মী ও শিক্ষকদের বার্ষিক ছুটির নিয়মে বিস্তর ফারাক! আর্ন লিভ চালুর দাবি শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের।

অনেকেই বলে থাকেন শিক্ষকদের নাকি অনেক ছুটি! অধিকাংশ মানুষ আবার প্রায়শই বলে থাকেন শিক্ষক-শিক্ষিকা বেশিরভাগ সময়ই বসে বসে বেতন নিয়ে থাকেন! সাধারণ মানুষের এই ধারণা নস্যাৎ করে দিয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সভাপতি এই ধারণা কে ভ্রান্ত বলে অভিহিত করেছেন। উপরন্তু তাদের দীর্ঘদিনের দাবি শিক্ষকদের জন্য আর্ন লিভ চালু করার।

সারা বছর অন্যান্য সরকারি কর্মীদের বছরে বাহান্নটি রবিবার, বিয়াল্লিশটি শনিবার ও ত্রিশ দিন আর্ন লিভ মিলিয়ে মোট একশো চব্বিশ দিন সাধারণ ছুটি পেয়ে থাকেন অফিস কর্মী চাকুরিজীবীরা। সেখানে শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা ৫২ টি রবিবার ও উৎসব পালন মিলিয়ে মোট ৯৪ টি ছুটি পেয়ে থাকেন। তাও নাকি তাদের শুনতে হয়, তারা বসে বসে বেতন পান।

যেহেতু শিক্ষকদের শনিবার ছুটি থাকে না এবং মহাপুরুষের জন্মদিন বা ঐতিহাসিক জাতীয় দিবস পালনের জন্যও তাদের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে হয়, তাই তাদের ছুটির সংখ্যা সরকারি অফিস কর্মীদের তুলনায় অনেকটাই কম। তাই অফিস কর্মীদের মতো এবার শিক্ষকদেরও আর্ন লিভ চালু করার দাবি জানালেন শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সদস্যরা।

আর্ন লিভ কি?

আর্ন লিভ হলো যোগ্যতার ভিত্তিতে অর্জিত ছুটি। সরকারি কর্মীদের ব্যক্তিগত কারণে বা চিকিৎসা সংক্রান্ত বিষয়ে এই ছুটি পেয়ে থাকেন তারা। বছরে সর্বোচ্চ ৩০ টি আর্ন লিভ পেতে পারেন একজন সরকারি অফিস কর্মী।

এভাবে একজন সরকারি কর্মী তার চাকরি জীবনে মোট ৩০০ টি আর্ন লিভ পর্যন্ত বিশেষ ছুটির মাইনে পেয়ে যান সরকারের তরফে। এর বেশি হলে প্রতিটি অতিরিক্ত ছুটির জন্য মাইনে কাটা যায়।

আরও পড়ুনঃ- রাজ্যকে কেন বকেয়া টাকা দিচ্ছেনা কেন্দ্র সরকার জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মমতা-মোদী বৈঠকের পর রাজ্যের কোষাগারে কত ঢুকলো?

update on difference between teachers and govt employees vacation earn leave 1

এদিন সরকারি অফিস কর্মী ও শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের বার্ষিক ছুটির এহেন বিস্তর বৈষম্যের জন্যে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সদস্যদের তরফে সরকার কে শিক্ষা প্রতিষ্ঠানের পেশার সাথে যুক্ত কর্মীদের আর্ন লিভ চালু করার জোরালো দাবি জানানো হয়। আদৌ এই দাবি সরকার কি সিদ্ধান্ত নেয় এখন সেদিকেই মুখিয়ে আছেন সকলে।

এরকম আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি ছুটি সংক্রান্ত সবরকমের সর্বশেষ আপডেট নোটিফিকেশন পেতে অবশ্যই আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম চ্যানেল এ যুক্ত হন।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page