Â

কেন্দ্র সরকারের পরিবর্তিত এই প্রকল্পে ৫ লাখ টাকা পাবেন সাধারণ মানুষ।

কেন্দ্র সরকারের এই প্রকল্পে পাঁচ লাখ টাকার আর্থিক সুবিধা পাবেন দেশের মানুষ। ২০১৮ তে এই প্রকল্পের সূচনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করলেও সম্প্রতি এই প্রকল্পের নাম পরিবর্তন করেছে কেন্দ্র সরকার। কারা এই প্রকল্পের সুবিধা পাবেন? কোথায় কিভাবে আবেদন করবেন সবটা নিচের নিবন্ধে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। এই প্রকল্পের সুবিধা পেতে নিম্নের সম্পূর্ণ লেখাটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

২০১৮ এর তেইশে সেপ্টেম্বর আয়ুষ্মান ভারত স্কীম এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে উঠে আসা বিপিএল তালিকাভুক্ত নির্বাচিত গরীব পরিবারগুলো কে স্বাস্থ্য খাতে বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা করে থাকে কেন্দ্র সরকার। এই প্রকল্পের ট্যাগলাইন ছিল প্রধানমন্ত্রী আরোগ্য যোজনা।

সম্প্রতি সেই প্রকল্পের নাম পরিবর্তন করেছে বিজেপি শাসিত কেন্দ্র সরকার। এই প্রকল্পের নতুন নামকরণ করা হয়েছে আয়ুষমান আরোগ্য মন্দির। সারা দেশের প্রায় দশ কোটি মানুষ এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করেছেন। দেশজুড়ে এই যোজনার আওতায় প্রায় ১ লক্ষ ৬০ হাজার স্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলেছে কেন্দ্র সরকার। বিগত বছর এই প্রকল্প প্রায় আট হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

এই প্রকল্পে কারা আবেদন করতে পারবেন?

উক্ত প্রকল্পে কারা আবেদনযোগ্য তা ২০১১ সালের আর্থ-সামাজিক ও জাতিগত জনসংখ্যার সার্ভে অনুযায়ী ঠিক করা আছে। এই প্রকল্পে নতুনভাবে নাম তুলতে সরকারের পরবর্তী ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে। আর এই স্কীমের অধীনে সুবিধাভোগীর তালিকায় যাদের নাম রয়েছে, তারা আয়ুষ্মান আরোগ্য মন্দির প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য যে গোল্ডেন কার্ডের প্রয়োজন তা না পেয়ে থাকলে জেলা স্বাস্থ্য অধিকর্তার অফিসে গিয়ে অথবা কমন সার্ভিস সেন্টারে গিয়ে যোগাযোগ করুন।

আরও পড়ুনঃ- ২০২৪ এ সরকারি অফিস কর্মী ও শিক্ষকদের বার্ষিক ছুটির নিয়মে বিস্তর ফারাক! আর্ন লিভ চালুর দাবি শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের।

every family will get advantage of upto inr 5 lakhs 1

সুবিধাভোগীর তালিকায় আপনার নাম আছে কিনা কিভাবে বুঝবেন?

প্রথমে https://pmjay.gov.in/ পোর্টালে এসে Profile Icon এ যান। এরপর পরবর্তী পেজে ফোন নম্বর দিয়ে OTP জেনারেট করুন। এরপর ওটিপি যথাস্থানে বসিয়ে সাবমিট করলে নতুন পৃষ্ঠা খুলে যাবে। সেখানে নাম, পিন, ক্যাটেগরি ও গ্রাম/শহর নির্বাচন করে সার্চ করলেই সুবিধাভোগীর তালিকা দেখতে পাবেন।

এমত আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ খবরের সবধরনের বিস্তারিত লেটেস্ট আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page