Â

আসন্ন শিক্ষাবর্ষে ছাত্র-ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে সতর্কবার্তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের। একগুচ্ছ ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ UGC এর।

আসন্ন ২০২৪-‘২৫ শিক্ষাবর্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ( বিশেষত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে) ভর্তি বিষয়ে দেশের বিদ্যার্থী ছাত্র-ছাত্রীদের সতর্ক বাণী শোনালো University Grants Commission। ফের একগাদা ফেক (ভুয়ো) ইউনিভার্সিটির লম্বা তালিকা প্রকাশ করলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। সংশ্লিষ্ট ফেক ইউনিভার্সিটির উপাচার্যদের এই বিষয়ে নোটিশ পাঠিয়েছে UGC। আগামী শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্বে স্টুডেন্টদের সাবধান করে দিল ইউজিসি।

বেশ কিছু বছর ধরেই জাল সার্টিফিকেট ও নকল ডিগ্রি প্রদানকারী বেশ কিছু Fake বিশ্ববদ্যালয়ের তালিকা প্রকাশ করে আসছে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন। কেন্দ্র বা রাজ্য সরকারের কোনো শিক্ষা আইনেই নথিভুক্তিকরণ করেনি ওইসব শিক্ষা প্রতিষ্ঠান অথচ ইন্সটিটিউশনের নামে University (বিশ্ববিদ্যালয়) কথাটি রেখেছে যা আইনত অবৈধ। তাই সেইসমস্ত বিশ্ববিদ্যালয়ের দেওয়া সার্টিফিকেট ও ডিগ্রি গ্রহণযোগ্য নয়।

ওই ইন্সটিটিউট গুলি কেবল ছাত্র-ছাত্রীদের কাছ থেকে টাকা-পয়সা লুট ও ব্যবসা করা এবং অচক্রী কুচক্রী রা নিজেদের আখের গোছানোর জন্য এরকম কায়দা করে ফায়দা লুঠছে বলে অফিশিয়াল বিজ্ঞপ্তিতে নোটিশ আকারে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। তাই শিক্ষার্থীরা ইউনিভার্সিটিতে ভর্তির পূর্বে এই ভুয়ো বিশ্ববিদ্যালয় গুলি চিনে নিন।

উত্তরপ্রদেশের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ইলেক্ট্রো কমপ্লেক্স ও হোমিওপ্যাথি, কানপুর; নেতাজি সুভাষচন্দ্র বসু ওপেন ইউনিভার্সিটি, আলিগড় ; গান্ধী হিন্দি বিদ্যাপীঠ.,এলাহাবাদ; ভারতীয় শিক্ষা পরিষদ, উত্তরপ্রদেশ। পুদুচেরীর শ্রী বোধি অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশন। কর্ণাটক বদগনভি সরকার বিশ্ব মুক্ত বিশ্ববিদ্যালয়।

কেরালার সেন্ট জন্স ইউনিভার্সিটি; অন্ধ্রপ্রদেশের বাইবেল ওপেন ইউনিভার্সিটি, ক্রাইস্ট নিউ টেস্টামেন্ট ইউনিভার্সিটি; পশ্চিমবঙ্গের ইন্সটিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন এন্ড রিসার্চ, ইন্সটিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন, কলকাতা ; মহারাষ্ট্রের রাজা আরবি বিশ্ববিদ্যালয়, নাগপুর।

আরও পড়ুনঃ- ফের বিশেষ ছুটি ছাত্র-ছাত্রী ও সরকারি কর্মীদের। ছুটির বিজ্ঞপ্তি জারি করলো রাজ্য অর্থ দপ্তর।

দিল্লীর মধ্যে ভুয়ো বিশ্ববিদ্যালয়ের সংখ্যা সবচেয়ে বেশি। এখানকার তালিকায় রয়েছে ভোকেশনাল বিশ্ববিদ্যালয়, জাতিসংঘ ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, ADR সেন্ট্রিক জুরিডিকাল ইউনিভার্সিটি, আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়, অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ পাব্লিক এন্ড ফিজিক্যাল হেল্থ সায়েন্সেস, বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি, দিল্লী।

UGC এর গাইডলাইন মতে দেশের বিভিন্ন রাজ্যে অবস্থিত উক্ত সমস্ত বিশ্ববিদ্যালয় ভুয়ো। এই সংক্রান্ত চিঠি প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে পাঠিয়েছে ইউজিসি কর্তৃপক্ষ। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্বে ছাত্র ছাত্রীদের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অফিশিয়াল তালিকা (যেগুলি ভুয়ো ইউনিভার্সিটি) দেখতে নির্দেশ দিয়েছে ইউজিসি।

ফেসবুক:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page