Â

পয়লা আগস্ট, ২০২৩ থেকে ভারতবর্ষ জুড়ে বদলে যাচ্ছে পাঁচটি নিয়ম। কি কি পরিবর্তন আসতে চলেছে।

১লা আগস্ট, ২০২৩ থেকেই সমগ্র দেশজুড়ে পরিবর্তন আসতে চলেছে পাঁচটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে। কি কি পরিবর্তন আসতে চলেছে, কেনই বা এইসব ক্ষেত্রে নিয়মের পরিবর্তন করা হবে সেই সম্পর্কে বিস্তারিত জানতে নিচের সম্পূর্ণ নিবন্ধটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

সমগ্র বিশ্বে স্টক মার্কেটে শেয়ার ওঠানামা, জিডিপির হ্রাস-বৃদ্ধির কারণে প্রত্যেক মাসের শুরুতেই খনিজ তেল (পেট্রোল, ডিজেল), প্রাকৃতিক গ্যাস (LPG, CNG), সোনা-রূপার দাম, বিভিন্ন খাদ্যদ্রব্য ও পণ্যদ্রব্য সহ একাধিক জিনিসের দামে লক্ষনীয় পরিবর্তন ঘটে। কখনো উক্ত দৈনন্দিন জীবনে ব্যবহৃত জিনিসগুলির মূল্য বৃদ্ধি পায়, তো কখনো ওইসব দ্রব্য সামগ্রীর মূল্য হ্রাস পায়। তবে কখনো সখনো উল্লিখিত দ্রব্যাদির দাম আবার অপরিবর্তিত থাকে। সারা দেশে অর্থনৈতিক ক্ষেত্রে বিরাট পরিবর্তন হলেও পণ্য সমূহের দাম কমবে না বাড়বে তা সম্পূর্ণ নির্ভর করে সংশ্লিষ্ট কোম্পানির ওপর। বিভিন্ন সংস্থাই দেশীয় উৎপাদন, আন্তর্জাতিক বাজারে চাহিদা ও আমদানি-রপ্তানির পরিস্থিতির ওপর ভিত্তি করে পণ্যের দাম পরিবর্তন করে থাকে কোম্পানি গুলি।

এলপিজির দামে হ্রাসবৃদ্ধি:-

প্রতি মাসের প্রথমেই গার্হস্থ্য ও বাণিজ্যিক Liquefied Petroleum Gas এর দামে কিছুটা পরিবর্তন ঘটে। তবে আগামী মাসে LPG গ্যাসের মূল্য কমবে, বাড়বে না অপরিবর্তিত থাকবে, তা পয়লা আগস্ট, ২০২৩ তারিখেই জানতে পারবেন গ্রাহকেরা।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ কে সহায়তা প্রদান:-

চলতি বছর আগস্টে স্বল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ (Ministry of Micro, Small and Medium Enterprises) গুলিকে আর্থিক সহায়তা প্রদান করতে পারে কেন্দ্র সরকার। এক্ষেত্রে MSME বিভাগের বিভিন্ন উদ্যোগের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সরকারের তরফে Loan, Subsidy পাওয়ার সম্ভাবনা রয়েছে এমাসে।

আরও পড়ুনঃ- একাদশ-দ্বাদশের সিলেবাস পরিবর্তন ২০২৪। নতুন সিলেবাসে হবে পরীক্ষা।

জমি বাড়ি বা Flat এর দামে পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে:-

এই সময় দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা Real Estate Sector এর লগ্নি ও আবহাওয়া বেশ পরিবর্তনশীল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই ১লা আগস্ট থেকেই ফ্ল্যাট বা জমি-বাড়ির দামে বেশ খানিকটা পরিবর্তন লক্ষ করা যাবে বলে বিশেষ সূত্রে খবর।

আইটিআর ফাইল দাখিল:-

যেসকল ব্যক্তি বিগত অর্থবর্ষে ট্যাক্স দেওয়ার যোগ্য এমন পরিমাণ টাকা উপার্জন করে থাকলে, তাদের ৩১ শে জুলাই এর মধ্যে ITR ফাইল করতে হবে। যদিও এবছর ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত আইটিআর ফাইল করা যাবে, কিন্তু ৩১ জুলাই, ২০২৩ এর পরে আইটিআর ফাইল করতে ভালো পরিমাণ টাকা ফাইন গুনতে হতে হবে উপার্জন-কারীদের।

অ্যাক্সিস ব্যাঙ্কের নিয়মে পরিবর্তন:-

পয়লা আগস্ট থেকে অ্যাক্সিস ব্যাঙ্কে জমাকৃত রাশির ওপর Interest Rate; টাকা জমা তোলা, ATM Service এর জন্য Annual Charge এবং বিভিন্ন Reward Programme এর ক্ষেত্রে নতুন নিয়ম লাগু হতে চলেছে। যেসকল গ্রাহকের এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে, পরিষেবা পেতে তাদের এইসকল, Terms & Conditions, Rules দেখে নিতে হবে।

এমন আরও গুরুত্বপূর্ণ সমস্ত ধরনের খবরের আপডেট পেতে আমাদের অনুসরণ করুন নিচে।

Telegram:- Link

Facebook:- Link

Like Facebook Page