Â

WBCHSE একাদশ-দ্বাদশের সিলেবাস পরিবর্তন ২০২৪

হায়ার সেকেন্ডারী (10+2) এর পাঠক্রমে ঈষৎ পরিবর্তন পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। নতুন সিলেবাসে হবে পরীক্ষা।

রাজ্যের উচ্চ মাধ্যমিকের সিলেবাসে আংশিক পরিবর্তন আনলো West Bengal Council of Higher Secondary Education। আগামী বছর থেকে এই নতুন সিলেবাস লাগু করা হবে শিক্ষা ক্ষেত্রে। শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান শাখার পর এবার কলা ও বাণিজ্য বিভাগের পাঠ্যসূচিতেও এই কিঞ্চিৎ পরিবর্তন আনা হলো। যদিও 10+2 এর সিলেবাসে খুব সামান্যই পরিবর্তন করা হয়েছে। Central Board of Secondary Education এর Syllabus অনুসরণে এই পরিবর্তন এমনটাই আপডেট সংবাদমাধ্যম সূত্রে।

উল্লেখ্য, সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক চাকরি ও শিক্ষা সংক্রান্ত প্রবেশিকা পরীক্ষাগুলোতে CBSE বোর্ডের সিলেবাস মেনেই উক্ত লিখিত পরীক্ষায় প্রশ্ন আসে। সেকারণে বাংলা বোর্ডের চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীদের সেই পরীক্ষাগুলিতে ভালো ফল করতে যথেষ্ট বেগ পেতে হয়। রাজ্য শিক্ষা দপ্তরের কাছে রাজ্যের বিভিন্ন পরীক্ষার্থী প্রার্থীদের বহুদিনের দাবি ছিল, যাতে উচ্চ মাধ্যমিকের পাঠক্রম কে CBSE মানের করা হয়, যাতে সর্বভারতীয় স্তরের বিভিন্ন পরীক্ষার সিলেবাস কভার করা বাঙালি ছাত্র ছাত্রীদের পক্ষে সহজতর হয়।

উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রম পরিবর্তন প্রসঙ্গে রাজ্য উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য্য সংবাদমাধ্যমে জানিয়েছেন, বেশ কিছুদিন আগেই রাজ্যে উচ্চ মাধ্যমিক স্তরে বিজ্ঞান বিভাগে সূচিপত্রের সামান্য রূপ পরিবর্তন করা হয়েছে। এবার একই পথে হেঁটে আর্টস ও কমার্স এর সিলেবাস পরিবর্তন করা হলো বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুনঃ- খুশির ডালি। পুজোর আগে এই ব্যক্তিদের ৮০,০০০ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার।

রাজ্য উচ্চ শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, এই সামান্য পরিবর্তিত 10+2 এর সিলেবাস আগামী বছর থেকেই কার্যকর করা হবে অর্থাৎ যারা ২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষা দেবেন বা একাদশ শ্রেণিতে ভর্তি হবেন, তাদের এই নবনির্মিত পাঠ্যসূচি অনুযায়ীই পড়াশোনা করতে হবে বলে রাজ্য শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে।

এমন আরও গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও ফেসবুক এ অনুসরণ করতে ভুলবেন না।

টেলিগ্রাম:- Link

ফেসবুক:- Link

Like Facebook Page