Â

ব্যাঙ্ক অথবা পোস্ট অফিস, কোথায় টাকা জমা রাখলে সবচেয়ে বেশি লাভ! কোথায় বেশি সুদ পাবেন?

ব্যাঙ্ক ও পোস্ট অফিস কোথায় সুদের হার কত? কোনটাতে টাকা জমা করলে বেশি পরিমাণে সুদ পাওয়া যাবে? ব্যাঙ্ক ও পোস্ট অফিসের সুদের হারের তুলনামূলক আলোচনা, কোথায় টাকা জমা রাখলেবছর অথবা মেয়াদ শেষে বেশি লাভ পাবেন গ্রাহকেরা ও আমানতকারীরা -এই সংক্রান্ত a to z বিস্তারিত তথ্যের খুটিনাটি আপডেট জানতে আজকের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত ভালোভাবে পড়তে অনুরোধ করা হচ্ছে।

সরকারি-বেসরকারি চাকুরিজীবী সহ বিভিন্ন ক্ষেত্রের সকল কর্ম প্রার্থীদেরই ভবিষ্যত জীবনের অবলম্বন হলো সঞ্চয়। তাই নিজের এবং পরিবারের ভবিষ্যতকে সুনিশ্চিত করতে বা যখন জরুরি ভিত্তিতে কাজ থাকবে না, তখন যাতে স্বাচ্ছন্দ্যে চলা যায়, তার জন্য বিভিন্ন খাতে অর্থ সঞ্চয় করে থাকেন সাধারণ ব্যক্তিরা। কেউ পোস্ট অফিসে আমানত সঞ্চয় করেন, কেউ ব্যাঙ্কে টাকা রাখেন, কেউবা আবার টাকা রাখার ভরসাযোগ্য স্থানরূপে বিভিন্ন নামি-দামি সংগঠনকে (যেমন- মিউচুয়াল ফান্ড) বেঁছে নেন। সরকার স্বীকৃত বিভিন্ন ফিন্যান্স কোম্পানিতে অর্থ ইনভেস্ট এর করে সুদ প্রাপ্তির মাধ্যমেও ভবিষ্যতে প্রচুর টাকা লাভ করা যায়।

আজ আলোচনা করতে চলেছি ব্যাঙ্ক এবং পোস্ট অফিস কোনটাতে টাকা রাখলে সবচেয়ে বেশি সুদ পাওয়া যায় এবং কত টাকা সুদ পাওয়া যায়।

ভারত সরকারের অধীনস্থ সংস্থা দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক State Bank of India নিয়মিত সঞ্চয় কারীদের ভবিষ্যতকে সুনিশ্চিত করার জন্য মোটা সুদের হারে বিভিন্ন Savings Scheme এর অধীনে বিভিন্ন পলিসি অফার করে থাকে জনসাধারণ কে। SBI তে রেকারিং ডিপোজিট (RD) এর ক্ষেত্রে, ন্যূনতম ১-২ বছরের মধ্যে জমাকৃত টাকার ওপর ৫.১% সুদ দেওয়া হয়। ২-৩ বছরের মধ্যে জমাকৃত রাশির ওপর ৫.২% সুদ পাওয়া যায়। ৩ থেকে ৫ বছরের মধ্যে জমাকৃত আমানতের ওপর ৫.৪৫ শতাংশ হারে সুদ মেলে এবং দশ বছর সময়ের জন্য অর্থ সঞ্চয় RD করলে ৫.৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে এসবিআই।

আরও পড়ুনঃ- পয়লা আগস্ট, ২০২৩ থেকে ভারতবর্ষ জুড়ে বদলে যাচ্ছে পাঁচটি নিয়ম। কি কি পরিবর্তন আসতে চলেছে।

ভারত সরকারের কেন্দ্রীয় সংস্থা পোস্ট অফিসে নির্দিষ্ট পরিমাণ টাকা স্বল্প মেয়াদের (৫ বছর) জন্য জমা রাখলে Monthly Income Scheme এর আওতায় জমাকৃত আমানতের উপর ৭.১ শতাংশ হারে পর্যন্ত সুদ দেওয়া হয়। এছাড়াও পাঁচ বছর মেয়াদের Recurring Deposit এর ক্ষেত্রে জমাকৃত রাশির ওপর ৬.৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে পোস্ট অফিস।

সঞ্চয় সংক্রান্ত সরকারের বিভিন্ন পলিসি ও স্কলারশিপ এবং বিভিন্ন সরকারি প্রকল্প-ভাতা সম্পর্কে সবধরনের গুরুত্বপূর্ণ আপডেট পেতে Facebook ও Telegram এ আমাদের ফলো করুন।

Facebook:- Link

Telegram:- Link

Like Facebook Page