Â

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন করলে কোন ক্লাসে কত টাকা পাবেন ছাত্র-ছাত্রীরা?

বাংলার শিক্ষার্থীদের জন্য সুখবর। দু:স্থ মেধাবী পড়ুয়া যারা পরিবারের আর্থিক সচ্ছলতা না থাকার জন্য তাদের উচ্চশিক্ষা এগিয়ে নিয়ে যেতে অপারগ তাদের জন্য নিয়মিত সরকারি-বেসরকারি বিভিন্ন স্কলারশিপের খোঁজ দিয়ে থাকি আমরা। তেমনই একটি গুরুত্বপূর্ণ বৃত্তি হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। এটি পশ্চিমবঙ্গ সরকার প্রদত্ত সবচেয়ে বড়ো স্কলারশিপ। নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন বিদ্যার্থীদের প্রতিবছর এই বৃত্তি প্রদান করে থাকে রাজ্য সরকার। সদ্য শেষ হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবার একে একে সমস্ত স্কলারশিপে আবেদন প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হয়ে যাবে। আজ আলোচনা করবো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কোন ক্লাসে কত টাকা পাবেন পড়ুয়ারা?

আরও পড়ুনঃ- ATM থেকে ছেঁড়া নোট বেরোলে কি করবেন? কোথায় বদলাবেন এই ছেঁড়া টাকা?

বাংলার ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা গ্রহণে আর্থিক সহায়তা প্রদান করার জন্য ফি বছর এই স্কলারশিপ দিয়ে থাকে পশ্চিমবঙ্গ সরকার। মাধ্যমিক পাস থেকে শুরু করে রিসার্চ লেবেল পর্যন্ত যোগ্য শিক্ষার্থীরা শর্তানুযায়ী নির্দিষ্ট কোর্সে সম্পূর্ণ বছরগুলোতে এই বৃত্তি পেয়ে থাকেন। পশ্চিমবঙ্গের বাসিন্দা পড়ুয়া, যেসকল পড়ুয়া মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তরে ৬০ শতাংশ বা তারও বেশি নম্বর পেয়েছেন এবং যাদের বার্ষিক পারিবারিক আয় আড়াই লাখ টাকার নিচে কেবল তারাই এই স্কলারশিপে আবেদনের যোগ্য। নিয়মমতো এই রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত হলে তবেই এই বৃত্তি পাওয়া গেলেও ক্ষেত্রবিশেষে গবেষণা স্তরে এই রাজ্যের পড়ুয়ারা বাইরের রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে থাকলেও স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদনের যোগ্য।

এই স্কলারশিপের অধীনে ছাত্র ছাত্রীদের ভালো পরিমাণ টাকা বৃত্তি দিয়ে থাকে রাজ্য সরকার। একাদশ শ্রেণি থেকে গবেষণা স্তর পর্যন্ত কোর্স অনুযায়ী বছরে সর্বনিম্ন ১২ হাজার টাকা থেকে ৯৬ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পেয়ে থাকেন শিক্ষার্থীরা। চলুন দেখে নেওয়া যাক, Swami Vivekananda Scholarship এ কোন ক্লাসে কত টাকা পাবেন?

svmcm-2023

আরও পড়ুনঃ- আবাস প্লাস যোজনায় আবেদন করুন এবং পেয়ে যান বাড়ি তৈরির ভর্তুকি টাকা সহ সহায়তা ঋণ।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে এবছর কবে আবেদন প্রক্রিয়া শুরু হবে? যারা আগে স্কলারশিপ পেয়েছেন তারা কিভাবে রিন্যুয়াল করবেন? স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস কিভাবে চেক করবেন ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট পেতে নীচে দেওয়া লিঙ্ক ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page