Â

একাকী বোধ করেন? এই কার্যকরী উপায়ে একাকীত্ব কাটিয়ে উঠুন খুব সহজেই।

আপনি কি একাকী বোধ করেন? কিম্বা একাকীত্ব আপনাকে চারিপাশ থেকে ঘিরে ধরেছে? এই একাকীত্ব বা Loneliness নামক মানসিক পরিস্থিতি থেকে কিভাবে মুক্তি পাবেন? আজকাল অনেকেই এই রোগের বশবর্তী হয়ে নিজেকে একঘরে করে ফেলছেন। আপনার ভাবনা ও সিদ্ধান্ত কে কেউ পাত্তা দেয় না। কোনও কাজে কারও সমর্থন না পেয়ে জীবন একঘেয়ে হয়ে গিয়েছে? অবশ্য কিছু মানুষের এই একাকী জীবন কাটানোর পেছনে নির্দিষ্ট কিছু কারণ রয়েছে। তবে সিরিয়াস ভাবে একাকী অনুভব করলে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে আপনার নির্দিষ্ট কিছু কাউন্সেলিং এর প্রয়োজন আছে।

আজকাল বহু মানুষ ক্রমাগত একাকীত্ব নামক রোগের স্বীকার হচ্ছেন। কেউ কেউ অবশ্য একাকী থাকতে বেশ পছন্দ করেন। তবে অনেকেই জনসমক্ষে বা বন্ধু-বান্ধবদের কাছেও নিজেকে উজার করতে সংকোচ বোধ করেন। সমস্যায় পড়েন তারা। অনেকে আবার লোকজনের কাছে গুরুত্ব না পাওয়া, অবহেলা বোধ ইত্যাদির কারণেও একাকী বোধ করে। আজ একাকীত্ব থেকে বেরিয়ে আসার কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করবো।

নিচে কিছু গুরুত্বপূর্ণ উপায় সম্বন্ধে আলোকপাত করা হলো যেগুলি অভ্যাস বা রপ্ত করতে পারলে একাকীত্ব নামক অসুখ আপনার জীবন থেকে দূরে পালাবে। কি সেই পদ্ধতি যা একাকীত্ব রোগের মোক্ষম ওষুধ, চলুন জেনে নেওয়া যাক:-

১) যোগা, ব্যায়াম, শরীরচর্চা ও ধ্যান করুন:- সকালে ঘুম থেকে উঠে, শরীরচর্চা বা মেডিটেশন করলে দেহে এক অদ্ভুত পজিটিভ এনার্জির সঞ্চালন হয় যা সারাদিন শরীরকে চনমনে থাকতে সাহায্য করে। ফলে, আপনি বেশি সংখ্যক মানুষের সাথে কথাবার্তায় রত থাকতে পারবেন যা একাকীত্ব কে দূরে ভাগাবে।

২) বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যে নিজেকে ব্যস্ত রাখুন:- একাকীত্ব নামক অসুখ কে আপনার জীবন বৃত্তে প্রবেশ করতে না দিতে চাইলে বিভিন্ন সামাজিক কার্যকলাপের মাধ্যমে নিজেকে ব্যস্ত রাখুন। চাইলে জনকল্যাণমুখী বেসরকারি প্রতিষ্ঠানে (Non Government Organisation) এ যোগ দিতে পারেন।

আরও পড়ুনঃ- অনার্স না পাস কোর্স? আপনার জন্য কোনটা উপযুক্ত? কত নম্বর পেলে অনার্স পাবেন? কোন কোর্স করলে তাড়াতাড়ি চাকরি পাবেন? 10+2 তে সায়েন্স পড়লে কলেজে আর্টস নেওয়া যাবে?

৩) বন্ধু-বান্ধব ও পরিবারের সাথে সময় কাটান:- অনেক সময় কাজের চাপে প্রিয়জনদের সাথে কথা বলা বা মূহুর্ত উপভোগের সময়ই পান না অনেকেই। ফলতঃ, এভাবে একাকী বোধ করেন অনেকেই। আপনি অর্থ উপার্জনের জন্য যা করেন সেই কাজের ফাঁকে সময় বের করে বন্ধু ও পরিবারের সদস্যদের সাথে নিয়মিত কিছুটা সময় উপভোগ করুন। নিজের সমস্যা, ভুল ও সুখ-দুঃখ ও আনন্দের বিষয়গুলি তাদের সাথে শেয়ার করলে একাকীত্ব আপনার কাছেও ঘেঁষতে পারবে না।

৪) খেলাধুলায় মনোনিবেশ করুন:- বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যেসকল ব্যক্তি নিজেকে বিভিন্ন খেলাধুলার মধ্যে ব্যস্ত রেখেছেন, তারা বহু বছর ধরে নিজের যৌবন ধরে রেখেছেন। এই সকল ব্যক্তি বিভিন্ন ক্রিয়াকলাপের মধ্যে নিজেকে ব্যস্ত রাখায় সর্বদা প্রাণবন্ত ও মিশুকে থাকতে দেখা যায় খেলাধুলার সাথে যুক্ত ব্যক্তিদের। তাই একাকীত্ব কে দূরে হটাতে চাইলে নিয়ম করে খেলাধুলার অভ্যাস করতে পারেন।

overcome-loneliness

৫) বাস্তবতা মানতে শিখুন:- কেউ আপনার সম্বন্ধে নেগেটিভ কথাবার্তা বললে আপনি তা উপেক্ষা করুন। কারণ কারও উন্নতি ও ভালো কিছু নিয়ে মানুষ সমালোচনা করতে ছাড়ে না। তাই সমাজে প্রতিষ্ঠিত হতে বা হয়ে চলার পথে যাকিছু সমালোচনা বা ঝঞ্ঝাট আসবে তা মোকাবিলা করে জীবনের পথে এগিয়ে যেতে হবে। এগিয়ে যাওয়াটাই ধর্ম।

৬) গল্পের বই পড়ুন, পড়ান ও প্রিয়জনদের সাথে আড্ডা দিন:- মানুষের ভিড়ে নিজেকে নিয়োজিত রাখতে গল্পের বই পড়ুন। রীতিমতো ব্যস্ত থাকতে রোমাঞ্চকর ও হাস্যরসাত্মক গল্পের বই পড়ুন ও চাইলে অন্যকে টিউশন দিতে পারেন। এতে যেমন ভারাক্রান্ত মনে শান্তি মেলে, তেমনই প্রিয়জনদের সাথে মনের দুঃখ-সুখের কথা ভাগ করলে মনও অনেকটা হালকা হয়।

উপরের এই মাধ্যমগুলি অবলম্বন করতে পারলেই একাকীত্ব কখনো আপনার সঙ্গী হয়ে উঠতে পারবে না। এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের খুটিনাটি আপডেট পেতে ফেসবুকে আমাদের লাইক ও ফলো করুন।

Like Facebook Page