Â

অনার্স না পাস কোর্স? আপনার জন্য কোনটা উপযুক্ত? কত নম্বর পেলে অনার্স পাবেন? কোন কোর্স করলে তাড়াতাড়ি চাকরি পাবেন?

সদ্য উচ্চ মাধ্যমিক পাস করেছেন ছাত্র-ছাত্রীরা। ইতিমধ্যেই পড়ুয়াদের মধ্যে কলেজে ভর্তি হওয়ার হিড়িকও পড়ে গিয়েছে। কে কোন বিষয়ে কলেজে ভর্তি হবে তা নিয়ে এখন শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চর্চা তুঙ্গে। তবে কলেজে ভর্তি হলেই তো আর হলো না। নতুন শিক্ষা প্রতিষ্ঠানে নতুন কোর্সে ভর্তি হওয়ার আগে সেই কোর্স সম্বন্ধে বিস্তারিত জেনে খুব প্রয়োজনীয়। অনেক সময় দেখা যায়, শিক্ষার্থীরা কোনো কোর্সে ভর্তি হয়ে মাঝপথে তা ছেড়ে দেন। তাই ভুল সিদ্ধান্ত গ্রহণের ফলে ভবিষ্যতে যাতে পস্তাতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

চলতি বছর ১ লা জুলাই থেকে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে শুরু হয়েছে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে বিভিন্ন বিষয়ে অনার্স এবং পাস কোর্সে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করা যাবে ১৫ ই জুলাই পর্যন্ত। আবার এবছর থেকেই রাজ্যে লাগু হচ্ছে ৪ বছরের স্নাতক অনার্স কোর্স। জেনারেল ডিগ্রি কোর্স অবশ্য তিন বছরেরই থাকছে। তবে কলেজে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে যে প্রশ্নটি থেকেই যায় তা হলো, অনার্স না পাস কোর্স? কোনটি করলে বেশি সুবিধা? কোনটা করলে তাড়াতাড়ি চাকরি পাওয়া যাবে, কত শতাংশ নম্বর পেলে কলেজে অনার্স পাবো? উচ্চ মাধ্যমিকে সায়েন্স নিয়ে পড়ে কলেজে কি আর্টস নিয়ে ভর্তি হওয়া যাবে? এইসব প্রশ্নের উত্তর নিয়েই আজকের আলোচনা পর্ব।

আপনার জন্য অনার্স না পাস কোর্স কোনটা ঠিক? -এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে বলতে হয় আপনি যে বিষয়ে পারদর্শী অর্থাৎ যে সাবজেক্ট এ আপনি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে ভালো নম্বর পেয়েছেন, আরও ভালো করে বলতে গেলে যে বিষয়টি আপনি ভালো বোঝেন। তা হতে পারে বাংলা, ইংরেজি, অঙ্ক, ভূগোল, পদার্থবিদ্যা, দর্শন, ভূবিদ্যা, জীববিদ্যা, রসায়ন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, শিক্ষাবিজ্ঞান, সংস্কৃত বা অর্থনীতি বিদ্যা। আপনি যদি ছোটো ক্লাস থেকেই কোনো নির্দিষ্ট বিষয়ে পারদর্শী হয়ে থাকেন তবে সেই বিষয়ে গবেষণার আগ্রহ থাকলে সংশ্লিষ্ট বিষয়ে অনার্স পড়তে পারেন। আর আপনি যদি বরাবর মধ্যম প্রকৃতির স্টুডেন্ট হয়ে থাকেন তাদের জন্য পাস কোর্স নিয়ে পড়া হবে বুদ্ধিমানের কাজ।

আরও পড়ুনঃ- উচ্চ মাধ্যমিক পাসের পর কোন কোন স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন? এই স্কলারশিপ গুলিতে আবেদন করলে পেয়ে যাবেন পড়াশোনার যাবতীয় খরচ।

এবার আসি কত শতাংশ নম্বর পেলে অনার্স পাবেন? যদিও সব প্রতিষ্ঠানে নির্দিষ্ট বিষয়ে অনার্স পাওয়ার জন্য নম্বরের নির্দিষ্ট কোনো গাইডলাইন থাকে না। তবে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে ৬০%-৮০% নম্বর থাকলেই সংশ্লিষ্ট বিষয়ে অনার্স পাওয়া যায়। তবে হ্যাঁ, English, Geography, Mathematics এই বিষয়গুলিতে প্রতিযোগিতা বেশি হওয়ায় কলেজে ভর্তির ক্ষেত্রে এই সাবজেক্ট গুলোতে অনার্স পড়তে বেশি নম্বর পেতে হয়। নামী শিক্ষা প্রতিষ্ঠানে এই বিষগুলিতে সুযোগ পেতে অনেক সময়ই সংশ্লিষ্ট বিষয়ে ৯০ শতাংশের ওপরে নম্বর পেতে হয় ছাত্র ছাত্রীদের।

চাকরি পাওয়ার প্রসঙ্গ উঠলে বলতে হয়, অনার্স হোক বা জেনারেল কোর্স, চাকরি পাওয়ার সময় দুটি ডিগ্রীই সমান দাবিদার। তবে কলেজে অধ্যাপনা বা গবেষণার আগ্রহ থাকলে অনার্স পড়া শ্রেয়। আর যদি ভাবেন সুযোগ পেলে যেকোনো দপ্তরেই চাকরি করবেন তবে পাস কোর্সে পড়তে পারেন। তবে হ্যাঁ অনার্স ও পাস কোর্স দুই ক্ষেত্রেই তিনটি করে বিষয় পড়তে হলেও, অনার্সের ক্ষেত্রে বেশিমাত্রায় পড়তে হয়। জেনারেল কোর্সের ক্ষেত্রে সেই চাপ তুলনামূলক কম। তাহলে কি ভাবছেন পাস না অনার্স কোনটা ভালো? তাহলে বলি অনার্সে ৬০% নম্বর তোলা ভীষণ চাপের ব্যাপার যেখানে ৭০-৮০ শতাংশ নম্বর অনায়াসেই পাওয়া যায়।

অনেকেই বলে পাস কোর্সে পড়ে? লোকে কি ভাববে? তাহলে বলি, লোকের কথা ছাড়ুন। আপনি যেটা পারবেন সেটা পড়ুন। অনেকে অনার্স পড়েও চাকরি পায় না আবার অনেকেই পাস কোর্স পড়েও চাকরি জুটিয়ে ফেলে। সবটা চাপ নেওয়ার ক্ষমতা ও চেষ্টার ওপর নির্ভর করছে। আপনি যদি উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগে পড়ে বুঝে থাকেন যে স্নাতকে সায়েন্স নিয়ে পড়া আপনার কম্ম নয় তবে আপনি চাইলে কলেজে বাংলা বা ইংরেজি বিষয়ে BA Honours পড়তে পারেন যদি আপনার তা ভালো লাগে। অনেক শিক্ষা প্রতিষ্ঠান- 10+2 তে সায়েন্স নিয়ে পড়লে কলেজে Arts/Commerce এর অনার্স বিষয় Allow করে না তবে আর্টসের জেনারেল কোর্সে পড়তে পারেন।

আরও পড়ুনঃ- জুলাই মাসে একগুচ্ছ চাকরির আপডেট। কেন্দ্র ও রাজ্য সরকারের কোন কোন চাকরিতে এখনো আবেদন করতে পারবেন।

শিক্ষা বিষয়ে এরকম আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে নীচের লিঙ্কগুলির মাধ্যমে আমাদের ফলো করতে পারেন।

Google News:- Link

Telegram Channel:- Link

WhatsApp Group:- Link

Like Facebook Page