Â

রাজ্যের নতুন ‘খেলা হবে’ প্রকল্প। কারা আবেদন করতে পারবেন? কি কি সুবিধা পাবেন?

রাজ্যে চালু হতে চলেছে নতুন প্রকল্প খেলা হবে। কেন্দ্র সরকারের ১০০ দিনের কাজের পাল্টা খেলা হবে প্রকল্পের সূচনা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র সরকার, রাজ্যের একশো দিনের কাজের টাকা দেয়নি বলে একুশে জুলাইয়ের মঞ্চে আওয়াজ তোলেন মুখ্যমন্ত্রী। এমনকি কাজ করানো হলেও টাকা দেয়নি কেন্দ্র বলে অভিযোগ জানান তিনি। গরিব শ্রমিকেরা খেটে পরিশ্রম করা টাকা পাওয়া থেকে যাতে বঞ্চিত না হয়, তার জন্য কেন্দ্রে ধাঁচে একশো দিনের কাজের বিকল্প হিসেবে এই প্রকল্প চালু করতে চলেছে রাজ্য সরকার।

এই প্রকল্পে কাজের ধরন কিরকম হবে তা নিয়ে এখনো পর্যন্ত স্পষ্ট কিছু জানায়নি নবান্ন। তবে একুশের মঞ্চ থেকে মমতা ব্যানার্জি স্পষ্ট করেছেন, সম্পূর্ণ বাংলার তহবিলের টাকায় অন্ততপক্ষে চল্লিশ-পঁয়তাল্লিশ দিনের কাজ বাংলার শ্রমজীবী মানুষকে দেবে রাজ্য সরকার। যাদের এই কাজে অভিজ্ঞতা নেই তারাও আগামী দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে এই কাজ পাওয়ার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন।

নবান্ন সূত্রে খবর, আপাতত রাজ্যের চৌষট্টি লক্ষ মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মনিশ্চয়তা আইন প্রকল্পের কার্ড যাদের রয়েছে তাদের বিভিন্ন প্রকল্পের অধীনে কাজ দেওয়া হচ্ছে। খেলা হবে প্রকল্পের আওতায় আরও ২.৫ কোটি রাজ্যবাসী কে এই প্রকল্পের আওতায় কাজ দেওয়ার কথা ভাবছে রাজ্য সরকার। এর মাধ্যমে রাজ্যে অনেকটাই কর্মসংস্থানের দ্বার খুলে যাবে বলে আশাবাদী রাজ্য সরকার।

আরও পড়ুনঃ- এই প্রকল্প গুলিতে মাসিক ভাতার পরিমাণ ৫০০ টাকা বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা।

প্রস্ঙ্গত উল্লেখ্য, একুশে বিধানসভায় ‘খেলা হবে’ তৃণমূল কংগ্রেস দলের রাজনৈতিক স্লোগান। এবার সেই স্লোগান কে সামনে রেখেই আরেক নতুন প্রকল্পের সূচনা করতে চলেছে রাজ্য সরকার।

আগামী পয়লা সেপ্টেম্বর, ২০২৩ থেকে রাজ্যের বিভিন্ন কেন্দ্রগুলিতে আবারও বসবে দুয়ারে সরকার ক্যাম্প। বাড়ির নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প থেকেই এই খেলা হবে প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন এই প্রকল্পে কাজ পেতে আগ্রহী রাজ্য বাসী। এমন আরও গুরুত্বপূর্ণ খবরের নিত্যনতুন আপডেট সবার আগে পেতে আমাদের Telegram ও Facebook এ Follow করুন।

Telegram Channel:- Link

Facebook:- Link

Like Facebook Page