Â

এই প্রকল্প গুলিতে মাসিক ভাতার পরিমাণ ৫০০ টাকা বাড়ানোর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা।

একটি নয়, দু’টি নয়, একেবারে তিন তিনটি ক্ষেত্রে রাজ্য সরকার দেয় প্রত্যেক মাসে পেনশনের পরিমাণ পাঁচশত টাকা বাড়িয়ে দেওয়ার ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য পাঁচ লাখ টাকা পর্যন্ত লোন দেওয়ার কথা ঘোষণা করলেন তৃণমূল সুপ্রিমো। এদিন সমাবেশ জনসভায় এসে একের পর এক বড়ো ঘোষণার পাশাপাশি বড়ো চমক দিলেন মমতা। সেইসঙ্গে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সম্প্রীতির মেলবন্ধন ও ঐক্য-সংহতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।

এদিন সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ছিল অল ইন্ডিয়া ইমাম ও মোয়াজ্জেম ফেডারেশনের সমাবেশ অনুষ্ঠান। সান্ধ্য কালীন সেই সমাবেশ অনুষ্ঠানে অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সর্বভারতীয় ও রাজ্যস্তরের ইমাম মুয়াজ্জিন সংগঠনের সেই সমাবেশ এ উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী নিজে। সমাবেশে উপস্থিত হয়ে ভাষণ দিতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, সংখ্যালঘু ইস্যু হলে তৃণমূল সরকারই সর্বপ্রথম তাদের ন্যায্য অধিকারের দাবিতে লড়াই করে। তিনি আরও জানান রাজ্যে প্রায় পাঁচশোরও অধিক মাদ্রাসা গঠন করা হয়েছে এবং সেগুলো তে কয়েক হাজার শূন্যপদে শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগ প্রক্রিয়া চলছে। এখনো পর্যন্ত প্রায় তিন কোটির ওপরে সংখ্যালঘু স্কলারশিপ দেওয়া হয়েছে, যা সংখ্যার বিচারে ভারতবর্ষে প্রথম।

এদিন সমাবেশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী আরও গুরুত্বপূর্ণ কিছু ঘোষণা করেন। জনসমাবেশে বক্তৃতা দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ইমাম, মোয়াজ্জেম ও পুরোহিতদের মাসিক ভাতার পরিমাণ ৫০০ টাকা করে বাড়ানো হলো। এর ফলে ইমাম, মোয়াজ্জেম ও পুরোহিতেরা প্রতিমাসে যথাক্রমে ৩,০০০; ১,৫০০ ও ১,৫০০ টাকা করে পেনশন পাবেন। মুখ্যমন্ত্রীর এই বিরাট ঘোষণার পরে খুশির হাওয়া রাজ্যের ইমাম, মোয়াজ্জেম ও পুরোহিত মহলে। পাশাপাশি রাজ্যের ইমাম ও মোয়াজ্জেমদের ভবিষ্যৎ ক্রেডিট কার্ড পাঁচ লক্ষ টাকা পর্যন্ত লোন দিতে চায় কেন্দ্র সরকার, যাতে তারা বাড়ির নিকট থেকেই কোনো ক্ষুদ্র বা মাঝারি ব্যবসা করে জীবিকা নির্বাহ করতে পারে এবং তাদের ভিনরাজ্যে কাজের জন্য না যেতে হয়।

আরও পড়ুনঃ- ছাত্র-ছাত্রীদের ১০,০০০ টাকা দিচ্ছে এই সংস্থা। চটজলদি আবেদন করুন।

এদিন ভরা সমাবেশে মুখ্যমন্ত্রী আরও জানান, উক্ত লোনের ক্ষেত্রে কশন মানি হিসেবে অগ্রিম ২৫,০০০ টাকা রাজ্য সরকার ই দিয়ে দেবে এবং এই লোনের গ্যারেন্টারও থাকবে রাজ্য সরকারই। এমন আরও গুরুত্বপূর্ণ খবর সম্বন্ধে প্রতিনিয়ত আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও ফেসবুক এ ফলো করুন।

Telegram:- Link

Facebook:- Link

Like Facebook Page