Â

পিএম কিষাণের ১৪ তম কিস্তি নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট। কবে দেওয়া হবে টাকা?

নমস্কার বন্ধুরা, আজ আবারো পিএম কিষানের একটি গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে চলে এসেছি। বেশ কিছুদিন ধরে কৃষকেরা পিএম কিষানের ১৪ তম কিস্তির জন্য অপেক্ষা করে আছেন। বিভিন্ন সূত্রে খবর, অন্যান্য বছরের তুলনায় এবছর কিস্তির টাকা দিতে বেশ কিছুটা দেরি হচ্ছে। আজ আমরা এই বিষয়টি নিয়ে আলোচনা করবো। তারই সাথে এবার পিএম কিষানের টাকা পাবার জন্য কি কি শর্ত রাখা হয়েছে সেটাও একঝলকে দেখে নেবো।

পিএম কিষানের ১৪ তম কিস্তির জন্য কি কি শর্ত রাখা হয়েছে?

গতকাল কৃষকদের জন্য ভারত সরকারের তরফে নতুন অ্যাপ লঞ্চ করা হয়েছে এবং অ্যাপ লঞ্চ করতে এসে ভারতের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর মহাশয় পরবর্তী পিএম কিষানের কিস্তির টাকা নিয়ে বেশ কিছু বক্তব্য রেখেছেন। সেই বক্তব্যেই তিনি জানিয়েছেন, এবার পিএম কিষানের টাকা পেতে হলে তিনটি শর্ত কৃষকদের মানতেই হবে। যথা:-

(ক) প্রত্যেক কৃষকের বাধ্যতামূলকভাবে e-KYC করা থাকতে হবে।
(খ) পিএম কিষাণ যোজনায় টাকা পেতে প্রত্যেক কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে DBT লিঙ্ক থাকতে হবে।
(গ) এবং প্রত্যেক কৃষকের Land Seeding করা থাকতে হবে।

আরও পড়ুনঃ- অর্থের অভাবে বন্ধ হবে না পড়াশোনা। শিক্ষার্থীরা আবেদন করুন এই স্কলারশিপে।

কেন দেরি হচ্ছে টাকা দিতে?

এদিন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, ভারতের এমন অনেক কৃষক রয়েছেন যাদের e-KYC করা নেই, আবার এমন অনেক কৃষক রয়েছে যাদের ব্যাঙ্কের DBT লিঙ্ক করা নেই ঠিক তেমন ভাবেই বেশ কিছু কৃষকের land seeding করা নেই। তাই ১৪ তম কিস্তির টাকা দেবার প্রস্তুতি বন্ধ রাখা হয়েছে। কারন এই মুহুর্তে টাকা দিলে বহু কৃষক টাকা পাবেন না। পশ্চিমবঙ্গে এমন কৃষকের সংখ্যা প্রায় ১৫ লাখ।

এছাড়াও প্রত্যেক এলাকায় কেন্দ্র সরকারের তরফে ক্যাম্পেইন চালু করা হয়েছে, যে ক্যাম্পে গিয়ে আপনি আপনার সমস্যার সমাধান খুব সহজে করে নিতে পারেন। এখনো পর্যন্ত ১৪ নাম্বার কিস্তির কোনো নিদিষ্ট ডেট জানা না গেলেও আন্দাজ করা হচ্ছে আগামী মাসের ১০ তারিখের পর পিএম কিষাণের ১৪ তম কিস্তি দেওয়ার একটি নতুন আপডেট উঠে আসবে।

কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প সম্বন্ধে নিত্যনতুন আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জুড়ুন।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page