Â

অর্থের অভাবে বন্ধ হবে না পড়াশোনা। শিক্ষার্থীরা আবেদন করুন এই স্কলারশিপে।

সদ্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। উচ্চ শিক্ষা গ্রহণের পাশাপাশি ছাত্র-ছাত্রীরা উচ্চশিক্ষার জন্য রাজ্য, কেন্দ্র এবং বেসরকারি স্কলারশিপের আওতায় আবেদন জানানোর জন্য উৎসুক হয়ে রয়েছেন। ঠিক এমন সময় পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী আর্থিকভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের জন্য একটি নতুন স্কলারশিপ চালু করেছেন। এই স্কলারশিপটি বর্তমানে লেটার বক্স স্কলারশিপ নামে পরিচিতি পাচ্ছে। আজকের এই পোস্টে আমরা এই লেটার বক্স স্কলারশিপের আবেদন যোগ্যতা, আবেদন পদ্ধতি নিয়ে আলোচনা করতে চলেছি।

বিশ্ব বাংলা মেলায় উপস্থিত হয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানতে পারেন যে, পশ্চিমবঙ্গে এমন কিছু মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে যারা উচ্চশিক্ষায় শিক্ষিত হতে চায় কিন্তু তাদের পরিবারের আর্থিক অবস্থা তাদের উচ্চশিক্ষার পথে বাঁধার সৃষ্টি করছে এবং তারপরেই মুখ্যমন্ত্রী এই স্কলারশিপের কথা জানান।

এই স্কলারশিপে কারা আবেদন করতে পারবে?

রাজ্য সরকারের বাকি স্কলারশিপগুলির মতো এই স্কলারশিপে আবেদন করবার জন্য কোনো রকম নিদিষ্ট যোগ্যতার প্রয়োজন নেই। পশ্চিমবঙ্গের বাসিন্দা ছাত্র-ছাত্রীরা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যেকোনো কোর্সে পাঠরত অবস্থায় এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।

আরও পড়ুনঃ- জুলাই মাসে লক্ষ্মীর ভান্ডারে বড়ো আপডেট। ভোটের আগেই টাকা পাবেন রাজ্যের মহিলারা?

লেটার বক্স স্কলারশিপে আবেদন পদ্ধতি:-

এই স্কলারশিপে আবেদন করবার জন্য কোনো রকম অনলাইন পদ্ধতি রাখা হয়নি। সরাসরি অফলাইনের মাধ্যমে এই স্কলারশিপে আবেদন করা যাবে। আবেদন গ্রহন করবার জন্য শিক্ষা দপ্তরের বাইরে একটি লেটার বক্স রাখা হবে। যে সমস্ত ছাত্র বা ছাত্রী আবেদন করতে ইচ্ছুক তাদের একটা সাদা কাগজে আবেদন পত্র লিখে তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টস যুক্ত করে সেই লেটার বক্সে ফেলে দিয়ে আসতে হবে। তবেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

অর্থাৎ আপনিও যদি আপনার আর্থিক অবস্থার কারনে পড়াশোনা চালিযে যেতে না পারেন তবে খুব সহজেই আপনি এই স্কলারশিপের আওতায় আবেদন করতে পারেন।

আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

Like Facebook Page