Â

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মাঝেই পঞ্চমী তিথি। সরস্বতী পূজা ও দোলযাত্রায় টানা ছুটি। কবে কবে বন্ধ থাকছে শিক্ষা প্রতিষ্ঠান?

আর মাত্র একদিন। ইংরেজি ২০২৩ সালের বিদায় লগ্নে ২০২৪ এর আগমন ঘটতে চলেছে। নতুন বছরে ফেব্রুয়ারী মাসে রয়েছে বিদ্যা, বুদ্ধি ও সুরের আরাধ্যা দেবী সরস্বতীর আরাধনা। এবং মার্চ মাসে রয়েছে রং-আবির খেলার উৎসব শ্রীকৃষ্ণের দোলযাত্রা। এই দুই উসবে একনাগাড়ে ছুট থাকছে সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান। জানুন কবে কবে বন্ধ থাকবে দুই কার্য্যালয়।

সম্প্রতি ২০২৪ সালের ছুটির একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ ও রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে যে তথ্য সামনে এসেছে তাতে দুই বোর্ডের ছুটির তালিকায় বিস্তর ফারাক রয়েছে। উভয়ের সাধারণ ছুটি হিসেবে পুজোয় টানা পঁচিশ দিন ছুটি থাকলেও গরমে মে মাসে মাত্র ১০ দিনের ছুটি রয়েছে। সব মিলিয়ে শিক্ষক ও পড়ুয়াদের আগামী শিক্ষাবর্ষে পঁয়ষট্টি দিনের মতো ছুটি থাকছে।

উল্লেখ্য, ২০২৪ এ ১৪ই ফেব্রুয়ারী (বাংলা ১লা ফাল্গুন ১৪৩০) বুধবার পড়েছে পঞ্চমী তিথি। অর্থাৎ সেদিন রয়েছে বিদ্যা ও জ্ঞানের আরাধ্যা দেবী সরস্বতীর পূজার্চনা। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে ১৩ই ও ১৪ই ফেব্রুয়ারী যথাক্রমে মঙ্গলবার ও বুধবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ফলত টানা দু’দিন বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান গুলি।

saraswati puja and dol yatra

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষা চলবে ২রা-১২ই ফেব্রুয়ারী পর্যন্ত এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলবে ১৬ই-২৯শে ফেব্রুয়ারী পর্যন্ত। লোকসভা ভোটের কারণে রাজ্যের দুই মেগা পরীক্ষা প্রায় একমাস এগিয়ে এসেছে। এরি মাঝে ১৪ই ফেব্রুয়ারী অনুষ্ঠিত হবে বাগদেবীর আরাধনা।

আরও পড়ুনঃ- কৃষক বন্ধুদের আয় বাড়ানোর জন্য ৯,০০০ টাকা করে দেবে কেন্দ্র সরকার?

আবার আগামী বছর ২৫শে মার্চ সোমবার দোলযাত্রা উপলক্ষ্যে বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস। মঙ্গলবার হোলি উপলক্ষ্যে বন্ধ থাকছে শিক্ষার্থী ও সরকারি কর্মীদের। অর্থাৎ রবিবার থেকে মঙ্গলবার টানা তিনদিনের ছুটি।

saraswati puja and dol yatra

এই ধরনের আরও নানান সরকারি ছুটির বিষয়ে নিত্যনতুন ও খুটিনাটি সবসময় সর্বশেষ আপডেট আগেভাগে পেতে সামাজিক মাধ্যম চ্যানেলে যুক্ত হন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপে যুক্ত হন:- Link

টেলিগ্রামে যুক্ত হন:- Link

Like Facebook Page