Â

কৃষক বন্ধুদের আয় বাড়ানোর জন্য ৯,০০০ টাকা করে দেবে কেন্দ্র সরকার?

দেশজুড়ে কৃষিজীবী ব্যক্তিদের জন্য বিরাট গুরুত্বপূর্ণ ঘোষণা করতে চলেছে কেন্দ্র সরকার। কৃষকদের ইনকাম বৃদ্ধির জন্য বড়ো ঘোষণা আসতে চলেছে কেন্দ্র সরকারের তরফে। বাড়ানো হবে পিএম কিষাণ ও ফসল বীমার টাকা? আগামী বাজেটেই এই ঘোষনা করতে পারে নরেন্দ্র মোদি সরকারের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বিভিন্ন মাধ্যম সূত্রে খবরের জের, এবার থেকে প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনার অধীনে দেশের বিভিন্ন প্রান্তের চাষীদের ছয় হাজার টাকার পরিবর্তে নয় হাজার টাকা করে দিতে চলেছে রাজ্য সরকার। দেশের কৃষকদের আয় বৃদ্ধি করার উদ্দেশ্যেই এই বিরাট পদক্ষেপ নিতে পারে বিজেপি শাসিত কেন্দ্র সরকার।

উল্লেখ্য, Pradhan Mantri Kisan Samman Nidhi Yojona এর আওতায় নথিভুক্তকারী, চাষযোগ্য জমি রয়েছে এমন কৃষকদের বছরে তিন কিস্তিতে মোট ৬,০০০ টাকা প্রদান করা হয়ে থাকে কেন্দ্রীয় সরকারের কৃষি ও সেচ মন্ত্রকের তরফে। এবার সেই কিস্তির পরিমাণ কিছুটা বাড়তে চলেছে বলে বিশেষ সূত্রে খবর।

বিশেষ সংবাদমাধ্যম সূত্রে আরও জানা গিয়েছে, আসন্ন ২০২৪ এর মে মাস নাগাদ দেশজুড়ে অনুষ্ঠিত হতে চলেছে দেশের বৃহত্তম গণতন্ত্র উৎসব লোকসভা ভোট। তার আগে ফেব্রুয়ারী মাসে কেন্দ্র সরকারের বাজেটে বড়ো চমক ঘোষণা করতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলে ওয়াকিবহাল মহলের মত। অন্দরের খবর, এবার কৃষি, রেল, স্বাস্থ্য, আবাস যোজনা, আয়কর ও মহিলা সংক্রান্ত প্রকল্প গুলিতে বিশেষ জোর দিতে চলেছে সরকার।

krishak bandhu will be given rs 9k instead of 6k

আরও পড়ুনঃ- রাজ্যে শিক্ষকতা পেশার সাথে যুক্ত ব্যক্তিদের ছুটি নিয়ে নতুন নিয়ম জারি করলো পর্ষদ।

সম্প্রতি উঠে আসা এই আপডেট এর ফলে দেশজুড়ে কৃষকদের মধ্যে একটাই প্রশ্ন কবে থেকে পিএম কিষাণ এর এই বাড়তি টাকা দেওয়া হবে। যদিও কৃষকদের জন্য বড়ো ঘোষণা ফেব্রুয়ারির অন্তর্বর্তী বাজেটে করা হবে না জুলাইয়ের পূর্ণ বাজেটে করা হবে, তা নিয়ে এখনই সিদ্ধান্ত গ্রহণ করেনি কেন্দ্র সরকার।

চাকরি, স্কলারশিপ ও প্রকল্প সম্পর্কে বিভিন্ন সরকারি, গুরুত্বপূর্ণ বিস্তারিত আপডেট পেতে আমাদের WhatsApp ও Telegram চ্যানেল এ যোগ দিন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page