Â

রান্নার গ্যাস সিলিন্ডার ডেলিভারির নিয়মে বড়সড় পরিবর্তন। নতুন নিয়ম না জানলেই বিপদে পড়বেন গ্রাহকেরা!

রান্নার জন্য এলপিজি সিলিন্ডার ব্যবহার আজকের দিনে একটি অপরিহার্য উপাদান। সহজে ও তাড়াতাড়ি রান্না করতে এবং কালির ঝামেলা থেকে রেহাই পেতে বর্তমানে দেশজুড়ে ঘরে ঘরে গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে দেখা যায়। এমনকি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় বিনামূল্যে গ্যাস সিলিন্ডার ও স্টোভ দেওয়ায় এখন গ্রামে গঞ্জের কোনায় কোনায় LPG Cylinder এর ব্যবহার চোখে পড়ে।

এবার এই গৃহস্থ রান্নার গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম নিয়েই এক বিরাট গুরুত্বপূর্ণ আপডেট উঠে এসেছে খনিজ তেল ও প্রাকৃতিক লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস কোম্পানিগুলোর তরফে। নতুন বছর থেকে গ্যাস ব্যবহার করার আগেই এই নিয়ম সম্পর্কে না জানলে পড়ে সমস্যায় পড়তে পারেন গ্যাস উপভোক্তারা। কি সেই নিয়ম চলুন জেনে নেওয়া যাক।

উল্লেখ্য, গ্যাস সিলিন্ডার ডেলিভারি দেওয়ার সময় ডেলিভারি ম্যানেরা বিভিন্ন সময় গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের কাছ থেকে বিভিন্ন রকম এক্সট্রা চার্জ দাবি করে থাকে। এই গ্যাস সিলিন্ডার গ্রাহকের বাড়িতে পৌঁছে দেওয়ার জন্যই কত টাকা অতিরিক্ত চার্জ করতে পারেন ডেলিভারি বয় তা নিয়ে বিশদ আপডেট সামনে এনেছে গ্যাস এজেন্সি গুলি। এই নতুন নিয়মটি জেনে রাখুন নাহলে আপনার কাছ থেকে বেশি টাকা নিয়ে ফেলতে পারে ডেলিভারি ম্যান।

সম্প্রতি যে আপডেট উঠে এসেছে, তাতে জানা গিয়েছে গ্যাস গোডাউনের পাঁচ কিমি ব্যাসার্ধ দূরত্বের মধ্যে অবস্থিত সকল গ্রাহককে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার সরবরাহ করবে গ্যাস ডেলিভারি বয়। এরজন্য কোনোরূপ চার্জ দিতে হবে না বলা হলেও অনেক ক্ষেত্রেই দেখা যায় উক্ত ৫ কিমি দূরত্বের মধ্যে হলেও গ্রামের ক্ষেত্রে বেশিরভাগই গ্যাস ডেলিভারি দিতে চান না ডেলিভারি ম্যানরা। উল্টে রাস্তা খারাপ হলে পাঁচ কিমির কম দূরত্বের মধ্যেই চার্জ দিতে হয় তাদের।

আরও পড়ুনঃ- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মাঝেই পঞ্চমী তিথি। সরস্বতী পূজা ও দোলযাত্রায় টানা ছুটি। কবে কবে বন্ধ থাকছে শিক্ষা প্রতিষ্ঠান?

new big inclusive update on lpg cylinder delivery rules applied for 1

এছাড়াও ৫-১০ কিমির মধ্যে দূরত্ব হলে কুড়ি টাকা, ১০-১৫ কিমির মধ্যে উপভোক্তার বাড়ি হলে পঁয়ত্রিশ টাকা, ১৫-২০ কিলোমিটারের মধ্যে হলে ৪৫ টাকা এবং কুড়ি কিমির বেশি দূরত্বের ক্ষেত্রে গ্যাস গ্রাহকের বাড়ি হলে ডেলিভারি বয়কে ৬০ টাকা পর্যন্ত অতিরিক্ত চার্জ দিতে হবে গ্রাহককে। তাছাড়া পাঁচ কিলোমিটার বেশি দূরত্বের ক্ষেত্রে অনেক সময়ই গ্যাস সিলিন্ডার ডেলিভারি দিতে চায় না গ্যাস এজেন্সি গুলি। এক্ষেত্রে সাধারণত গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীকে নিজেই সিলিন্ডার নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে বলা হয়।

এধরনের আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন লেটেস্ট সবরকমের পুঙ্খানুপুঙ্খ আপডেট সবার আগে পেতে চাইলে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ গ্রুপে ফলো করতে পারেন। দরকারি এই খবরটি শেয়ার করে অন্যদের জানিয়ে দিন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page