Â

শিক্ষার্থীদের জন্য নতুন স্কলারশিপ। আবেদন করে পেয়ে যান ৩৫,০০০ টাকা।

শিক্ষার্থী পড়ুয়াদের জন্য নতুন স্কলারশিপ। আবেদন করলে পেয়ে যাবেন এককালীন পঁয়ত্রিশ হাজার টাকা। যেসকল বিদ্যার্থী ছাত্রী পেশাদারি কোর্সে পড়াশোনা করতে আগ্রহী কিন্তু পরিবারের অর্থনৈতিক অবস্থা সচ্ছল না থাকার জন্য প্রফেশনাল কোর্সের খরচ চালাতে পারেন না, যেকারণে মেধা ও ইচ্ছা থাকলেও প্রফেশনাল কোর্সে পড়া হয়ে ওঠে না দু:স্থ পরিবার থেকে উঠে আসা পড়ুয়াদের। এবারে সেই সকল শিক্ষার্থীদের ইচ্ছে পূরণ করার জন্য উদ্যোগ নিয়েছে Rolls Royce India Pvt. Ltd. কোম্পানি।

উক্ত সংস্থার তরফে প্রফেশনাল কোর্সে পাঠরত দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের পড়াশোনার জন্য আর্থিক সহায়তা হিসেবে রোলস রয়েস উন্নতি স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপের অধীনে স্টুডেন্টদের এককালীন ৩৫,০০০ টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এই স্কলারশিপে আবেদনের জন্য কিরকম যোগ্যতা প্রয়োজন? কিভাবে আবেদন করবেন? আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন বিস্তারিতভাবে নীচে আলোচনা করা হলো।

Rolls Royce Scholarship এ কারা আবেদন করতে পারবেন?

১) এই স্কলারশিপে আবেদনের জন্য শিক্ষার্থীদের 10th ও 10+2 স্তরে ষাট শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।
২) আবেদনকারী কে All India Council for Technical Education স্বীকৃত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং এর যেকোনো শাখায় 1st, 2nd অথবা 3rd Year এ পাঠরত হতে হবে।
৩) কেবল শিক্ষার্থী ছাত্রীরাই এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন।

কিভাবে আবেদন করবেন?

রোলস রয়েস উন্নতি স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক ছাত্রীরা প্রথমে https://www.buddy4study.com/page/rolls-royce-unnati-scholarships-for-women-engineering-students ওয়েবসাইটের হোমপেইজ এ গিয়ে Apply Now এ যান। এখন একটি Valid ইমেইল আইডি এর মাধ্যমে নাম নথিভুক্ত করুন। Registration প্রক্রিয়া সফল হলে আপনার ডিভাইসের স্ক্রিনে যে নতুন পৃষ্ঠাটি খুলবে তাতে থাকা Start Application এ ক্লিক করলে অনলাইন আবেদন পত্রটি ওপেন হবে।

এবারে আবেদনের শর্তাবলি গ্রহণ করে (চেকবক্স ক্লিক করে) দরকারি নথি সহযোগে আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করুন। এবং আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট ফর্ম্যাটে স্ক্যান করে আপলোড করবেন। এরপর সমস্ত তথ্য ভালোমতো খতিয়ে দেখে দরখাস্ত সাবমিট করুন।

আরও পড়ুনঃ- এবার রাজ্যের এই সকল মহিলাদের প্রতি মাসে ১,০০০ টাকা করে দেওয়ার প্রস্তাব বিধানসভায়।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

রোলস রয়েস স্কলারশিপ এ আবেদনের সময় আবেদনকারী কে নিম্নলিখিত ডকুমেন্টস গুলি সঙ্গে রাখতে হবে।

১) আবেদনকারীর সচিত্র পরিচয়পত্র।
২) 10th এর স্ব-প্রত্যয়িত মার্কশীট।
৩) 10+2 এর স্ব-প্রত্যয়িত মার্কশীট।
৪) স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।
৫) নতুন কোর্সে ভর্তির রিসিভ কপি।
৬) পরিবারের বার্ষিক আয়ের শংসাপত্র।
৭) ব্যাঙ্ক পাসবইয়ের প্রথম পাতার জেরক্স যেখানে অ্যাকাউন্ট ডিটেইলস রয়েছে।

নির্বাচন প্রক্রিয়া:-

এই স্কলারশিপের জন্য শিক্ষার্থী ছাত্রীদের মেধা, একাডেমিক স্কোর ও পরিবারের ইনকামের ওপর ভিত্তি করে একটি শর্টলিস্ট তৈরি করা হয়। এবং ওই শর্টলিস্ট থেকে আবেদনকারীদের টেলিফোনের মাধ্যমে ইন্টারভিউ নেওয়া হয়। আবেদনকারীর সংখ্যা বেশি হলে প্রার্থীদের ডেকে পার্সোনাল ইন্টারভিউ নিয়ে যথাযোগ্য প্রার্থীদের প্রফেশনাল পড়াশোনার জন্য এই স্কলারশিপের অর্থ প্রদান করা হয়ে থাকে।

আবেদনের শেষ তারিখ:-

Rolls Royce Unnati Scholarship এ আবেদনের শেষ তারিখ আগস্ট, ২০২৩ পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা শেষ তারিখের আগে তাড়াতাড়ি আবেদন করুন।

আরো বিভিন্ন স্কলারশিপ সম্বন্ধে নিত্যনতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ এ ফলো করুন।

টেলিগ্রাম:- Link

ফেসবুক:- Link

Like Facebook Page