আবাস যোজনা অতীত। এই প্রকল্পে বাংলার জনসাধারণ কে বাড়ি তৈরির জন্য ১ লাখ ২০ হাজার টাকা দিচ্ছে রাজ্য সরকার।

রাজ্যের নতুন প্রকল্প: স্নেহালয় হাউসিং স্কীম। নাম লেখালেই মিলবে বাড়ি তৈরির জন্য ১ লাখ ২০ হাজার টাকার সরকারি অনুদান।

পশ্চিমবঙ্গের অসহায়, দুঃস্থ ও কম রোজগার সম্পন্ন মানুষদের পাঁকা ঘর তৈরির জন্য নতুন প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। নাম স্নেহালয় হাউসিং স্কীম (Snehaloy Housing Scheme)। এই যোজনার আওতায় বাংলার দারিদ্র শ্রেণীর মানুষেরা Pucca House তৈরির জন্য রাজ্য সরকারের তরফে ১ লক্ষ ২০ হাজার টাকার সরকারি অনুদান পেয়ে যাবেন। এই প্রকল্পের অধীনে কি কি সুযোগ সুবিধা পাওয়া যাবে? কারা কারা আবেদন করতে পারবেন? কিভাবে আবেদন করবেন? আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস সম্পর্কে খুটিনাটি তথ্য জানতে নিচের সম্পূর্ণ নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

স্নেহালয় হাউসিং স্কীম কি?

Snehaloy Housing Scheme হলো প্রধানমন্ত্রী আবাস যোজনা অথবা বাংলা আবাস যোজনার মতোই পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রকল্প। ৩রা মার্চ, ২০২০ সালে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই স্নেহালয় হাউসিং স্কীম এর শুভ সূচনা করেন। এই প্রকল্পের মাধ্যমে বাংলায় বসবাসকারী গরীব জনসাধারণ কে পাঁকা বাড়ি বানানোর জন্য এককালীন ১,২০,০০০ টাকা অনুদান দেওয়া হয়ে থাকে রাজ্য সরকারের তরফে।

কি কি সুযোগ সুবিধা মেলে?

  • এই প্রকল্পের মাধ্যমে রাজ্যে বসবাসকারী স্থায়ী বাসিন্দাদের পাঁকা বাড়ি তৈরির জন্য আর্থিক সহায়তা প্রদান করে রাজ্য সরকার।
  • স্নেহালয় হাউসিং স্কীম এর আওতায় রাজ্যের সাধারণ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি বাড়ি তৈরির ১ লাখ ২০ হাজার টাকা দেয়া হয়।

Snehaloy Housing Scheme এ আবেদনের জন্য প্রয়োজনীয় শর্ত:-

১) এই প্রকল্পে আবেদনের জন্য প্রথম ও প্রধান শর্ত হলো আবেদনকারী কে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) মাসিক দশ হাজার টাকা বা তার চেয়ে কম আয়সম্পন্ন পরিবারই স্নেহালয় হাউসিং স্কীম এর সুবিধা পাওয়ার জন্য আবেদন জানাতে পারবেন।
৩) আবেদনকারী যদি ইতিমধ্যেই Pradhanmantri Awas Yojana বা Bangla Awas Yojana এর অধীনে ঘর পেয়ে গিয়ে থাকেন, তবে এই প্রকল্পে সুবিধা পাওয়ার জন্য যোগ্য নন।

আরও পড়ুনঃ- শিক্ষার্থীদের জন্য নতুন স্কলারশিপ। আবেদন করে পেয়ে যান এককালীন ৩৫,০০০ টাকা।

কিভাবে আবেদন করবেন?

স্নেহালয় হাউসিং স্কীম এ আবেদনের জন্য wbhousing.gov.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন রাজ্যবাসী। এছাড়াও West Bengal Government এর অফিসিয়াল সাইট wb.gov.in এর মাধ্যমে এই প্রকল্পে পাকা ঘর পাওয়ার জন্য আবেদন জানাতে পারবেন আপনি।

কি কি ডকুমেন্টস প্রয়োজন?

স্নেহালয় হাউসিং স্কীম এ আবেদনের জন্য নিম্নলিখিত নথিগুলো প্রয়োজন।

১) আবেদনকারীর পরিচয়পত্র (আধার কার্ড)।
২) এপিক নাম্বার (ভোটার কার্ড)।
৩) উপযুক্ত আধিকারিক প্রদত্ত পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসের শংসাপত্র।
৪) ব্যাঙ্ক অ্যাকাউন্ট তথ্য, আইএফএস কোডের পুঙ্খানুপুঙ্খ বিবরণ।
৫) Economically Weaker Section সার্টিফিকেট।

রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প, স্কলারশিপ ও সরকারি-বেসরকারি বিভিন্ন চাকরি সম্বন্ধে গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও গুগল নিউজ এ অনুসরণ করুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page