Â

সেপ্টেম্বরে ষোলো দিনের ছুটির ঘোষণা সরকারের। আনন্দে আত্মহারা সরকারি ও বেসরকারি কর্মীরা!

দুর্গাপূজার আগেই আবারো একদফা ছুটির ঘোষণা করলো সরকার। একদিন নয়, দুদিন নয়, একেবারে ১৬ দিন বিভিন্নভাবে ছুটি পাবেন সরকারি কর্মীরা। সেপ্টেম্বরে মাসে একাধিক উৎসবের কারণেই আগামী মাসে এই বৃহৎ আকৃতির ছুটি পেতে চলেছে সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের চাকুরিজীবীরা। তবে ঠিক কোন কারণে কবে কবে বা কি উপলক্ষ্যে এই ছুটি পেতে চলেছেন ব্যাঙ্কার রা চলুন জেনে নেওয়া যাক।

আপনার যদি ব্যাঙ্কের লেনদেন সংক্রান্ত কোনো কাজ বাকি থেকে থাকে তবে আজই কিম্বা খুব শীঘ্রই তা সেরে ফেলতে নির্দেশ দিয়েছে RBI। কেননা সেপ্টেম্বর মাসে সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলির ছুটির এক লম্বা তালিকা প্রকাশ করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আর পুজোর আগে ফের এতদিন সরকারের ছুটির ঘোষণায় বেজায় খুশি ব্যাঙ্ক কর্মীরা।

তবে সব রাজ্যে একই দিনে ছুটি না থাকলে ন্যাশনাল হলিডে তে সমস্ত ব্যাঙ্ক ছুটি এবং সংশ্লিষ্ট রাজ্যের উৎসবের জন্য নির্দিষ্ট দিন ওই অঞ্চলে বন্ধ থাকবে ব্যাঙ্ক। তবে উক্ত উল্লিখিত দিনগুলোতে ব্যাঙ্ক গুলি বন্ধ থাকলেও অনলাইন সমস্ত পরিষেবা চালু থাকবে বলে জানিয়েছে আরবিআই। সেপ্টেম্বরে কোন কোন দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক তা একনজরে:-

৩রা সেপ্টেম্বর, ১০ই সেপ্টেম্বর, ১৭ই সেপ্টেম্বর, ২৪শে সেপ্টেম্বর, ২০২৩:- মাসের চারটি রবিবার সাপ্তাহিক ছুটি। ৬ই ও ৭ই সেপ্টেম্বর জন্মাষ্টমী উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ৯ই সেপ্টেম্বর ও ২৩শে সেপ্টেম্বর যথাক্রমে মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার, ১৯শে ও ২০শে সেপ্টেম্বর গণেশ চতুর্থী উপলক্ষ্যে দেশজুড়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

আরও পড়ুনঃ- এই সরকারি কর্মীদের সপ্তাহে দু’দিন করে ছুটির সিদ্ধান্ত নিতে চলেছে লেবার বোর্ড।

১৮ই সেপ্টেম্বর ভারসিদ্ধি, ২২শে সেপ্টেম্বর শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস উপলক্ষ্যে কতিপয় রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২৫শে সেপ্টেম্বর আচার্য্য শঙ্করদেবের জন্মতিথি, ২৭ শে সেপ্টেম্বর মিলাদ ই শহিদ উপলক্ষ্যে বেশকিছু রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও ২৮শে সেপ্টেম্বর নবী মহম্মদের জন্মদিন এবং ২৯শে সেপ্টেম্বর ইন্দ্রযাত্রা উপলক্ষ্যেও ভারতের কয়েকটি রাজ্যে ব্যাঙ্ক ছুটি থাকবে।

ব্যাঙ্ক বন্ধ ও অন্যান্য ছুটি সম্পর্কে গুরুত্বপূর্ণ আপডেট সম্পর্কে সর্বদা আপডেট পেতে আমাদের টেলিগ্রাম এ অনুসরণ করুন।

Telegram Channel Follow:- Link

Like Facebook Page