Â

এই সরকারি কর্মীদের সপ্তাহে দু’দিন করে ছুটির সিদ্ধান্ত নিতে চলেছে লেবার বোর্ড।

সরকারি কর্মীদের সপ্তাহে ছয়দিন কাজ। তার মধ্যে সোমবার থেকে শুক্রবার পাঁচদিন ফুল ডে ও শনিবার একদিন হাফ ডে ওয়ার্ক ও রবিবার ছুটি থাকে এটাই এতদিন ধরে হয়ে আসছে। তবে এই নিয়মে এবার বিরাট বদল আসতে চলেছে। এবার থেকে সরকারি কর্মীদের সপ্তাহে দুইদিন ছুটি ও পাঁচদিন ওয়ার্ক ডে এর নতুন নিয়ম লাগু হতে চলেছে নির্দিষ্ট সেক্টরে। শ্রম দপ্তরের এই সিদ্ধান্তে বেজায় খুশি সংশ্লিষ্ট দপ্তরের কর্মীরা। কোন সেক্টরে সপ্তাহে দু’দিন ছুটির সিদ্ধান্ত নিতে চলেছে লেবার ডিপার্টমেন্ট।

সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, সরকারি ব্যাঙ্কে কর্মরত চাকরিজীবীদের জন্য বিরাট সুখবর। কেননা বহুদিন থেকেই সরকারি ব্যাঙ্কের কর্মীরা বেতন বৃদ্ধি, সপ্তাহে ৫ দিন কাজ ও অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মীদের স্বাস্থ্য বিমার ক্ষেত্রে সুবিধা বৃদ্ধির মতো একাধিক দাবি জানিয়ে আসছিল সরকারি ব্যাঙ্কিং সেক্টরের কর্মীরা। এবার সেই দাবির মধ্যে একটি পূরণ হতে চলেছে। প্রতি সপ্তাহে ছয়দিনের পরিবর্তে পাঁচদিন কাজ ও দুইদিন ছুটির সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে ব্যাঙ্কস ইউনিয়ন ও লেবার ডিপার্টমেন্ট।

এতদিন ধরে সরকারি ব্যাঙ্ক কর্মীদের মাসে চারটি রবিবার, দ্বিতীয় ও চতুর্থ শনিবারের পাশাপাশি প্রতিটি অঙ্গরাজ্যের উৎসব উপলক্ষ্যে বন্ধ থাকে সরকারি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। ব্যাঙ্ক কর্মীদের দাবিমতো এবার এই নিয়মেই বিরাট বদল আসতে চলেছে। এবার থেকে সরকারি ব্যাঙ্ক কর্মজীবীদের সপ্তাহে পাঁচদিন কাজ ও দুইদিন ছুটির বিষয় নিয়ে খুব শীঘ্রই বৈঠক পর্ব সারতে চলেছে IBA ও UFB। এই বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলে অনুমান করছে বিশেষজ্ঞ মহল।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকও সরকারি ব্যাঙ্কিং কর্মীদের সপ্তাহে দুইদিন ছুটির বিষয়ে সায় দিয়েছে। তবে শুধু সপ্তাহে দুইদিন ছুটির মতো বিষয় নয়। বিগত একবছর থেকে সরকারি ব্যাঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধি ও রিটায়ার্ড ব্যাঙ্কারদের স্বাস্থ্য বিমা সংক্রান্ত সুযোগ-সুবিধা বৃদ্ধি নিয়ে আন্দোলন করে আসছে ব্যাঙ্কার রা। Indian Banks Association ও United Forum of Bank Employees এর বৈঠকে উক্ত দুই বিষয় নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হতে চলেছে।

আরও পড়ুনঃ- এই স্কলারশিপে আবেদন করে ছাত্র-ছাত্রীরা পেয়ে যান পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বৃত্তি।

ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে পাঁচদিন কাজ ও দুইদিন ছুটির মতো গুরুত্বপূর্ণ আলোচনা সিদ্ধান্ত Labour Department এরও কোনো আপত্তি নেই। অর্থ মন্ত্রক শ্রম মন্ত্রক, ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন ও ব্যাঙ্কিং ফোরাম সকলেই এই সিদ্ধান্তে সিলমোহর দিলে এবং বৈঠক সিদ্ধান্ত গ্রহণ করা হলে সরকারি ব্যাঙ্ক কর্মীদের জন্য খুব ভালো সুখবর আসতে চলেছে। তবে বিভিন্ন মন্ত্রক ও ব্যাঙ্ক সংগঠনগুলোর তরফে একটি বিষয় উঠে আসছে, যদি সপ্তাহে ছয়দিনের পরিবর্তে পাঁচদিন কাজ রাখা হয়, তবে ব্যাঙ্কি সেক্টরে বিশাল কাজের দায়িত্ব সামলানো ও ডিউটি মেইনটেইন এর জন্য দৈনিক কাজের সময়-সীমা ৪০ মিনিট বাড়ানোর পরামর্শ রাখা হতে পারে ওই বৈঠকে বলে জানাচ্ছে ওয়াকিবহাল মহল।

এমন আরও গুরুত্বপূর্ণ ছুটির খবরের আপডেট পেতে গুগলে www.banglaworld.org ওয়েবসাইট টি নিয়মিত ভিজিট করুন। এছাড়াও চাকরি, স্কলারশিপ, প্রকল্প, লাইফ স্টাইল ও বিনোদন সম্পর্কে নিত্যনতুন আপডেট পেতে আমাদের Google News ও Telegram এ অনুসরণ করুন।

Telegram Follow:- Link

Google News:- Link

Like Facebook Page