Â

রেশন কার্ডের নয়া টিপিডিএস নিয়ম। না মানলে পাবেন না ফ্রি রেশন।

রেশন কার্ড নিয়ে নয়া বিধি। সকলকেই মানতে হবে এই নিয়ম। না মানলে উপভোক্তারা পাবেন না ফ্রি রেশন। কি সেই নতুন গুরুত্বপূর্ণ নিয়ম যা অমান্য করলে রেশন গ্রাহকেরা আর বিনামূল্যে রেশন তো পাবেনই না। উপরন্তু রেশন কার্ড বাতিল বলে গণ্য হবে তাদের, চলুন নিচের প্রতিবেদনে বিস্তারিত জেনে নিন।

রেশন কার্ডের নতুন নিয়ম- TDPS (Targeted Distribution Public System)। যারা GKAY এর আওতায় বিনামূল্যে রেশন সামগ্রীর সুবিধা গ্রহণ করে থাকেন তাদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট। সামনের মাস থেকে ফ্রি তে রেশন দ্রব্য পেতে চাইলে সবাইকেই গ্রাহ্য করতে হবে এই নিয়ম। নইলে ফেব্রুয়ারী থেকে আর রেশনের সুবিধা নাও পেতে পারেন সুবিধাভোগীরা।

সরকারি সূত্রে আপডেট, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে প্রায় পাঁচ লক্ষাধিক যোগ্য পরিবার রয়েছে। এর মধ্যে পঁয়ষট্টি হাজার পরিবারের Antyodaya Anna Yojana ক্যাটেগরির কার্ড রয়েছে। তবুও প্রায় আঠারো হাজার পরিবার কে এই শ্রেণীর বিপিএল কার্ড দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছে সরকার।

বিশেষ সূত্রে খবর, অনেকেই অযোগ্য হলেও অর্থাৎ বিত্তশালী হলেও বিনামূল্যে রেশন, বিপিএল তালিকাভুক্ত রেশন কার্ড এবং Pradhanmantri Garib Kalyan Anna Yojana এর সুবিধা নিয়ে চলেছেন। এবার সেইসকল অযোগ্য পরিবারগুলির যাচাই-বাছাই এর কাজ শুরু করে দিয়েছে খাদ্য দপ্তর।

আরও পড়ুনঃ- পিএম কিষাণের ১৬তম কিস্তির টাকা কবে ঢুকবে? এই কাজগুলি না করলে টাকা পাবেন না!

ration card new rule targeted public distribution system 1

সরকার ও রেশন ডিলার সূত্রে আপডেট, এবার থেকে TDPS এর মাধ্যমে কেবল যোগ্য পরিবারগুলোর বিনামূল্যে রেশন সামগ্রী পাওয়ার ক্ষেত্রে ভেরিফিকেশনের কাজ শুরু হয়ে গিয়েছে। এর ফলে সামনের মাস থেকে কোনও পরিবারের একজন সদস্য ফিঙ্গার প্রিন্ট দিয়ে রেশন তুললেও আধার যাচাইকরণের মাধ্যমে পরবর্তী মাসে সংশ্লিষ্ট পরিবারের অন্য সদস্য কে আঙ্গুলের ছাপ দিয়ে রেশন সামগ্রী সংগ্রহ করতে হবে। এবং পরিবারের সকল সদস্যদের Verification সফল না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া পুনরাবৃত্ত গতিতে চলতে থাকবে।

এমন আরও গুরুত্বপূর্ণ খবরের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম তথা হোয়াটসঅ্যাপ এ যুক্ত হয়ে নেবেন। ধন্যবাদ। সংবাদটি বেশি বেশি করে শেয়ার করবেন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page