Â

রাজ্যের বিশ্ববিদ্যালয়-কলেজে স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু? ক্লাস কবে থেকে শুরু হচ্ছে?

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু? রাজ্যের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে মাস্টার্স কোর্সে ভর্তি প্রক্রিয়ায় বড়সড় পরিবর্তন! আবেদন কবে থেকে শুরু হচ্ছে? স্নাতকের চূড়ান্ত সেমিস্টারের ফল কবে? কত তারিখ পর্যন্ত আবেদন চলবে? ক্লাস কবে থেকে শুরু হবে, ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্যের বিস্তারিত আপডেট নিয়ে আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো।

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক কোর্সে আবেদন প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। এবার রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতকোত্তরে ভর্তির তোড়জোড় শুরু। রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর সংবাদমাধ্যমে জানিয়েছে, এবার থেকে স্নাতকোত্তরে ভর্তির জন্য অফলাইনে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ভর্তি হবার কোনও প্রয়োজন নেই। পরিবর্তে ছাত্র-ছাত্রীদের অনলাইনে পোস্ট গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তির একটি পোর্টাল চালু করবে রাজ্য উচ্চ শিক্ষা দপ্তর।

আগামী পয়লা সেপ্টেম্বর থেকে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত উক্ত পোর্টালের মাধ্যমে স্নাতকোত্তরে ভর্তির জন্য আবেদন জানাো যাবে। সেজন্য আগস্টের মধ্যেই রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় ও অটোনমাস কলেজ গুলিকে স্নাতকের শেষ সেমেস্টারের ফলাফল প্রকাশের জন্য নির্দেশ দিয়েছে রাজ্য উচ্চ শিক্ষা দপ্তর। শিক্ষা দপ্তরের তরফে রাজ্যের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে আরও নির্দেশ, ২০ সেপ্টেম্বরের মধ্যে PG কোর্সে ভর্তির জন্য মেধাতালিকা প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষা দপ্তরের তরফে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছর ৩রা অক্টোবর থেকে স্নাতকোত্তরের পঠন-পাঠন শুরুর অগ্রিম তারিখ জানিয়ে দিয়েছে রাজ্য উচ্চ শিক্ষা দপ্তর।

আরও পড়ুনঃ- HDFC স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান ৭৫,০০০ টাকা পর্যন্ত বৃত্তি। আবেদন প্রক্রিয়া জানুন।

post-graduation-admission

পাশাপাশি স্বয়ংশাসিত কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক পড়ুয়াদের জন্য আশি শতাংশ আসন সংরক্ষণ করতে হবে। বাকি কুড়ি শতাংশ সিটে বাইরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এন্ট্রান্স বা স্নাতকে পাওয়া নম্বরের ভিত্তিতে ও ইন্টারভিউ নিয়ে মেধাতালিকা তৈরির মাধ্যমে ভর্তি নেওয়া যাবে। তবে Rabindra Bharati University, Jadavpur University এর ক্ষেত্রে নিজ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য স্নাতকোত্তরে নব্বই শতাংশ সিট সংরক্ষণের নিয়ম রয়েছে।

স্নাতক ও স্নাতকোত্তর স্তরে কি কি স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপফেসবুকে ফলো করুন।

Like Facebook Page