Â

ডিসেম্বরে আবার দুয়ারে সরকার ক্যাম্প। আপনার এলাকায় কবে জেনে নিন।নতুন কি কি প্রকল্প থাকছে?

পশ্চিমবঙ্গ বাসীর জন্য বিরাট গুরুত্বপূর্ণ আপডেট রাজ্য সরকারের তরফে এইমাত্র উঠে এলো। ডিসেম্বর মাসে রাজ্যজুড়ে আবারো শুরু হচ্ছে দুয়ারে সরকার প্রকল্প। চলতি মাস থেকে আগামী মাস পর্যন্ত এই ক্যাম্পে বিভিন্ন সরকারি প্রকল্পের পরিষেবা গ্রহণ ও সুবিধা নিতে পারবেন সাধারণ মানুষ। এবার দুয়ারে সরকারে নতুন কোনো প্রকল্প থাকছে কি? জেলায় জেলায় কোন এলাকায় কবে অনুষ্ঠিত হবে দুয়ারে সরকার ক্যাম্প বিস্তারিত জেনে নিন আজকের এই প্রতিবেদনে।

উল্লেখ্য, একুশে নির্বাচনের পূর্বে রাজ্যজুড়ে জেলায় জেলায় প্রথমবারের মতো দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের প্রায় সমস্ত সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা ও পরিষেবা এই দুয়ারে সরকার শিবিরের মাধ্যমে পেয়ে থাকেন রাজ্যের মানুষ। এমনকি এই শিবিরের মাধ্যমে কাজগুলি খুব দ্রুততার সঙ্গে সম্পন্ন করার কারণে সাধারণ মানুষকে আর কোনও সরকারি দপ্তরে তেমন ছোটাছুটিও করতে হয় না।

লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে রুপশ্রী, শিক্ষাশ্রী থেকে কন্যাশ্রী, কৃষক বন্ধু, মানবিক প্রকল্প থেকে শুরু করে জয় জোহর, তপশিলি বন্ধু, বৃদ্ধ ভাতা থেকে বিধবা ভাতা, একাধিক জনদরদি প্রকল্পের পরিষেবা এই ক্যাম্পের মাধ্যমে পেয়ে থাকেন রাজ্যের মানুষ। নবান্ন সূত্রে আপডেট আগামী ১৫ই ডিসেম্বর থেকে রাজ্যের জেলায় জেলায় বিভিন্ন প্রকল্পের পরিষেবা সাধারণ মানুষকে পৌঁছে দিতে আবারো শুরু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প। ৩১ শে ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন প্রকল্পের আবেদন গ্রহণ, অভিযোগ ও তথ্য ও নথি সংশোধন প্রক্রিয়া গ্রহণ চলবে। পরবর্তী ১৫ই জানুয়ারি, ২০২৪ পর্যন্ত সাধারণ মানুষ পরিষেবা প্রদান প্রক্রিয়া চলবে।

সম্প্রতি, উত্তরবঙ্গে তিস্তা নদীর হড়পা বানে প্রাকৃতিক দুর্যোগের কারণে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কালিম্পং এই তিন জেলায় বিধ্বস্ত এলাকাবাসীদের বিভিন্ন সামাজিক প্রকল্পের পরিষেবা প্রদানের জন্য রাজ্য সরকারের তরফে বিশেষ দুয়ারে সরকার (Special Duare Sarkar) ক্যাম্প এর আয়োজন করা হয়। এর কিছুদিন বাদে লোকসভা নির্বাচনের আগেই ফের আরেকবার অনুষ্ঠিত হতে চলেছে দুয়ারে সরকার ক্যাম্প।

আরও পড়ুনঃ- আবার প্রাথমিক টেটের সময় ও নিয়ম পরিবর্তন। অ্যাডমিট কার্ড ডাউনলোড করুন এইভাবে।

আপনার এলাকায় কবে অনুষ্ঠিত হবে দুয়ারে সরকার ক্যাম্প কিভাবে বুঝবেন?

আপনার নিকটবর্তী এলাকায় বা পাড়ায় আসন্ন দুয়ারে সরকার ক্যাম্প কোন তারিখে বসবে তা জানার জন্য প্রথম Duare Sarkar এর অফিশিয়াল ওয়েবসাইটের হোমপেজে গিয়ে Find your camp এ যান। এরপর Next Page এ District, Block, Panchayat ও Ward নির্বাচন করুন। তাহলেই আপনার বাড়ির কাছাকাছি কোথায় কবে আগামী দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হবে, কি কি প্রকল্পের পরিষেবা পাবেন, নতুন কোনো প্রকল্পের সুবিধা মিলবে কিনা তার বিস্তারিত বিবরণ পেয়ে যাবেন।

এমন আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন খবরের লেটেস্ট আপডেট সবার আগে পেতে আমাদের নিচের সামাজিক গণমাধ্যমে অনুসরণ করুন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

টেলিগ্রাম:- Link

ফেসবুক:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page