Â

নতুন বছরে দেশজুড়ে পরিবর্তন বহু নিয়ম। লাগু ৬ নতুন নিয়ম।

6 Important Rules Applied from January, 2024 in India:-

নতুন বছর পড়ার সাথে সাথেই দেশজুড়ে বদলে গেল একাধিক ক্ষেত্রে নিয়ম। পরিবর্তে নতুন নিয়ম লাগু হলো সারা দেশেই। সমস্যায় পড়ার পূর্বে সরকার এবং বিভিন্ন কোম্পানি ও সংগঠনের আরোপ করা ও বেঁধে দেওয়া বিধিনিষেধ এর সম্পর্কে জেনে নিন আজকের এই প্রতিবেদনে। জানুন কোন ছয় নিয়মে পরিবর্তন হলো।

UPI ডিঅ্যাক্টিভেট:-

NPCI এর কড়া নির্দেশিকা অনুযায়ী ২০২৩ এর লাস্ট ডিসেম্বর পর্যন্ত যেসকল ইউপিআই আইডি তে বিগত একবছরে কোনোরূপ লেনদেন হয়নি, National Payments Corporation of India এর নির্দেশে সেগুলি নিষ্ক্রিয় করে দিয়েছে ফোনপে, গুগল পে ও পেটিএম এর মতো অর্থ লেনদেনে সহায়ক ডিজিটাল প্ল্যাটফর্ম গুলি। অর্থাৎ ১লা জানুয়ারি থেকে উক্ত UPI আইডি ডিএক্টিভেট হয়ে গেছে।

আয়কর রিটার্ন আপডেট:-

যেসকল ব্যক্তি আয়কর রিটার্ন এর জন্য উপযুক্ত, দেরিতে হলেও তাদের আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা ৩১শে ডিসেম্বর পর্যন্ত বেঁধে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই ২০২২-২০২৩ অর্থবছরে যারা ডিসেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করেননি, জানুয়ারি ২০২৪ থেকে তাদের আয়করের পরিমাণ অনুযায়ী সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমান দিতে হবে সরকার কে।

পেট্রোল-ডিজেলের দাম পরিবর্তন:-

প্রত্যেক মাসের শুরুতে ও মাঝে পেট্রোল, ডিজেল ও রান্নার প্রাকৃতিক গ্যাসের দামের পরিবর্তন করে থাকে খনিজ তেল কোম্পানিগুলি। জ্বালানি গ্যাসের উৎপাদন ও আমদানির খরচ, পরিমাণ এবং সহজলভ্যতার ওপর নির্ভর করে যে গ্যাস বা জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাবে না হ্রাস পাবে। সেইমতো খনিজ তেলের দামে কিছুটা পরিবর্তন হতে চলেছে জানুয়ারি মাসে।

রান্নার গ্যাসের মূল্য হ্রাস:-

উজ্জ্বলা যোজনার আওতায় রাজ্যের মহিলারা যে গ্যাস সিলিন্ডার পেয়ে থাকেন, তার দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছিল রাজস্থান সরকার। সেইমতো নতুন বছর পয়লা জানুয়ারি থেকেই PMUY এর অধীনে সমস্ত সুবিধাভোগীরা এখন থেকে পাঁচশো টাকা থেকে আরও ৫০ টাকা কমে ৪৫০ টাকায় পাবেন রান্নার এলপিজি সিলিন্ডার।

SBI স্কিমে সুদ বৃদ্ধি:-

সম্প্রতি অমৃত কলস স্কিমে জমাকৃত FD এর ওপর সুদের হার বাড়িয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত এই স্কিমে যে রাশি জমা করেছেন গ্রাহকেরা, তার ওপর ৭.১ শতাংশ হারে সুদ পাবেন তারা।

new rules changed and applied from january 2024

আরও পড়ুনঃ- জানুয়ারিতে ষোলো দিন বন্ধ ব্যাঙ্ক। সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান কতদিন ছুটি থাকবে?

সিমকার্ড ভেরিফিকেশন:-

জানুয়ারি, ২০২৪ থেকে নতুন সিমকার্ড নথিভুক্তিকরণ এর সম্পূর্ণ প্রক্রিয়া অনলাইনে ডিজিটাল মাধ্যমে সম্পন্ন করতে হবে। সিম কার্ডের জালিয়াতি বন্ধ করতে অফলাইন পদ্ধতি তুলে দিয়ে অনলাইনেই সমস্ত নথি জমা ও নতুন সিমকার্ড ইস্যু বা প্রক্রিয়াকরণ করার জন্য উদ্যোগ নিয়েছে টেলিকম সংস্থাগুলি।

রান্নার গ্যাসের মূল্য হ্রাস-বৃদ্ধি, বিভিন্ন কোম্পানির সিম কার্ডের অফার ও ইউপিআই সংক্রান্ত বিভিন্ন খবরের লেটেস্ট আপডেট পেতে আমাদের Social Media Group এ যুক্ত হতে পারেন।

Like Facebook Page