Â

জানুয়ারিতে ষোলো দিন বন্ধ ব্যাঙ্ক। সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান কতদিন ছুটি থাকবে?

January 2024 Bank, Institution & Office Holiday:-

জানুয়ারি মাস মানেই উৎসব ও ছুটির মাস। পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়ার মাস। এই মাসে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের একাধিক ছুটি রয়েছে। ধর্মীয় উৎসব পালন থেকে শুরু করে মহামানবের জন্মদিবস পালন, পৌষ সংক্রান্তি, পোঙ্গল, সরস্বতী পূজা, গণতন্ত্র দিবস, সহ বহু ছুটি রয়েছে জানুয়ারি মাসে। আজকের প্রতিবেদনে আলোচনা করবো ২০২৪ এ ব্যাঙ্ক অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান কবে কবে ছুটি থাকবে?

সরকারি ছুটি বিভিন্ন রকমের হয়ে থাকে। কেন্দ্র ও রাজ্য সরকারের সাধারণ কিছু ছুটি ছাড়াও বিভিন্ন রাজ্য সরকার আঞ্চলিক কিছু উৎসব ও রাজ্যের নিজস্ব কিছু গুরুত্বপূর্ণ কার্যকলাপের জন্য এবং জরুরি ভিত্তিতে তৎক্ষণাৎ ছুটি ঘোষণা করতে পারে রাজ্য ও কেন্দ্র সরকার। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক সংগঠনের ডাকে ধর্মঘটের কারণেও বন্ধ থাকতে পারে অফিস কাছারি ও শিক্ষা প্রতিষ্ঠান গুলি।

ব্যাঙ্কের ক্ষেত্রে RBI, সরকারি অফিসের ক্ষেত্রে অর্থ দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে শিক্ষা দপ্তর ও বোর্ড গুলি নানান কারণে ছুটির বিজ্ঞপ্তি ও একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করে থাকে। সেইমতো নির্দিষ্ট কিছু ছুটি থাকে সরকারি কর্মী ও শিক্ষার্থীদের।

জানুয়ারি ২০২৪ ছুটির তালিকা একনজরে:-

পয়লা জানুয়ারি ইংরেজি নববর্ষের জন্য বিশ্বব্যাপী বন্ধ থাকবে সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান। ১১ই জানুয়ারি মিজোরাম ব্যাঙ্ক বনধ। ১২ই জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী উপলক্ষ্যে ছুটি তবে শিক্ষা প্রতিষ্ঠানে জন্মদিবস পালিত হবে। ১৪ই জানুয়ারি ভারতবর্ষের উত্তরের রাজ্য গুলিতে লোহরি উৎসব উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিস বন্ধ থাকবে। ১৫ই জানুয়ারি দক্ষিণ ভারতের জনপ্রিয় উৎসব পোঙ্গল পালন উপলক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান ও কোর্ট কাছারি বন্ধ থাকবে।

আরও পড়ুনঃ- নতুন বছরে খুশির আপডেট। জানুয়ারি থেকে আরও বাড়তি রেশন পাবেন উপভোক্তারা।

bank office and institution holiday in january 2024 1

ষোলো জানুয়ারি বাংলা ও আসামে ব্যাঙ্ক বন্ধ। ১৭ই জানুয়ারি শিখ গুরু গোবিন্দ সিংয়ের জন্মদিন উপলক্ষে বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয় সহ ব্যাঙ্ক কোর্ট, ও অফিস-কাছারি বন্ধ থাকছে। তেইশে জানুয়ারি নেতাজি সুভাষের জন্মদিন উপলক্ষে ব্যাঙ্ক ও সরকারি অফিস এবং শিক্ষাঙ্গন বন্ধ থাকবে। ২৫শে জানুয়ারি হিমাচল প্রদেশে ব্যাঙ্ক ছুটি। ছাব্বিশ জানুয়ারি গণতন্ত্র দিবস উপলক্ষ্যে সারা দেশেই সরকারি অফিস, ব্যাঙ্ক এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এছাড়া ৩১শে জানুয়ারি আসামে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

এই ধরনের সরকারি ও বেসরকারি বিভিন্ন ছুটি সংক্রান্ত কেন্দ্র ও রাজ্য সরকারের সবরকমের আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রামে যুক্ত হতে পারেন।

Like Facebook Page