Â

জানুয়ারিতে হরতালের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেশন! আর চাল-গম পাবেন না সাধারণ মানুষ?

গরিবের মাথায় হাত! বছরের শুরুতেই ধর্মঘট রেশন ডিলারদের। জানুয়ারী মাসেই দেশজুড়ে রেশন দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত। আর কি চাল-ডাল, গম, আটা, তেল পাবেন না রেশন উপভোক্তারা? কি জানালো কেন্দ্র সরকার? কেন সারা ভারতে এই রেশন-বনধ? এ সংক্রান্ত একাধিক উদ্বেগজনক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মনে। এইসব প্রশ্নের উত্তর সন্ধান করলো বাংলা ওয়ার্ল্ড কর্তৃপক্ষ।

২০২৪ সাল পড়া মাত্রই জনসাধারণ কে অবাক করে দেওয়ার মতো আপডেট উঠে আসছে বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে। সম্প্রতি যে খবর জানা গিয়েছে, নতুন বছরে জানুয়ারি মাস থেকেই ধর্মঘটে যেতে চলেছেন রাজ্য তথা দেশের রেশন ডিলাররা। সারা দেশে প্রায় পাঁচ লক্ষাধিক এবং বাংলার কুড়ি হাজারের অধিক রেশন দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে All India Fair Price Shop Dealers Federation

দেশের অর্ধেক জনসংখ্যার বেশি মানুষ অন্ন সংস্থানের জন্য সরকার প্রদত্ত বিনামূল্যে রেশন সামগ্রীর ওপর নির্ভরশীল। ফলত চিন্তায় প্রায় আশি কোটি রেশন গ্রাহক। রেশন ডিলারদের ওপর একাধিক অভিযোগ আরোপ ও তাদের বেশ কিছু দাবি বাস্তবায়নের উদ্দেশ্য নিয়ে ভারতজুড়ে এই রেশন ধর্মঘট ডেকেছেন রেশন ডিলারা বলে AIFPSDF সূত্রে খবর। ঠিক কি কি অভিযোগ ও দাবি করেছেন রেশন ডিলাররা?

রেশন ডিলারদের ওপর আরোপিত অভিযোগ:-

দেশের অধিকাংশ রেশন ডিলারদের অভিযোগ, তাদের প্রাপ্য ও ন্যায্য হারে কমিশন প্রদান করা তো হচ্ছেই না। উল্টে রেশন ডিলারদের বিভিন্ন দ্রব্য সংক্রান্ত বিভিন্ন চৌর্যবৃত্তি ঘটনার জালে ফাঁসিয়ে দেওয়া হচ্ছে।

রেশন বন্টনে কি কি অসুবিধা রয়েছে?

বিভিন্ন মাধ্যম সূত্রে আপডেট উঠে এসেছে, রেশন বন্টনের ক্ষেত্রে, ইলেকট্রনিক স্ক্যানার মেশিনে সার্ভার ও নেটওয়ার্ক জনিত সমস্যা রয়েছে। রেশন সামগ্রী নিতে আসা অনেকেরই ফিঙ্গার প্রিন্ট না মেলার মতো ঘটনা উঠে আসছে।

রেশন ডিলারদের দাবি:-

রেশন ডিলারদের দাবি তাদের সঠিক হারে কমিশন বৃদ্ধি করে ন্যূনতম ৫০,০০০ টাকা মাসিক আয়ের দিকটি সুনিশ্চিত করতে হবে। পাশাপাশি তাদের রেশন সামগ্রীর প্রতি কুইন্টালে ১ কেজি করে HL দিতে হবে। এছাড়াও এফসিআই গোডাউন থেকে চটের বস্তায় রেশন সামগ্রী দিতে হবে। ন্যাশনাল ফুড সিকিউরিটি আইন, ২০১৩ অনুযায়ী অগ্রিম কমিশন প্রদান করতে হবে। সেইসাথে পাহাড়ি অঞ্চলগুলিতে বাড়তি কমিশনের দাবি জানানো হয় অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন এর তরফে।

all india ration strike from january 2024 big breaking exclusive update

আরও পড়ুনঃ- নতুন বছরে দেশজুড়ে পরিবর্তন বহু নিয়ম। লাগু ৬ নতুন নিয়ম।

এই প্রসঙ্গে কেন্দ্র সরকার রেশন ডিলারদের সাথে বৈঠক করতে পরামর্শ দিলেও আলোচনায় আগ্রহী নয় ডিলার্স ফেডারেশন এর সদস্যরা। তাদের দাবি না মানা হলে অনির্দিষ্টকালের জন্য রেশন দোকান বন্ধ রাখার হুশিয়ারী দিয়েছেন রেশন ডিলাররা। তাই যদি দেশজুড়ে রেশন ডিলার সত্যিই ধর্মঘট আন্দোলন করেন, তবে রেশন নির্ভরশীল আশি কোটি গ্রাহক সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ পড়বে বৈকি।

প্রতি মাসের রেশন সংক্রান্ত এমন আরও গুরুত্বপূর্ণ লেটেস্ট আপডেট সবার আগে সরাসরি পেতে উপরে দেওয়া সামাজিক মাধ্যম গ্রুপে যুক্ত হন।

Like Facebook Page