Â

পয়লা ডিসেম্বর থেকে রাজ্য ও দেশজুড়ে বদলে যাচ্ছে এই নিয়মগুলি। অসুবিধায় পড়ার আগে জেনে নিন।

১লা ডিসেম্বর থেকে সারা দেশ ও রাজ্য জুড়েই বদলে যেতে চলেছে বেশ কিছু নিয়ম। পরিবর্তে লাগু হবে নতুন নিয়ম-কানুন। এই নিয়ম পরিবর্তনের ফলে দৈনন্দিন জীবন সহ সরকারি কর্মক্ষেত্র ও একাধিক ক্ষেত্রে এর প্রভাব পড়তে চলেছে। অনেক সময় নতুন নিয়ম লাগু হলেও না জানার কারণে অসুবিধার সম্মুখীন হতে হয় জনসাধারণ কে। সাধারণ মানুষ সমস্যায় পড়ার পূর্বে এগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

আধার-রেশন তথ্য আপডেট:-

আধারের সাথে রেশন কার্ডের তথ্য সংযুক্তিকরণ না করলে আর ফ্রি রেশনের সুবিধা পাবেন না উপভোক্তারা। সেই কথা আগেই জানিয়েছিল কেন্দ্র সরকার। সেই সময়সীমা ছিল ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত। তবে চলতি বছর ৩১শে ডিসেম্বর পর্যন্ত সেই সময়সীমা বৃদ্ধি করেছে সরকার। আপনি যদি এখনো আধারের সাথে রেশন তথ্য লিঙ্ক না করিয়ে থাকেন এবং ফ্রী রেশনের সুবিধা পেতে চাইলে অবিলম্বে এই প্রক্রিয়া সেরে ফেলুন।

UPI নিস্ক্রিয়করণ:-

যেসকল ব্যক্তি ডিজিটাল লেনদেনের জন্য একাধিক UPI আইডি তৈরি করেছিলেন, কিন্তু দীর্ঘদিন ধরে আর সেগুলো ব্যবহার করছেন না। তাদের সতর্ক করে দিয়েছে National Payments Corporation of India। NPCI নোটিশ জারি করে ইউপিআই ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানিয়েছে, যারা এক বছর বা তার বেশি সময় ধরে UPI আইডি তে লেনদেন করেননি সেই সমস্ত ইউপিআই আইডি খুব শীঘ্রই লক করে দেওয়া হবে। নিরাপদ পেমেন্ট এর জন্যই এই ব্যবস্থা নিতে চলেছে এনপিসিআই। তাই দীর্ঘদিন অব্যবহৃত UPI ID সচল রাখতে ৩১শে ডিসেম্বরের মধ্যে লেনদেন করা বাঞ্ছনীয়।

প্যান কার্ড সক্রিয়করণ:-

আয়কর দপ্তরের নির্দেশ অনুযায়ী যেসকল ব্যক্তি প্যান কার্ড ১লা জুলাই, ২০১৭ এর আগে ইস্যু করেছেন তাদের আধার কার্ডের সাথে প্যান কার্ডের তথ্য লিঙ্ক করা বাধ্যতামূলক। অন্যথায় সেই প্যান নথি নিস্ক্রিয় করে দিয়েছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। তবে প্যান কার্ড পুনরায় সক্রিয় করতে চাইলে ১,০০০ টাকা জরিমানা দিয়ে PAN Card পুনরায় অ্যাক্টিভ করতে পারবেন।

বিনামূল্যে রেশন সময়সীমা বৃদ্ধি:-

কিছুদিন আগেই ছত্তিসগড়ে বিধানসভা নির্বাচনী প্রচারে এসে সারা দেশেই বিনামূল্যে রেশন পরিষেবা আরও পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্র সরকারের এই বিরাট সিদ্ধান্তের ফলে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার আওতায় আশি কোটিরও বেশি মানুষ বিনামূল্যে চাল, গম ও আটা পেয়ে প্রভূত উপকৃত হবেন।

আরও পড়ুনঃ- ডিসেম্বরে রেশন সংক্রান্ত নতুন আপডেট। উপকৃত হবেন কোটি কোটি গ্রাহক।

জালানির দাম পরিবর্তন:-

প্রত্যেক মাসেই দুইবার মতো (মাসের শুরুতে ও মাঝে) পেট্রোল, ডিজেল ও প্রাকৃতিক গ্যাসের দামে পরিবর্তন করে থাকে খনিজ তেল কোম্পানিগুলো। গতমাসে কেন্দ্র সরকার ৯২৯ টাকায় (কলকাতায়) সাধারণ মানুষ কে রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ৩০০ টাকা ভর্তুকি দেওয়ায় মোট ৬২৯ টাকা দাম পড়েছে গ্যাস সিলিন্ডারের। এবার দেখার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি না হ্রাস পায়?

এইধরনের আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন খবরের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল এ যুক্ত হতে পারেন। ধন্যবাদ।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page