Â

ডিসেম্বরে রেশন সংক্রান্ত নতুন আপডেট। উপকৃত হবেন কোটি কোটি গ্রাহক।

ডিসেম্বর মাসে রেশন দ্রব্য বন্টন সংক্রান্ত বড়ো গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এলো রাজ্য খাদ্য দপ্তরের তরফে। এমাস থেকে রেশন দোকান গুলিতে কিছু নতুন নিয়ম লাগু করা হবে। এবার থেকে রেশন সামগ্রীতেও কিছু পরিবর্তন আনতে চাইছে রাজ্য সরকার। নতুন কোনও রেশন দ্রব্য দেওয়া হতে পারে সুবিধাভোগীদের। এর ফলে উপকৃত হবেন কোটি কোটি রেশন উপভোক্তা। ডিসেম্বরে রেশন সংক্রান্ত কি নতুন তথ্য উঠে এলো তা জানতে নিচের সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইলো।

প্রত্যেক মাসেই কোন কার্ডের উপভোক্তারা কতটা পরিমাণ রেশন সামগ্রী পাবেন তা নিয়ে প্রতি মাসের শুরুতেই রাজ্য খাদ্য দপ্তরের তরফে নির্দেশিকা জারি করা হয়ে থাকে। তবে এবার রেশন সামগ্রী বন্টন ও রেশন দ্রব্যে কিছু বদল আনতে চাইছে রাজ্য সরকার। বিভিন্ন মাধ্যম সূত্রে আপডেট ডিসেম্বর মাস থেকে রেশন গ্রাহকদের ফের আটার পরিবর্তে গম দিতে পারে সরকার। তবে এই সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি।

উল্লেখ্য, কিছুদিন আগেই ছত্তিসগড়ে সভা করতে এসে আরও পাঁচবছর দেশবাসীকে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই রাজ্যে রেশন দুর্নীতির জন্য রাজ্যের রেশন বন্টন ব্যবস্থা নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার। বারিকুল রহমানের যে ময়দাকল থেকে রাজ্য সরকারের খাদ্য দপ্তরে রেশন বিলির জন্য আটা আসত, সেক্ষেত্রে আটা বন্টন নিয়ে ঘোর অনিয়মের কিছু দৃষ্টান্ত সামনে এনেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেফতারির পর রাজ্যের নতুন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ সংবাদমাধ্যমে জানিয়েছেন, রাজ্যের রেশন দোকান গুলিতে ডিসেম্বর মাসের মধ্যেই নতুন ইলেকট্রনিক ওজন যন্ত্র পৌঁছে যাবে। এবার থেকে উপভোক্তারা সঠিক ওজনের রেশন সামগ্রী পাওয়ার সাথে সাথেই তা খাদ্য দপ্তরের অফিশিয়াল পোর্টালে নথিভুক্ত হয়ে যাবে।

আরও পড়ুনঃ- লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে রাজ্যের মহিলাদের বড়ো সুখবর দিল নবান্ন। মহিলারা ১০০০, ২,০০০ টাকা করে পাবেন এমাসে।

উল্লেখ্য, গত মাসেই রাজ্যের রেশন ডিলাররা তাদের প্রাপ্য বকেয়া মেটানো ও কমিশন বৃদ্ধির জন্য অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন এর সম্পাদক ও সদস্যদের সাথে বৈঠক করে পশ্চিমবঙ্গে রেশন বন্টন বন্ধ করে দেওয়ার হুশিয়ারী দিয়েছিল। সরকার তাদের দাবি পূরণ না করা পর্যন্ত রেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় AIFPSDF। তবে এরই মধ্যে রেশন দুর্নীতিকান্ডে রাজ্যের খাদ্যমন্ত্রী ইডি এর দ্বারা গ্রেপ্তার হওয়ায় এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার।

প্রত্যেক মাসের রেশন সামগ্রী বন্টন সংক্রান্ত সবরকমের গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল এ ফলো করতে পারেন। তথ্যটি ভালো লাগলে শেয়ার করবেন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

Like Facebook Page