Â

এই নিয়ম মানলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বেশি বেশি নম্বর পাবেন ছাত্র-ছাত্রীরা।

আর কিছু দিনের অপেক্ষা। রাজ্যে আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আগামী ২রা ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা। ১৬ই ফেব্রুয়ারী থেকে উচ্চ মাধ্যমিক। রাজ্যের এই দুই মেগা পরীক্ষা শুরুর আগেই দু’টি পরীক্ষা নিয়েই উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট। নতুন নিয়ম মানা হতে পারে এবারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। এই নতুন নিয়ম মানলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষাতেই তুলনামূলক বেশি নম্বর পেতে পারেন পরীক্ষার্থীরা।

সম্প্রতি রাজ্যে আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন ও নম্বর বিভাজন নিয়ে বিরাট গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এসেছে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের তরফে। শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের দাবি, বিগত বছরগুলোতে দেখা গেছে, অনেক শিক্ষক-শিক্ষিকা থাকলেও ফি বছর একই শিক্ষক ও শিক্ষিকাদের দিয়ে মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নের দায়িত্ব দেওয়া হয়।

যদিও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এই দুই পরীক্ষার ফলাফল প্রকাশের সময়সীমার মধ্যে খুবই অল্প ফারাক। তাই একই শিক্ষকদের দুটি পরীক্ষার উত্তরপত্র অল্প সময়ের মধ্যে নিখুঁতভাবে মূল্যায়ন করা খানিকটা চাপের বিষয়। অথচ এমন অনেক শিক্ষক-শিক্ষিকা রয়েছেন যাদের খাতা দেখার দায়িত্ব থাকে না। তাই শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সদস্যদের তরফে পর্ষদ ও সংসদ সভাপতির কাছে চিঠি দিয়ে জানানো হয়েছে, যাতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের খাতা পৃথক পৃথক শিক্ষক শিক্ষিকাদের দিয়ে দেখানো হয়।

এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, মাধ্যমিকের খাতা মূল্যায়ন করার জন্য কিছু যোগ্যতা মাপকাঠি প্রয়োজন। সব শিক্ষকের সেই যোগ্যতা থাকে না। তাই সকলকে খাতা দেখতে দেওয়া যায়না। অপরপক্ষে, পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীবী ভট্টাচার্য্য জানিয়েছেন, পৃথক শিক্ষক দিয়ে খাতা মূল্যায়নের বিষয়টি বিবেচনাধীন। সেজন্য পর্যাপ্ত শিক্ষক ও প্রধান পরীক্ষক উপলভ্য আছে কিনা তা বিচার্য।

আরও পড়ুনঃ- এই কয়েকটি উপায়ে লেখাপড়ার পাশাপাশি অর্থ উপার্জন করতে পারবেন স্টুডেন্ট রা।

new latest update on madhyamik and uchcha madhyamik 2024

উক্ত বিষয়ে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও এবং শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ এই দাবি তুললেও পর্ষদ ও সংসদ এই বিষয়টি খতিয়ে দেখে কি সিদ্ধান্ত গ্রহণ করবে এখন সেদিকেই মুখিয়ে আছেন সকলে।

আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আমাদের Telegram ও WhatsApp চ্যানেল এ যুক্ত হোন।

Telegram:- Link

WhatsApp:- Link

Like Facebook Page