Â

এই কয়েকটি উপায়ে লেখাপড়ার পাশাপাশি ভালো অর্থ উপার্জন করতে পারবেন স্টুডেন্ট রা।

বর্তমানে সমাজে ভালো ভাবে চলতে ফিরতে গেলে সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটি হলো অর্থ। আর এই অর্থ বা টাকা আয় করতে হলে মানুষকে দৈহিক বা বুদ্ধি দিয়ে মস্তিষ্কের কসরত করতে হয়। যেমন অনেক স্টুডেন্ট ই আজকাল লেখাপড়ার পাশাপাশি কিছু টাকা রোজগার করছেন। কেউ ফ্রিল্যান্সিং করছেন, কেউ পার্ট টাইম কাজ করছেন, কেউবা আবার টিউশনি বা অল্প পুঁজির ব্যবসা করে উপার্জন করছেন অর্থের প্রয়োজন বলে।

যদিও সরকার বা বেসরকারি বিভিন্ন সংস্থা ছাত্র ছাত্রী বিভিন্ন কোর্স অনুযায়ী বৃত্তি প্রদান করে থাকে তবুও পড়াশোনার জন্য টিউশন ফি, বইপত্র, ল্যাপটপ, হোস্টেল ফি বা খাওয়া-দাওয়া ছাড়াও অন্যান্য আনুষঙ্গিক ও যাবতীয় খরচের জন্য বেশ খানিকটা অর্থের প্রয়োজন হয় শিক্ষার্থীদের বর্তমান সমাজের পড়াশোনার বেশভূষা ও খোলস ধারন করতে। আজকের প্রতিবেদনে আলোচনা করবো কিভাবে ছাত্রাবস্থায় পড়াশোনার পাশাপাশি কিছু টাকা উপার্জন করতে পারবেন এবং নিজে স্বাবলম্বী হওয়ার উপায়ও জেনে নিতে পারবেন নিচের আলোচ্য প্রবন্ধে।

কনটেন্ট রাইটিং

আজকাল যে একাধিক ফ্রিল্যান্সিং জব রয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় কাজ হলো কন্টেন্ট রাইটিং। এখনকার দিনে বহু নামকরা উপার্জনকারী ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট পোর্টাল কর্তৃপক্ষ তাদের ভিডিও বা আর্টিকেল এর বিষয়বস্তু লিখে ভালো কন্টেন্ট রাইটার খোঁজেন। তাই আপনার যদি ভালো লেখার দক্ষতা রয়েছে, তাহলে Content Writer হিসেবে কাজ করতে পারেন। আর এই কাজটি অধিকাংশ ক্ষেত্রে সময়ের কোনো বাঁধাধরা সময় না থাকায় ছাত্র ছাত্রীরা অনায়াসেই এই কাজটি করতে পারেন যদি পড়াশোনার পাশাপাশি অর্থের প্রয়োজন হয়।

গৃহ শিক্ষকতা বা টিউশনি করে ইনকাম

কলেজ-বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টদের জন্য লেখাপড়ার পাশাপাশি অর্থ উপার্জনের সবচেয়ে সুবিধাজনক কাজটি হলো টিউশনি করা। আপনি চাইলে একজন বা অল্প কিছুজন (২-৬ জন) নীচু ক্লাসের শিক্ষার্থীদের প্রাইভেট টিউশন দিতে পারেন। মাধ্যমিক থেকে দ্বাদশ শ্রেণীতে পাঠরত বিভিন্ন বোর্ডের (CBSE, WBCHSE, ICSE ইত্যাদি) পড়ুয়াদের পড়ালে মাইনে খানিকটা বেশি মেলে। যারা উচ্চ মাধ্যমিক পাস করে কলেজে ভর্তি হয়েছেন। সেইসাথে পড়াশোনার পাশাপাশি উচ্চশিক্ষা চালিয়ে যাওয়ার জন্য টাকা আয় করতে চাইছেন, তাদের জন্য গৃহ শিক্ষকতা সবচেয়ে বেস্ট উপায়।

পার্ট টাইম কাজ ও অল্প পুঁজির ব্যবসা

ভারতবর্ষে পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম কাজ হিসেবে শপিং মলে বা রেস্তোরাঁয় কাজ করাটা নিয়মিত বা খুব সহজলভ্য বা স্বাভাবিক ব্যাপার না হলেও অনেক উন্নত দেশেই বিদ্যার্থীরা উচ্চ মাধ্যমিক পাস করার পর থেকেই বা কলেজে পড়ার সময় থেকেই অর্থ উপার্জন করে নিজের থাকা, খাওয়া বা পড়াশোনার খরচ বহন করার জন্য উদ্যোগী হয়ে পড়েন।

আরও পড়ুনঃ- প্রত্যেক পরিবার কে নগদ ৬,০০০ টাকা দেবে রাজ্য সরকার। ১৬ ডিসেম্বর থেকে টোকন দেওয়া শুরু।

earn money while studying know the tricks being students 1

এছাড়াও ছাত্র অবস্থায় অল্প পুঁজির ব্যবসার মধ্যে আপনার কলেজ বা বিশ্ববিদ্যালয়ের লোগো ও নাম টিশার্টে প্রিন্ট করে তা শিক্ষা প্রতিষ্ঠানেরই ছেলে ও মেয়েদের কাছে বিক্রি করার মাধ্যমে ভালো টাকা উপার্জন করার সম্ভাবনা রয়েছে। তাছাড়া বাজারে এই জাতীয় প্রডাক্ট এর প্রচুর চাহিদা রয়েছে। এই ব্যবসা আপনি অনলাইনে (বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়) ছড়ালে আরও বৃহত্তর লাভের মুখ দেখতে পারবেন।

এইধরনের বিভিন্ন গুরুত্বপূর্ণ খবরের খুটিনাটি আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম অথবা হোয়াটসঅ্যাপ চ্যানেল এ ফলো করতে পারেন।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page