Â

১লা জানুয়ারি থেকেই ১০ শতাংশ হারে ডিএ। দিল্লী থেকে ফিরেই বড়ো ঘোষণা মমতার।

অপেক্ষার অবসান! অবশেষে ডিএ বাড়লো রাজ্যের সরকারি কর্মীদের। বাংলার সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি নিয়ে বড়ো ঘোষণা করলো পশ্চিমবঙ্গ সরকার। কত শতাংশ ডিএ বৃদ্ধি পেল? কারা কারা এই বর্ধিত ডিয়ারনেস অ্যালাওয়েন্স পেতে চলেছেন? কবে থেকেই বা দেওয়া হবে বাড়তি মহার্ঘ্য ভাতা সমস্তটা জানুন আজকের এই প্রতিবেদন আর্টিকেল এ।

কেন্দ্র সরকার ও অন্যান্য রাজ্য সরকার গুলির সমান হারে বঙ্গে সরকারি চাকুরিজীবীদের DA এর দাবিতে বহুদিন ধরেই আন্দোলন করছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। একদিকে রাজ্য সরকারের বিভিন্ন শূন্যপদে স্বচ্ছতার সাথে নিয়োগ ও অন্যদিকে রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া Dearness Allowance আদায়ের দাবিতে চিঠি, ধর্না ও বিক্ষোভ-আন্দোলন প্রদর্শন করে চলেছে সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা।

সম্প্রতি দিল্লী সফরে কেন্দ্র-রাজ্য বৈঠকে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দীর্ঘক্ষণের বৈঠক পর্ব সারেন মুখ্যমন্ত্রী। মোদিজির সাথে আলোচনা পর্বে বকেয়া একশো দিনের কাজের টাকা, জিএসটির রাজ্যের প্রাপ্য অংশের টাকা, আবাস যোজনা নিয়ে একাধিক পর্বে আলোচনা চলে। এরপর রাজধানী থেকে ফিরেই বোমা ফাটালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

বড়দিনে রাজ্য বাসীকে বড়ো উপহার দিল রাজ্য সরকার। বহু প্রতীক্ষার পরে এবারে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ বাড়ালো রাজ্য সরকার। পূর্বে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ ডিএ পাচ্ছিলেন রাজ্যের সরকারি কর্মীরা। এবার এক ধাক্কায় ৪ শতাংশ DA বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী। ফলত, স্বাভাবিকভাবেই বেতন বৃদ্ধি পাবে সরকারি আমলাদের।

মহার্ঘ ভাতা বাড়লো রাজ্যের শিক্ষক ও অশিক্ষক কর্মী, সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের। ডিএ বৃদ্ধির কারণে এখন থেকে ১০ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্যের সরকারি কর্মী ও পেনশনভোগীরা। জানুয়ারি, ২০২৪ থেকেই এই বর্ধিত ডিএ কার্যকরী হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

আরও পড়ুনঃ- এই নিয়ম মানলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বেশি বেশি নম্বর পাবেন ছাত্র-ছাত্রীরা।

cm mamata banerji declared 10 percent da for govt employees 1

এদিন কলকাতার পার্ক স্ট্রিটে ১০ দিন ব্যাপী ক্রিস্টমাস উৎসবের অনুষ্ঠান উদ্বোধন করতে এসে মাননীয়া বলেন, ডিএ কিন্তু বাধ্যতামূলক নয়। এটা ঐচ্ছিক। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় খুব বেশি খুশি নন ডিএ আন্দোলনরত কর্মীরা। তাদের দাবি মুখ্যমন্ত্রীর কথায় মনে হচ্ছে ডিএ বাড়িয়ে উনি আমাদের দান করলেন। সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা জানিয়েছেন, এর ফলে কেন্দ্রের সাথে রাজ্যের ডিএ এর যে ৩৬ শতাংশ ফারাক রয়ে গেল তা আদায়ের জন্য তাদের আন্দোলন চলতেই থাকবে।

ডিএ বৃদ্ধি সংক্রান্ত সমস্ত রকমের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের WhatsApp ও Telegram চ্যানেল এ জয়েন করুন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page