বাংলার ওপর দিয়ে কবে ছুটবে হাই স্পীড বুলেট ট্রেন? দিনক্ষণ জানিয়ে দিলেন রেলমন্ত্রী।

পশ্চিমবঙ্গের কলকাতা শহরের ওপর দিয়ে কবে চালু হচ্ছে দ্রুতগতি সম্পন্ন বুলেট ট্রেন? ভারত জুড়ে বুলেট রেল প্রকল্প বাস্তবায়নের দিনক্ষণ জানিয়ে দিলেন খোদ ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। প্রাথমিকভাবে প্রায় ১৯ হাজার কোটি টাকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের এই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। ২০২২ সালের মধ্যে এই প্রকল্প রূপায়নের কথা থাকলেও মহামারী ও বিভিন্ন সমস্যার কারণে প্রকল্প রূপায়নের সময়সীমা বাড়ানো হয়।

বিজেপি সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পরই ২০১৫ তে ভারতবর্ষের মেগা শহরগুলোর মধ্যে এই দ্রুতগামী বুলেট ট্রেন নেটওয়ার্ক তৈরির মাধ্যমে দেশের অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা কে উন্নততর করার প্রতিশ্রুতি দেয় মোদি সরকার। সেই প্রতিশ্রুতি মোতাবেক বহু প্রতীক্ষিত এই ম্যাগনাম ওপাস প্রজেক্ট রুপান্তরিকরণের পথে এবার কেন্দ্রীয় সরকার। জাপানি প্রযুক্তিতে তৈরি ভারতের প্রথম বুলেট ট্রেন চলবে গুজরাটের আমেদাবাদ থেকে মহারাষ্ট্রের মুম্বই পর্যন্ত।

ভারতে এই বুলেট ট্রেন নেটওয়ার্ক তৈরির বরাত পেয়েছে Japan International Cooperation Agency এর আওতাধীন Hitachi Rail ও Kawasaki নামক দুইটি জাপানিজ রেলওয়ে কনস্ট্রাকশন অর্গানাইজেশন। প্রাথমিকভাবে আমেদাবাদ-মুম্বই হাই স্পীড রেলওয়ে করিডোর এর প্রায় ২৬ শতাংশ কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে, যার মধ্যে গুজরাট অংশে ৩৩ শতাংশ মতো এবং টোটাল সিভিল ওয়ার্ক প্রায় ৫৬ শতাংশ মতো সম্পন্ন করা হয়েছে বলে ভারতীয় রেল সূত্রে খবর।

আরও পড়ুনঃ- সেপ্টেম্বরে রাজ্য জুড়ে শুরু হচ্ছে ৭ম দুয়ারে সরকার ক্যাম্প। নতুনভাবে যুক্ত দুটি প্রকল্পের সুবিধা পাবেন সাধারণ মানুষ।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২৬ সালের মধ্যে রেল লাইন, পাতা, স্টেশন তৈরি, বুলেট ট্রেন প্রজেক্টের সমস্ত সিভিল, মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল সম্পর্কিত যাবতীয় কাজকর্ম শেষ হয়ে ভারতে প্রথম Bullet Train এর ট্রায়াল রান চলার সম্ভাবনা দেখছে Indian Railways। এই প্রজেক্ট সফলভাবে শেষ হলেই, ভারতের আরও তিন মেগাসিটি দিল্লী, কলকাতা ও চেন্নাই তে হাই স্পীড বুলেট ট্রেন তৈরির পরিকল্পনা আগে থেকেই করে রেখেছে ভারতীয় রেল ও কেন্দ্র সরকার।

সবকিছু ঠিকঠাক থাকলে, ২০২৬ এ দেশে প্রথম বুলেট ট্রেন উদ্বোধনের পরে পরেই কলকাতা-চেন্নাই, কলকাতা-দিল্লী, দিল্লী-মুম্বই, কলকাতা-মুম্বই, দিল্লী-বারানসি রুটে দ্রুতগতি সম্পন্ন বুলেট ট্রেন করিডোর এর শিলান্যাস করে ফেলেছে কেন্দ্র সরকার, যার নীল নকশা (Blue Print) ইতিমধ্যেই তৈরি করেছে ভারতীয় রেল। এমন আরও গুরুত্বপূর্ণ ও নিত্যনতুন আপডেট সবার আগে পেতে আমাদের সাথে থাকুন।

Telegram Channel:- Link

Facebook Page:- Link

Like Facebook Page