Â

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কবে দেবে? পরীক্ষার আগে সঠিক রুটিন একঝলকে দেখে নিন।

পর্ষদের তরফে উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট। পরীক্ষার্থীরা জানুন। দুই হাজার চব্বিশ সালের আসন্ন মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এলো। জানা গেল কবে পরীক্ষার অ্যাডমিট স্কুলে স্কুলে পৌঁছাবে। কবেই বা ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দেওয়া হবে পরীক্ষার অ্যাডমিট সমস্তটা জানুন আজকের এই প্রতিবেদনে।

মাধ্যমিক পরীক্ষা একজন শিক্ষার্থীর জীবন প্রথম সবচেয়ে বড়ো পরীক্ষা। তাই এই পরীক্ষা নিয়ে সকলেই কমবেশি আগ্রহী ও উৎকন্ঠার মধ্যে থাকেন। আর যেহেতু অ্যাডমিট কার্ড ছাড়া মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। তাই পরীক্ষা কেন্দ্রে প্রবেশের জন্য একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি নথি ও পরিচয়পত্র।

২০২৪ মাধ্যমিক পরীক্ষা পর্ব আরম্ভ হচ্ছে ২রা ফেব্রুয়ারী, শুক্রবার থেকে। সাতটি মূল বিষয় সহ ঐচ্ছিক বিষয় ধরলে পরীক্ষা চলবে ১২ই ফেব্রুয়ারী মঙ্গলবার পর্যন্ত। এবছর প্রায় ছয় লাখের কিছু বেশি শিক্ষার্থী আগামী বছর মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছেন। বিগত বছর গুলির মতো এবারও মাধ্যমিক পরীক্ষা শুরু হবে নির্ধারিত দিনে সকাল ১১টা ৪৫ মিনিট থেকে। পরীক্ষার সময় ৩ ঘন্টা ঘন্টা বরাদ্দ। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ার জন্য ও উত্তর লেখার জন্য ৩ ঘন্টা সময়।

পরীক্ষার পরিচালনার জন্য পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের তরফে একাধিক নিয়মাবলি জারি করা হয়েছে। সেগুলো শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়া ও অভিভাবকদের মেনে চলতে হবে। পর্ষদ সূত্রে খবর ১৫ই জানুয়ারি, ২০২৪ মাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট স্কুলে স্কুলে পৌঁছে দেওয়া হবে। এরপর নিয়ম মনে পরীক্ষা শুরুর ৭ দিন আগে থেকে মাধ্যমিক পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীদের অ্যাডমিট বিতরণ করতে শুরু করবে বিদ্যালয় গুলি।

আরও পড়ুনঃ- রান্নার গ্যাস সিলিন্ডার ডেলিভারির নিয়মে বড়সড় পরিবর্তন। নতুন নিয়ম না জানলেই বিপদে পড়বেন গ্রাহকেরা!

সেই মতো পঁচিশে জানুয়ারির পরে ২৬শে অথবা ২৭শে জানুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া শুরু করবে রাজ্যজুড়ে থাকা স্কুল কর্তৃপক্ষ গুলি। হাতে আর মাত্র একমাস সময়। এই সময় সকল মাধ্যমিক পরীক্ষার্থীই কমবেশি পরীক্ষা প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছেন। রাজ্যের সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের তাদের জীবনের প্রথম সবচেয়ে বড়ো পরীক্ষার জন্য আগাম শুভেচ্ছা জানায় বাংলা ওয়ার্ল্ড কর্তৃপক্ষ।

latest new update on wbbse exam routine 2024 admit card release date 1

মাধ্যমিক ২০২৪ এর রুটিন একপলকে:-

২রা ফেব্রুয়ারী, শুক্রবার- প্রথম ভাষা
৩রা ফেব্রুয়ারী, শনিবার- দ্বিতীয় ভাষা
৫ই ফেব্রুয়ারী, সোমবার- ইতিহাস
৬ই ফেব্রুয়ারী, মঙ্গলবার- ভূগোল
৮ই ফেব্রুয়ারী, বৃহস্পতিবার- অঙ্ক
৯ই ফেব্রুয়ারী, শুক্রবার- জীবনবিজ্ঞান
১০ই ফেব্রুয়ারী, শনিবার- ভৌতবিজ্ঞান
১২ই ফেব্রুয়ারী, সোমবার- অপশনাল

এরকম ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সমস্ত রকমের লেটেস্ট আপডেট সবচেয়ে আগে পাওয়ার জন্য আমাদের নিচের গ্রুপ গুলি ভিজিট করুন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

টেলিগ্রাম গ্রুপ:- Link

Like Facebook Page