Â

উচ্চ মাধ্যমিক ২০২৪ পরীক্ষা সংক্রান্ত একাধিক নিয়মাবলি জারি করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। অমান্য করলে পরীক্ষা বাতিল!

আসন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এলো West Bengal Council of Higher Secondary Education এর তরফে। এইসকল নিয়মাবলি মানতে না পারলে পরীক্ষা হলে প্রবেশ করতে পারবেন না পরীক্ষার্থীরা। চব্বিশে রাজ্যের অন্যতম বড়ো মেগা 10+2 স্তরের বার্ষিক পরীক্ষা সংক্রান্ত কি কি নিয়মাবলি জারি করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

আগামী বছর চব্বিশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পর্ব শুরু হবে ১৬ই ফেব্রুয়ারী, ২০২৪ শুক্রবার থেকে। দ্বাদশ শ্রেণীর বিজ্ঞান, কলা, বাণিজ্য ও ভোকেশনাল বিভাগের বিভিন্ন বিষয়ে বার্ষিক পরীক্ষা পর্ব চলবে ২৯শে ফেব্রুয়ারী, ২০২৪ বৃহস্পতিবার পর্যন্ত। ইতিপূর্বেই পরীক্ষার নির্ঘন্ট প্রকাশ করেছে সংসদ। আগামী লোকসভা ভোটের ব্যস্ততার কারণে পরীক্ষার প্রস্তুতি পর্ব শুরু করে দিয়েছে কাউন্সিলও।

আসন্ন ২০২৪ সালের নির্বাচনের কারণে প্রায় একমাস এগিয়ে এসেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সেজন্য পরীক্ষার নিরাপত্তাজনিত সমস্ত রকম প্রস্তুতি আগে ভাগেই সেরে ফেলতে চাইছে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীবী ভট্টাচার্য্য সংবাদমাধ্যমে জানিয়েছেন, এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার সেন্টার গুলিকে আরও কড়াকড়ি নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হবে।

সংসদের সভাপতি এদিন সাংবাদিক ২০২৪ বৈঠকে উচ্চ মাধ্যমিকের সমস্ত নিয়ম বাতলে দিলেন। এই নিয়ম অমান্য করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, গতবারের মতো এবছরও সিসিটিভির নিরাপত্তা তো থাকছেই। তার সাথে মেটাল ডিটেক্টরও বসানোর কথা চলছে। মোবাইল ফোন, ডিজিটাল রিস্টওয়াচ সহ সমস্ত রকম ইলেকট্রনিকস গ্যাজেট নিষিদ্ধ হচ্ছে এই পরীক্ষায়।

পাশাপাশি থাকছে রেডিও ফ্রিকোয়েন্সী ব্যবস্থা সহ কড়াকড়ি পুলিশি পাহাড়া যাতে কোনও বেআইনি ঘটনা ঘটলে প্রশাসনিক পদক্ষেপ নেওয়া যেতে পারে। এছাড়াও পরীক্ষা পরিচালনা পরিদর্শন করতে এক্সাম সেন্টার গুলির পরীক্ষা হলে আচমকাই প্রবেশ করতে পারেন কাউন্সিলের পরীক্ষা নিয়ামকেরা।

আরও পড়ুনঃ- আর কেউ থাকবে না বেকার। ভোটের আগে এবার ঘরে ঘরে চাকরি দেবে রাজ্য সরকার।

important rules about west bengal council of higher secondary exam 2024 1

উল্লেখ্য, আগামী বছর মে মাসে লোকসভা নির্বাচনের কারণে এগিয়ে এসেছে মাধ্যমিক পরীক্ষাও। ইতিমধ্যেই রাজ্যের এই মেগা পরীক্ষা পরিচালনার জন্যও প্রস্তুতির তোড়জোড় শুরু করে দিয়ে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই স্কুলে স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণীর টেস্ট পরীক্ষা পর্ব শেষ হয়েছে। রাজ্যের বিদ্যালয় গুলিতে দ্বাদশ শ্রেণীর প্রাকটিক্যাল পরীক্ষাও শেষ হয়েছে ইতিমধ্যেই। এবার দুই ক্লাসেরই চূড়ান্ত পর্বের প্রস্তুতির জন্য অপেক্ষা করছেন শিক্ষার্থী শিক্ষক ও অভিভাবকেরা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪ সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের নিচের সামাজিক মাধ্যমে যুক্ত হতে পারেন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

ফেসবুক:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page