Â

পোস্ট অফিসের এই স্কিমে কিছুদিনের মধ্যেই টাকা ডবল হয়ে যাবে।

সকলের জন্য খুশির আপডেট। সাধারণ মানুষের জন্য দারুণ সুবিধাজনক প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র সরকার। কেন্দ্রের এই প্রকল্পে কয়েক মাসের মধ্যেই টাকা ডবল হয়ে যাবে। এই প্রকল্পটি আপাতত পোস্ট অফিসেই চালু রয়েছে। এই প্রকল্পে কারা আবেদন করতে পারবেন। মিনিমান কত টাকা রাখতে হবে বিস্তারিত জানতে নিচের সম্পূর্ণ প্রতিবেদনটি পড়তে অনুরোধ করা হচ্ছে।

কেন্দ্র সরকারের পোস্ট অফিসের এই স্কিমটির নাম হলো কিষাণ বিকাশ পত্র ( Kisan Vikas Patra) বা KVP স্কিম। এই প্রকল্পে দেশের সকল প্রকার মানুষই আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে নিকটবর্তী পোস্ট অফিস শাখায় গিয়ে প্রথমে একটি কেভিপি অ্যাকাউন্ট খুলতে হবে। দশ বছর বা তদূর্ধ্বে ব্যক্তিরা এই অ্যাকাউন্ট ওপেন করতে পারেন।

তবে আঠারো বছরের নিচে এই প্রকল্পে আবেদনের ক্ষেত্রে অভিভাবকের সাথে জয়েন্ট একাউন্ট খুলতে হবে। পোস্ট অফিসের অন্যান্য স্কিমের মতোই কেন্দ্রীয় নিরাপত্তার কারণে এখানে টাকা রাখা একেবারেই নিরাপদ। তাছাড়া দশ বছর টাকা জমা রেখে ভালো রিটার্ন পাবেন আমানতকারীরা।

এখানে টাকা জমা রাখলে মাত্র একশো কুড়ি মাসেই জমাকৃত রাশির পরিমাণ ডাবল হয়ে যাবে। পোস্ট অফিসের কেন্দ্র সরকারের এই প্রকল্পে মাত্র ১,০০০ টাকা থেকেই ইনভেস্ট করতে পারবেন। এছাড়াও এখানে উচ্চ হারে (সুদের পরিমাণ ৭.৫ শতাংশ) সুদ পাওয়া যাচ্ছে যা পূর্বে ছিল প্রায় ৭ শতাংশ।

কোনো কারণে এই প্রকল্পের অ্যাকাউন্ট হোল্ডারের আকস্মিক মৃত্যু হলে অ্যাকাউন্ট ধারীর উত্তরাধিকারী জমাকৃত টাকা নির্দিষ্ট সময়ে পেয়ে যাবেন। উল্লেখ্য এই প্রকল্পে বিনিয়োগ করার ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। বিনিয়োগকারী তার সামর্থ্য অনুযায়ী অর্থ বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুনঃ- লটারি খেলার নিয়মই পাল্টে গেল। নতুন নিয়ম না জানলে পুরস্কার পাবেন না!

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৮৮ তে পোস্ট অফিস সর্বপ্রথম এই স্কিমের সূচনা করলেও তেইশ বছর পর এই প্রকল্পটি বন্ধ করে দেয় তৎকালীন ভারত সরকার। পরে অবশ্য বিজেপি সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পরে ২০১৪ তে এই স্কিমটি পুনরায় চালু করে নরেন্দ্র মোদি সরকার।

money will be double under kisan vikas patra scheme

পোস্ট অফিসের, ব্যাঙ্কের ও কেন্দ্র এবং রাজ্য সরকারের সমস্ত স্কিম সংক্রান্ত সমস্তরকম গুরুত্বপূর্ণ ও বিস্তারিত আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ গ্রুপ ও চ্যানেল গুলিতে যোগ দিতে পারেন।

হোয়াটসঅ্যাপ যোগ দিন:- Link

টেলিগ্রাম যোগ দিন:- Link

Like Facebook Page