Â

পুজোর আগে অগাস্টে শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের জন্য ফের একগুচ্ছ ছুটির তালিকা প্রকাশ মধ্য শিক্ষা পর্ষদের।

বাঙালির প্রাণের উৎসব দুর্গাপূজার আগে এবছর অগাস্টে শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের জন্য আবারো একগুচ্ছ ছুটির তালিকা প্রকাশ মধ্য শিক্ষা পর্ষদের। কোন কোন দিন, বিশেষ কি কি কারণে ছুটি থাকবে তা সম্পর্কে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

এবছর যেন ছুটির উৎসব লেগেছে! প্রতিবছরই বিভিন্ন পূজো-উৎসব, গরমের ছুটি সহ একাধিক ছুটি থাকলেও যে বছর নির্বাচন থাকে সেবছর সরকারি ছুটির সংখ্যা একটু বেশিই হয়। এবারও পঞ্চায়েত নির্বাচনের কারণে বাড়তি কিছু ছুটি পাচ্ছে সরকারি কর্মচারী সহ স্কুল পড়ুয়ারা। তবে এবার অত্যধিক গরমের কারণে গ্রীষ্মের ছুটি যেমন বর্ধিত হয়েছে, তেমনই গরমের ছুটি শেষ হতে না হতেই ভোটের ছুটির ঘন্টা পড়েছিল। এবং স্কুল খোলার পরে পঠন-পাঠন শুরু হলেও অগাস্টে সামেটিভ পরীক্ষার দোরগোড়ায় এসে পৌঁছেছে শিক্ষক থেকে শিক্ষার্থীরা।

শারদোৎসব ২০২৩ এর জন্য দিন গুনতে শুরু করে দিয়েছে আপামর বাঙালি। তবে দুর্গোৎসব আরম্ভ হওয়ার পূর্বেই আগস্টে ফের একগুচ্ছ ছুটি পেতে চলেছে বিদ্যালয়ের পড়ুয়ারা। চলতি বছর আগস্ট মাসে কবে কবে সরকারি ছুটি পেতে চলেছেন শিক্ষার্থীরা তা একনজরে নিচের তালিকায় দেখে নিন।

আরও পড়ুনঃ- এটিএম কার্ড ছাড়াই UPI এর মাধ্যমে ATM থেকে টাকা তুলুন এইভাবে। জেনে নিন সহজ পদ্ধতি।

আগস্ট, ২০২৩ এ স্কুল পড়ুয়াদের জন্য ছুটির তালিকা একনজরে:-

১) ৩০শে আগস্ট, ২০২৩, বুধবার রাখী পূর্ণিমা ও রাখী বন্ধন উৎসব উপলক্ষ্যে স্কুল ছাত্র-ছাত্রীদের ক্লাস বন্ধ থাকবে।
২) ২৯শে অগাস্ট, ২০২৩, মঙ্গলবার ওনাম উৎসব উপলক্ষ্যে পড়ুয়াদের স্কুল ছুটি থাকছে।
৩) ১৫ই আগস্ট বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস উপলক্ষে পতাকা উত্তোলন ও আনুষ্ঠানিক কর্মসূচি হলেও সেদিন স্বতন্ত্রতা দিবসের জন্য ওইদিন বিভিন্ন সরকারি অফিস সহ সমস্তরকম অফিশিয়াল কাজকর্ম বন্ধ থাকে। স্বাভাবিকভাবেই শিক্ষক ও শিক্ষার্থীদের ছুটির দিন সেটি।
৪) এছাড়াও এবছর ৬ই অগাস্ট, ১৩ই অগাস্ট, ২০শে আগস্ট এবং ২৭শে আগস্ট, মাসের চারটি রবিবার পড়ায়, ওই চারদিন যথারীতি পঠন-পাঠন বন্ধ থাকছে স্কুল পড়ুয়াদের জন্য।

রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন ছুটির বিষয়ে গুরুত্বপূর্ণ সবধরনের সাম্প্রতিক সময়ের আপডেট পেতে আমাদের অনুসরণ করুন নিচের মাধ্যমে।

Google News:- Link

WhatsApp:- Link

Facebook:- Link

Like Facebook Page