Â

এই সমস্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে জুন মাস থেকে লক্ষ্মীর ভান্ডারের টাকা পাবেন না মহিলারা!

আজই করুন এই কাজগুলি। নাহলে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আর টাকা পাবেন না।রাজ্যের মহিলারা PNB, Indian Bank, Bank of Baroda, Central Bank, Indusland Bank, Canara Bank, BOI যেকোনো ব্যাঙ্কেই অ্যাকাউন্ট থাকলেও নীচের এই কাজগুলি না করলে জুন মাস থেকে আর টাকা পাবেন না লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বিরাট আপডেট এইমাত্র উঠে এলো রাজ্য সরকারের তরফে। এই সমস্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট বা পাসবই থাকলে লক্ষ্মীর ভান্ডারের টাকা পাবেন না রাজ্যের মহিলারা। আগামী জুন মাস থেকে লক্ষ্মীর ভান্ডারে সুবিধা প্রদান নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে নবান্ন। জুন মাসের আগে এই কাজগুলি না সারলে আগামী মাস থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর ৫০০, ১০০০ টাকা পাবেন না মহিলারা। কি সেই গুরুত্বপূর্ণ ঘোষণা যার শর্ত পূরণ না করলে বন্ধ হতে চলেছে লক্ষ্মীর ভান্ডারে টাকা দেওয়া চলুন জেনে নেওয়া যাক।

বাংলার মহিলাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তুলতে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সূচনা করেছে মা মাটি মানুষের সরকার। বঙ্গবাসী প্রত্যেক যোগ্য মা-মেয়েদের ৫০০, ১০০০ টাকা করে দিয়ে আসছে রাজ্য সরকার। মে মাস নিয়ে ৪৪ সপ্তাহ ধরে এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন পশ্চিমবঙ্গের মহিলারা। রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বিপুল জনপ্রিয়তা লাভ করার পর এই প্রকল্পের অনুদান বৃদ্ধির ব্যাপারেও ভাবনা-চিন্তা করছে রাজ্য সরকার। এমনকি অনেক রাজ্য আবার বাংলার পথে হেঁটে এই প্রকল্পের মতোন অন্য স্কীম চালুও করেছে উক্ত রাজ্য গুলিতে। এখন অনেক রাজ্যই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের প্রতি আগ্রহ বাড়াচ্ছেন।

আরও পড়ুনঃ- কলেজে ভর্তি সংক্রান্ত মস্ত বড়ো আপডেট। চার বছরের গ্র্যাজুয়েশন নিয়ে বিরাট ঘোষণা শিক্ষা মন্ত্রীর।

তবে লক্ষ্মীর ভান্ডারের বিপুল জনপ্রিয়তার পরে এই প্রকল্পে আবেদনকারীর সংখ্যাও ক্রমশ বেড়েই চলেছে। সেই কারণে এই প্রকল্পে জালিয়াতি বন্ধ করতে বেশ কিছু শর্তাবলি নোটিশ আকারে প্রকাশ করেছে রাজ্য। নির্দেশিকায় বলা হয়েছে জুন মাস থেকে লক্ষ্মীর ভান্ডারের সুবিধা পেতে মানতেই হবে এই নিয়ম। নিম্নলিখিত নিয়মগুলি মানতে না পারলে আগামী মাস থেকে এইসব ব্যাঙ্কে লক্ষ্মীর ভান্ডারের টাকা দেওয়া বন্ধ করবে রাজ্য সরকার। অতএব নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে লক্ষ্মী ভাতা পাওয়া সচল রাখতে আজই সেরে ফেলুন এই কাজগুলি।

  • নোটিশ বিবৃতিতে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, যেসমস্ত মহিলার সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই অথচ পূর্বে জয়েন্ট একাউন্টেই টাকা পেয়ে এসছেন, তারা আগামী মাস থেকে নতুন সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট দুয়ারে সরকার ক্যাম্প বা বিডিও অফিসে জমা না করলে লক্ষ্মী ভান্ডারের টাকা আর পাবেন না।
  • বারংবার ঘোষণা সত্ত্বেও যেসমস্ত মহিলা এখনো ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক করাননি তাদের একাউন্টে বন্ধ হবে লক্ষ্মীর ভান্ডারের টাকা দেওয়া।
  • বিগত দু-তিন বছরে বিপুল পরিবর্তন হয়েছে ব্যঙ্কিং সেক্টরে। ছোটো ছোটো বেশ কিছু ব্যাঙ্ক অন্য বড়ো ব্যাঙ্কের সাথে মার্জ হয়েছে। ফলত, IFS কোডেও বিপুল পরিবর্তন এসেছে। তাই যারা ব্যাঙ্ক সংযুক্তিকরণের আগে পাসবইয়ে থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আইএফএস কোড লক্ষ্মী ভান্ডারে ফর্ম পূরণের সময় দিয়েছেন তাদের টাকা ঢোকার ক্ষেত্রে সমস্যা হতে পারে। তারা পাসবইয়ে ব্যাঙ্ক থেকে নতুন IFS কোড এর সিলসই করিয়ে তানর জেরক্স দুয়ারে সরকার ক্যাম্পে জমা করলেই এই সমস্যার সমাধান হয়ে যাবে।

আরও পড়ুনঃ- কৃষকেরা পাবেন ৩ লাখ টাকা পর্যন্ত। কিষাণ ক্রেডিট কার্ডে আবেদন করুন এভাবে।

লক্ষ্মীর ভান্ডার সংক্রান্ত আরও গুরুত্বপূর্ণ সমস্ত তথ্যের খুটিনাটি আপডেট সবার আগে পেতে ডাউনলোড করুন Telegram App এবং নীচে দেওয়া লিঙ্ক ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন অন্যান্য সমস্ত খবরের আপডেট পেতে।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page