Â

নতুন বছরে খুশির আপডেট। জানুয়ারি থেকে আরও বাড়তি রেশন পাবেন উপভোক্তারা।

২০২৪ সাল পড়ার আগেই দেশব্যাপী সাধারণ মানুষের জন্য বিরাট আপডেট দিল কেন্দ্র সরকার। দেশের গরীব মানুষদের জন্য রেশন কেন্দ্র সরকারের বরাদ্দ এর সময়সীমা বাড়ানো নরেন্দ্র মোদি সরকার। আগামী বছর জানুয়ারি থেকে আরও পাঁচ বছরের জন্য বাড়তি পাঁচ কেজি করে রেশন সামগ্রী দেওয়া হবে রেশন গ্রাহকদের। জানুন জানুয়ারি মাসে কোন রেশন কার্ডে কি কি ও কতটা রেশন দ্রব্য পাবেন সাধারণ মানুষ।

কেন্দ্র ও রাজ্য সরকারের উদ্যোগে সাধারণ মানুষকে প্রদত্ত বিনামূল্যে রেশন সামগ্রী রাজ্য তথা সারা দেশের গরীব ও নিম্নবিত্ত মানুষের কাছেই দুবে দুমুঠো অন্নসংস্থানের বিকল্প হিসেবে কাজ করে। ২০২০ -র অতিমারীর সময় থেকেই Pradhan Mantri Garib Kalyan Anna Yojana এর অধীনে দেশজুড়ে ফ্রি রেশন সামগ্রী প্রদান পরিষেবা চালু করে সরকার। বিভিন্ন পর্যায়ে সেই সময়সীমা বাড়ানো হলেও চলতি বছর নভেম্বরে বিনামূল্যে রেশন পরিষেবা আরও পাঁচ বছরের জন্য বর্ধিত করে কেন্দ্র সরকার।

উল্লেখ্য, কেন্দ্র সরকার এতদিন পরিবার পিছু বাড়তি পাঁচ কেজি করে রেশন সামগ্রী দিলেও রাজ্য সরকার পরিবার পিছু বারো কেজি করে রেশন দ্রব্য প্রদান করে থাকে। সারা দেশে প্রায় আশি কোটি মানুষ বিনামূল্যে রেশন পরিষেবা নিচ্ছেন যার মধ্যে কেবল বাংলার রেশন গ্রাহকের সংখ্যা প্রায় নয় কোটি। সরকারি সূত্রে আপডেট ১লা জানুয়ারি, ২০২৪ থেকে আগামী ৫ বছর বিনামূল্যে এই রেশন পরিষেবা পাবেন আমজনতা।

AAY (অন্ত্যোদয় অন্ন যোজনা) -এই প্রকার রেশন কার্ড যেসকল গ্রাহকের রয়েছে, তারা জানুয়ারি মাসে পরিবারে যতই লোক থাকুন না কেন, এই কার্ডে পরিবার প্রতি একুশ কেজি চাল, তেরো কেজি তিনশো গ্রাম আটা অথবা চৌদ্দ কেজি গম বিনামূল্যে এবং এক কেজি চিনি সাড়ে তেরো টাকায় পেয়ে যাবেন।

এরপর SPHH (স্পেশাল প্রায়োরিটি হাউজহোল্ড) ও PHH (প্রায়োরিটি হাউজহোল্ড) রেশন কার্ড হোল্ডাররা কার্ড পিছু তিন কেজি করে চাউল, কার্ড প্রতি এক কেজি নয়শো গ্রাম কইরা আটা অথবা জনপিছু দুই কেজি করে গম একেবারে বিনামূল্যে পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে পরিবারে লোকসংখ্যা বেশি হলে খাদ্য দ্রব্য বেশি পরিমাণে পাবেন।

আরও পড়ুনঃ- ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কবে দেবে? পরীক্ষার আগে সঠিক রুটিন একঝলকে দেখে নিন।

free more ration

সবশেষে আসি রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার কার্ড প্রসঙ্গে। এই ক্যাটেগরির দুই ধরনের কার্ডের মধ্যে RKSY-I কার্ড থাকলে লোকপিছু পাঁচ কিলো করে চাল একেবারে ফ্রী তে পেয়ে যাবেন এবং RKSY-II ধরনের কার্ডের ক্ষেত্রে লোকপিছু ২ কেজি করে চাল বিনামূল্যে পাবেন অর্থাৎ পরিবারে ১০ জন লোক থাকলে এই কার্ডের পরিবার মোট ২০ কেজি চাল পাবেন।

রেশন পরিষেবা সংক্রান্ত যেকোনো গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম অথবা হোয়াটসঅ্যাপ এ ফলো করতে পারেন। ধন্যবাদ। তথ্যটি সবার মধ্যে ছড়িয়ে দিন।

টেলিগ্রাম এ জয়েন হন:- Link

হোয়াটসঅ্যাপ এ জয়েন হন:- Link

Like Facebook Page