Â

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ও ভারতীয় স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট। কি প্রভাব পড়তে চলেছে?

State Bank of India ও Punjab National Bank গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ দরকারি আপডেট এইমাত্র উঠে এলো। উক্ত দুই ব্যাঙ্কের কেওয়াইসি (Know Your Customer) ও ফাইন (আরবিআই নিয়ম উলঙ্ঘন) সংক্রান্ত বিস্তারিত তথ্য সম্প্রতি সামনে এসেছে। আপনারও যদি পিএনবি বা এসবিআই তে অ্যাকাউন্ট বা বই থাকে তবে এই খবরটি আপনার জন্য।

সম্প্রতি ২০২৩ এর বিদায় শেষে ২০২৪ এর আগমন ঘটেছে। আর নতুন বছর পড়ার সাথে সাথেই দেশজুড়ে বদলে গিয়েছে বেশকিছু নিয়ম। পরিবর্তে লাগু হয়েছে একাধিক নতুন নিয়ম। এরইমধ্যে ভারতীয় স্টেট ব্যাঙ্ক তার গ্রাহকদের জানিয়েছে, যেসকল স্থায়ী সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাননি নতুন বছরে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করতে চলেছে SBI।

গ্রাহকের প্যান কার্ড না থাকলে ১৬ নম্বর ফর্ম জমা করতে নির্দেশ দিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। পাশাপাশি নতুন ও পুরোনো ব্যাংক অ্যাকাউন্ট গ্রাহকদের কেওয়াইসি আপডেট নথিও জমা করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে বেসিক সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারদের ওপর আপাতত এর কোনো প্রভাব পড়ছে না বলে জানিয়েছে দেশে বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

অপরপক্ষে, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের জন্যও একটি গুরুত্বপূর্ণ আপডেট রয়েছে। দেশের সমস্ত ব্যাংকগুলির নিয়ন্ত্রণকারী কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই সম্প্রতি PNB কে বেশকিছু নিয়ম খেলাপের জন্য বড়ো অঙ্কের জরিমানা করেছে। Reserve Bank of India প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গ্রাহকদের লোনের ওপর সুদের হার সংক্রান্ত বিধি না মানায় বাহাত্তর লক্ষ টাকা ফাইন করা হয়েছে পিএনবি কে। এছাড়াও জরিমানার কারণ হিসেবে গ্রাহকদের পরিষেবা ঢিলেমি ও খামতির কথা উল্লেখ করা হয়েছে। যদিও এক্ষেত্রে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ওপর সরাসরি কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছে আরবিআই। তবে স্টক শেয়ার মার্কেটে ব্যাঙ্কের এই লসের বিরাট প্রভাব পড়বে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

SBI ব্যাংক অ্যাকাউন্ট এর সাথে PAN লিঙ্ক করবেন কিভাবে?

আরও পড়ুনঃ- বাংলাকে উপহার কেন্দ্রের? মধ্যপ্রদেশের প্রকল্প এবার পশ্চিমবঙ্গে! দারুণ সুবিধা পেতে চলেছেন মহিলারা।

অনলাইনে এসবিআই ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর সাথে প্যান লিঙ্ক করার জন্য প্রথমে SBI এর অফিসিয়াল ওয়েবসাইট এ যান। এরপর মাই অ্যাকাউন্ট এ যান। তারপর প্রোফাইল প্যান রেজিষ্ট্রেশন এ ক্লিক করুন। এখন আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিন। এবারে প্যান নম্বর দিয়ে সাবমিট করুন। একসপ্তাহের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সংগে প্যান তথ্য লিঙ্ক হয়ে যাবে এবং সংযুক্তিকরণ আপডেট মেসেজ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে রেজিস্টার্ড মোবাইল নম্বরে পাঠানো হবে।

latest big update on pnb and sbi customer service according to rbi

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্বন্ধে গুরুত্বপূর্ণ বিস্তারিত আপডেট সবার আগে পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম চ্যানেলে অনুসরণ করতে পারেন। ধন্যবাদ তথ্যটি বন্ধু ও পরিচিতজনদের মধ্যে শেয়ার করুন।

টেলিগ্রামে যুক্ত হন:- Link

হোয়াটসঅ্যাপে যুক্ত হন:- Link

Like Facebook Page