Â

নতুন বছর পড়তেই রাজ্যের পড়ুয়াদের জন্য দারুণ উদ্যোগ সরকারের। শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা মমতার।

সদ্য নতুন বছরের আগমন হয়েছে। ২০২৩ এর বিদায় শেষে ২০২৪ কে স্বাগতম জানিয়েছে দুনিয়াশুদ্ধ লোক। আর নতুন বছরের প্রাক্ লগ্নেই রাজ্যের ছাত্র ছাত্রীদের জন্য দারুণ খবর শোনালো মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনসভায় এসে রাজ্যের শিক্ষার্থীদের জন্য এই গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন। কি জানালেন তিনি সম্পূর্ণ তথ্য জানুন নিচের প্রতিবেদনে।

এদিন মঙ্গলবার দেগঙ্গার জনসভায় এসে মুখ্যমন্ত্রী বলেন, তপশিলি জাতি ও উপজাতি ক্যাটেগরির ছেলেমেয়েরা যাতে IIT এর মতো উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার সুযোগ পেতে পারে তার জন্য পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এখানে বিনামূল্যে প্রশিক্ষণ নিয়ে তারা যাতে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অন্যান্য বিদ্যার্থীদের সাথে প্রতিযোগিতায় সুযোগ পায় এবং পড়াশোনা শেষ করতে পারে তার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এই কোচিং সেন্টার গুলিকে রাজ্যজুড়ে প্রত্যেক বছর দুই হাজার শিক্ষার্থীকে কোচিং দেওয়া হবে। এর জন্য উপযুক্ত কোচিং অর্গানাইজেশনও নিযুক্ত করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই দু’হাজার আটশত আশি জন পড়ুয়ারা তাদের প্রশিক্ষণ শেষ করেছেন এবং দুই হাজার দুইশো কুড়ি জন শিক্ষার্থী বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠগ্রহণের সুযোগ পেয়ে গিয়েছেন।

এছাড়াও বিদ্যার্থীরা যাতে জাতীয় স্তরে গ্রুপ সি, ডি সহ অন্যান্য প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষায় বসতে পারেন তার জন্যও কোচিং-এর ব্যবস্থা করতে চলেছে রাজ্য সরকার। এই কোচিং এর মাধ্যমে প্রত্যেক বছর প্রায় তেরোশো চাকরিপ্রার্থী প্রশিক্ষণ এর সুযোগ সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুনঃ- পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ও ভারতীয় স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট। কি প্রভাব পড়তে চলেছে?

পাশাপাশি নতুন বছর পড়ার সাথে সাথেই রাজ্যজুড়ে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিকে স্টুডেন্ট সপ্তাহ পালনের নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের তরফে। ২রা-৮ই জানুয়ারি পর্যন্ত এই সপ্তাহ পালন অনুষ্ঠান ও কর্মসূচি চলবে। এই স্টুডেন্ট সপ্তাহ পালনের মধ্যে ক্লাসরুম পরিস্কার পরিচ্ছন্ন রাখা, নতুন পাঠ্যপুস্তক বিতরণ ও এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস এবং রাজ্য সরকারের শিক্ষা বিষয়ক বিভিন্ন প্রকল্প যেমন- কন্যাশ্রী, শিক্ষাশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ, ওয়েসিস বৃত্তি ও ঐক্যশ্রী সহ একাধিক সুবিধাজনক প্রকল্প সম্পর্কে ছাত্র-ছাত্রীদের অবগত করা এই স্টুডেন্ট উইক পালনের মূল উদ্দেশ্য।

govt of wb announced important decision for sc st students

এধরনের আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন খবরের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে ও হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হন।

টেলিগ্রামে জয়েন করুন:- Link

হোয়াটসঅ্যাপে জয়েন করুন:- Link

Like Facebook Page