Â

বায়োমেট্রিক ছাড়াই আধার কার্ড! আধার নিয়ে দেশজুড়ে বড়ো পরিবর্তন। না জানলেই বিপদ।

সারাদেশে আধার কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ নিয়ম জারি করলো কেন্দ্র সরকার। এবার থেকে বায়োমেট্রিক ছাড়াই করা যাবে আধার প্রসেস। আধারের রেজিষ্ট্রেশন সংক্রান্ত নতুন নিয়ম লাগু হলো ভারতজুড়েই। না জানলে আপনিও সমস্যায় পড়তে পারেন। নতুন আধার তথ্য নথিভুক্তকারীদের জন্যও বিরাট আপডেট ঘোষণা করলো নরেন্দ্র মোদি সরকার।

সারা দেশেই ৩১শে ডিসেম্বরের মধ্যে আধার-ব্যাঙ্ক সংযুক্তিকরণ, আধার-রেশন আপডেট, আধার-প্যান লিঙ্ক ও আধার-গ্যাস কানেকশন নথিভুক্তিকরণ সহ একাধিক আপডেট প্রক্রিয়া সম্পন্ন করার শেষ দিক নির্ধারিত করেছে কেন্দ্র সরকার। এরই মধ্যে আধার নথিভুক্তিকরণ নিয়ে কেন্দ্রের তরফে উঠে এলো এক গুরুত্বপূর্ণ আপডেট। এবার থেকে নাকি বায়োমেট্রিক ছাড়াই সম্পন্ন করা যাবে আধার নথিভুক্তিকরণ প্রক্রিয়া।

সম্প্রতি কেরলের এক মহিলা আধার নথিভুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারেননি তার আঙ্গুলের ছাপ স্পষ্ট না আসার জন্য। এই তথ্য জানাজানি হতেই নড়েচড়ে বসেছে কেন্দ্র সরকারের তথ্যপ্রযুক্তি দপ্তর। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এই প্রসঙ্গে সংবাদমাধ্যমে বলেছেন যেসকল ব্যক্তি বায়োমেট্রিক স্ক্যান এর প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করতে অপারগ, তাদের ক্ষেত্রে আধার নথিভুক্তিকরণ সম্পন্ন করতে বিকল্প সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকারের আধার মন্ত্রক।

আরও পড়ুনঃ- ডিসেম্বরেই সারতে হবে এই কাজ।নাহলে নতুন বছর থেকে গ্যাস সিলিন্ডারে আর ভর্তুকি পাবেন না গ্রাহকেরা।

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী আরও জানান, আধার বায়োমেট্রিকের ক্ষেত্রে দু’রকম পদ্ধতি চালু আছে। যাদের ফিঙ্গার প্রিন্ট স্ক্যান করে স্পষ্ট ছাপ আসবে না তাদের চোখের আইরিশ স্ক্যান করে বায়োমেট্রিক সম্পন্ন করতে হবে। একইভাবে যাদের চোখের আইরিশ স্ক্যান করা সম্ভব নয় তাদের ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট স্ক্যান করে আধার নথিভুক্তিকরণ সম্পন্ন করার কথা বলেছেন তিনি।

eyeris and fingerprint

কিন্তু যাদের ফিঙ্গার প্রিন্ট বা চোখের আইরিশ কোনোটাই স্ক্যান করা সম্ভব নয়, তাদের ক্ষেত্রেও আধার রেজিস্ট্রেশনের উপায় বাতলে দিয়েছেন ওই ইলেকট্রনিকস মন্ত্রী। এপ্রসঙ্গে তিনি বলেন, যাদের বায়োমেট্রিকের ক্ষেত্রে উক্ত দুই প্রক্রিয়া প্রযোজ্য নয়, তাদের ক্ষেত্রে নতুন আধার নথিভুক্তিকরণের জন্য নাম, ঠিকানা, জেন্ডার ও ডেট অফ বার্থ দিয়েই Aadhaar Registration সম্পন্ন করতে পারবেন তারা।

এইরকম বিভিন্ন সরকারি প্রকল্প, স্কলারশিপ ও নিত্যনতুন জব সম্পর্কে বিস্তারিত আপডেট পেতে আমাদের নিচের লিঙ্ক এর মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় যুক্ত হোন।

হোয়াটসঅ্যাপ:- Link

ফেসবুক:- Link

টেলিগ্রাম:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page