Â

দুয়ারে সরকার ক্যাম্পে চালু হলো নতুন স্কলারশিপ। ছাত্র-ছাত্রীরা আবেদন করলেই টাকা পাবেন।

অর্থের অভাবে যাতে শিক্ষার্থীদের পড়াশোনা থমকে না যায়, তার জন্য বৃত্তি মূলক বিভিন্ন প্রকল্প চালুর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রাজ্যের কম আয়সম্পন্ন পরিবারের ছেলে-মেয়েরা যাতে উচ্চশিক্ষা লাভ করে তাদের ভবিষ্যৎ কে সুনিশ্চিত করতে পারে, তার জন্য বিভিন্ন শ্রেণী ও কোর্স অনুযায়ী পড়ুয়াদের একাধিক স্কলারশিপ দিয়ে থাকে রাজ্য। স্বামী বিবেকানন্দ, নবান্ন, ওয়েসিস, ঐক্যশ্রী ও কন্যাশ্রী সহ একাধিক বৃত্তি প্রদানের মাধ্যমে স্টুডেন্টদের ভালো পরিমাণ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়, যাতে তারা পড়াশোনার সামগ্রী ও লেখাপড়া সম্পর্কিত আনুষঙ্গিক জিনিসপত্র কিনতে পারে।

তবে আজ আমরা আলোচনা করতে চলেছি রাজ্য সরকারের সম্পূর্ণ নতুন একটি স্কলারশিপ সম্বন্ধে যেটির সম্প্রতি দুয়ারে সরকার ক্যাম্পেই সূচনা হয়েছে। এই স্কলারশিপের নাম মেধাশ্রী স্কলারশিপ। এই স্কলারশিপের জন্য কারা আবেদন জানাতে পারবেন? বৃত্তির জন্য কিভাবে আবেদন করবেন, আবেদনের জন্যই বা কি কি ডকুমেন্টস প্রয়োজন ইত্যাদি বিষয়ে পুঙ্খানুপুঙ্খ ভাবে জানতে নিচের সম্পূর্ণ নিবন্ধটি প্রথম ও লাস্ট পর্যন্ত পড়ার জন্য অনুরোধ করছি।

মেধাশ্রী স্কলারশিপের আওতায় কারা আবেদন জানাতে পারবেন?

১) এই স্কলারশিপ এ আবেদন করতে হলে পড়ুয়া ও তার মাতা-পিতাকে আবশ্যিকভাবে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
২) কেবল ক্লাস V থেকে ক্লাস VIII পর্যন্ত রাজ্যের যেকোনো সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত বিদ্যার্থীরাই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৩) পড়ুয়াকে অবশ্যই ওবিসি সম্প্রদায়ভুক্ত হতে হবে।
৪) আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ২.৫ লাখ টাকার মধ্যে হতে হবে।
৫) অকৃতকার্য হলে একই ক্লাসে দু’বার এই স্কলারশিপ পাওয়া যাবে না।
৬) অন্য কোনো সরকারি স্কলারশিপে আবেদন জানিয়ে থাকলে এই স্কলারশিপে আবেদনের যোগ্য নন।

কিভাবে আবেদন করবেন ?

মেধাশ্রী স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক ছাত্র-ছাত্রীদের নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে বৃত্তির ফর্ম সংগ্রহ করতে হবে। প্রয়োজনীয় নথি সহযোগে ফর্মটি ভালোভাবে পূরণ করে দরকারি ডকুমেন্টস গুলি বৃত্তির আবেদন ফর্মের সঙ্গে জুড়ে উক্ত দুয়ারে সরকার ক্যাম্পেই দরখাস্ত জমা করতে হবে। এছাড়া পড়ুয়ারা নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমেও এই স্কলারশিপে আবেদন করতে পারবে বলে বিভিন্ন মাধ্যম সূত্রে খবর।

আরও পড়ুনঃ- মধ্যবিত্তদের জন্য নতুন বন্দে ভারত ট্রেন। অনেক কম ভাড়ার পাশাপাশি রিজার্ভেশন করতে হবে না।

মেধাশ্রী স্কলারশিপে আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এই স্কলারশিপে আবেদনের জন্য একজন পড়ুয়ার নিম্নলিখিত ডকুমেন্টস গুলি প্রয়োজন হবে।

১) আবেদনকারী শিক্ষার্থীর আধার কার্ড জেরক্স।
২) রিসেন্ট তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
৩) আবেদনকারীর পূর্ববর্তী ক্লাসের বার্ষিক পরীক্ষায় পাসের মার্কশীট এর নকল।
৪) আবেদনকারীর অভিভাবকের স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।
৫) পড়ুয়ার পিতামাতা বা অভিভাবকের ওবিসি সার্টিফিকেট এর কপি
৬) পরিবারের বাৎসরিক ইনকামের শংসাপত্র।
৭) ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস।

কত টাকা বৃত্তি দেওয়া হয়?

মেধাশ্রী স্কলারশিপের আওতায় প্রত্যেক বছর ছাত্র ছাত্রীদের ৮০০ টাকা করে বৃত্তি প্রদান করা হবে রাজ্য সরকারের তরফে। ইতিমধ্যেই ২ লক্ষাধিক পড়ুয়া মেধাশ্রী স্কলারশিপের আওতায় নাম নথিভুক্ত করেছেন। তারা সকলে আগামী দিনে টাকা পেতে চলেছেন।

রাজ্য ও কেন্দ্রের অন্যান্য সমস্ত স্কলারশিপ সম্বন্ধে এ টু যেট আপডেট পেতে আমাদের Telegram, Google News Facebook এ ফলো করুন।

Like Facebook Page