Â

কন্যাশ্রী, রূপশ্রী ও লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে টাকার পরিমাণ বাড়তে চলেছে। নির্বাচনের আগে বড় চমক রাজ্য সরকারের!

রূপশ্রী, কন্যাশ্রী ও লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে টাকার পরিমাণ বাড়তে চলেছে। চব্বিশে লোকসভা নির্বাচনের আগেই বড়ো চমক রাজ্য সরকারের? নারী ক্ষমতায়ন ও নারী উন্নয়নে জোর দেওয়া হয়েছে। উক্ত প্রকল্প গুলিতে বরাদ্দ টাকার অঙ্ক বাড়াতে চলেছে সরকার? আর কি কি জনহিতকর কর্মসূচি গ্রহণ করতে চলেছে রাজ্য বিস্তারিত জানুন আজকের এই প্রতিবেদনে।

সামনেই রয়েছে লোকসভা নির্বাচন। চব্বিশে ভোটের আগে ১ লা ফেব্রুয়ারী অন্তর্বর্তীকালীন অর্থ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেটে সেরকম চাকচিক্য বা ঢেলে সাজানোর মতো বিষয় উপস্থাপন করা হয়নি। নেই কোনও গুরুত্বপূর্ণ বড়ো ঘোষণাও। তবে নারী উন্নয়ন ও ক্ষমতায়নের ওপর জোর দিয়েছে কেন্দ্র সরকার।

কেন্দ্র সরকার বিজেপি শাসিত রাজ্য গুলিতে লাডলী বেহেনা যোজনা, আয়ুষমান ভারত, লাখপতি দিদি সহ একাধিক জনদরদি প্রকল্পের সুবিধা দিচ্ছে আমজনতা কে। ইতিমধ্যেই দ ভর্তুকি বাড়িয়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছে রাজ্য সরকার। তেমনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও রাজ্যবাসীর জন্য একাধিক জনদরদি প্রকল্প চালু করেছে। নির্বাচনের পূর্বে দুই সরকারের জনসাধারণ কে বিভিন্ন প্রকল্পের আওতায় সুবিধা বৃদ্ধি নিয়ে জোর টক্কর চলছে।

কন্যাশ্রী প্রকল্পের অধীনে ১৮ বছর পূর্ণ হলে ছাত্রীদের এককালীন ২৫ হাজার টাকা এবং পরবর্তীতেও গ্র্যাজুয়েশন ও মাস্টার্স লেবেলেও অর্থ সাহায্য করা হয় মেয়ে শিক্ষার্থীদের। রপশ্রী প্রকল্পের আওতায় কমপক্ষে আঠারো বছর বয়সী মেয়ের সাথে ন্যূনতম একুশ বছর বয়সী পাত্রের বিবাহ হলে ২৫ হাজার টাকা অর্থ সাহায্য দেওয়া হয় আবেদনকারী কে। এক্ষেত্রে সুবিধা পাওয়ার জন্য রেজিস্ট্রিকরণ বাধ্যতামূলক এবং সামাজিক বিয়ের অন্তত দু’মাস আগে আবেদন করতে হয়।

আরও পড়ুনঃ- বিশেষ ধর্মঘটের কারণে বন্ধ থাকতে পারে। মাধ্যমিক পরীক্ষার মাঝেই উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট।

সবকিছু ঠিকঠাক থাকলে নির্বাচনের পূর্বে আগামী সপ্তাহে অর্থ বাজেট প্রকাশ করতে চলেছে রাজ্য সরকার। ওয়াকিবহাল মহলের অভিমত, এই বাজেটে চমকপ্রদ কিছু ঘোষণা করতে চলেছে রাজ্য সরকার। রাজনৈতিক মহলের একাংশের মত, লক্ষ্মীর ভান্ডারের মতো জনপ্রিয় প্রকল্পে বরাদ্দ টাকার পরিমাণ বাড়াতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

রূপশ্রী, লক্ষ্মীর ভান্ডার ও কন্যাশ্রী প্রকল্প সম্বন্ধে সবরকমের গুরুত্বপূর্ণ, বিস্তারিত ও সর্বশেষ আপডেট সবার আগে পেতে চাইলে আমাদের সামাজিক মাধ্যম গ্রুপগুলিতে অবশ্যই যুক্ত হতে পারেন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page