Â

আধার ভোটার অতীত! সকলকেই করতে হচ্ছে এই কার্ড। কিভাবে করবেন?

আধার ভোটার ও প্যান কার্ড অতীত। সকল শিক্ষার্থীকেই তৈরি করতে হবে এই কার্ড। জাতীয় স্তরে শিক্ষা ক্ষেত্রে সুবিধা পেতে বিদ্যার্থীদের অবশ্যই বানাতে হবে এই আইডি। কোনোরূপ টাকা পয়সা লাগবে না। বাড়িতে বসেই সম্পূর্ণ বিনামূল্যেই এই কার্ড বানিয়ে ফেলতে পারবেন ছাত্র ছাত্রীরা। এই কার্ডে কিরকম সুযোগ সুবিধা পাওয়া যাবে? কিভাবে আবেদন করবেন? এই গুরুত্বপূর্ণ ডকুমেন্টস তৈরি করতেই বা কি কি নথি প্রয়োজন হবে সমস্ত টা আলোচনা করা হলো আজকে এই প্রবন্ধে।

দেশজুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন শ্রেণীতে পাঠরত সকল শিক্ষার্থীকেই একাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট আইডি বা ABC ID করার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। এই জাতীয় পরিচয় পত্রের সুবিধা হলো যদি কোনও পড়ুয়া কোনও কারণবশত কোনও ক্লাসে ড্রপ করে যান তবে এই কার্ড থাকলে সংশ্লিষ্ট শিক্ষার্থী আবার সেই ছেড়ে যাওয়া ক্লাস থেকেই শিক্ষা সম্পন্ন করতে পারবেন। আর নতুন করে প্রথম থেকে শুরু করার প্রয়োজন পড়বে না।

আবেদন প্রক্রিয়া:-

১) শিক্ষার্থীর আধার কার্ড।
২) আবেদনকারীর আধার তথ্যের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর।

আরও পড়ুনঃ- কন্যাশ্রী, রূপশ্রী ও লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে টাকার পরিমাণ বাড়তে চলেছে। নির্বাচনের আগে বড় চমক রাজ্য সরকারের!

প্রয়োজনীয় নথি:-

আপনার মোবাইলের প্লেস্টোর থেকে প্রথমে ডিজিলকার অ্যাপটি ইনস্টল করে নিন। এবারে Digilocker আইডি না থাকলে সেটি তৈরি করে নিন। তারপর এবিসি আইডি এপ্লাই অনলাইন অপশনে ক্লিক করুন। এখন যাবতীয় তথ্য দিয়ে এবিসি আইডি রেজিষ্ট্রেশন করুন এবং ডাউনলোড অপশনে গিয়ে তা প্রিন্ট করে নিন।

how-to-apply-for-academic-bank-of-credit-id

এইরকম আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ সবরকম খবরের সরাসরি খুটিনাটি আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ চ্যানেল এ জয়েন হয়ে নিন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page