Â

পিএম কিষাণ যোজনার ১৬ তম কিস্তির টাকা কবে পাবেন কৃষকেরা? গুরুত্বপূর্ণ আপডেট জানুন।

Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana এর আগামী কিস্তির টাকা কবে দেওয়া হবে? পিএম কিষাণ যোজনার ষোলো তম কিস্তির টাকা দেওয়া নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র জানা গেল।

কেন্দ্র সরকারের জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনা। দেশের বিভিন্ন প্রান্তের কৃষকদের কৃষিকাজের সুবিধার্থে প্রত্যেক বছর ৬,০০০ টাকা আর্থিক সাহায্য দিয়ে থাকে কেন্দ্র সরকার। চাষিদের ২০০০ টাকা করে তিনটি কিস্তিতে মোট ছয় হাজার টাকা প্রদান করে কেন্দ্র।

সম্প্রতি নভেম্বর মাসে PM Kisan যোজনার ১৫তম কিস্তির টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দিয়েছে কেন্দ্র সরকার। প্রায় ১১ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি আঠারো হাজার কোটি টাকা প্রদান করেছে সরকার। স্বাভাবিকভাবেই আগামী বা ১৬তম কিস্তির টাকা কবে দেওয়া হবে সেই প্রশ্নই এখন মাথা চাড়া দিয়ে উঠেছে।

বিভিন্ন মাধ্যম সূত্রে যে সংবাদ আপডেট উঠে আসছে চব্বিশে লোকসভা নির্বাচনের আগেই পিএম কিষাণ যোজনার ষোলো তম কিস্তির টাকা দিতে পারে কেন্দ্র সরকার। সবকিছু ঠিকঠাক থাকলে সামনের বছর ফেব্রুয়ারী মাসেই আগামী কিস্তির টাকা সরাসরি বারো কোটি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দিয়ে দেবে সরকার।

পিএম কিষাণ স্ট্যাটাস চেক:-

পিএম কিষাণ যোজনার উপভোক্তাদের তালিকায় আপনার নাম আছে কিনা তা জানার জন্য PM Kisan এর অফিসিয়াল ওয়েবসাইট এর Homepage এ গিয়ে Beneficiary List এ যান। এরপর আবেদনকারী কৃষকের স্টেট, ডিস্ট্রিক্ট, ব্লক ও ভিলেজ নির্বাচন করে Report এ ক্লিক করলেই আপনার আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

আরও পড়ুনঃ- বেকার যুবক-যুবতীরা প্রতিমাসে ১,৫০০ টাকা করে পাবেন। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাঙ্কে যুবশ্রী প্রকল্পের নতুন তালিকা দেখুন।

নতুনদের জন্য রেজিষ্ট্রেশন প্রক্রিয়া:-

কেন্দ্র সরকারের কিষাণ সন্মান নিধি প্রকল্পে নতুন আবেদনের জন্য প্রথমে অফিশিয়াল সাইটে প্রথমে নিউ ফার্মার রেজিষ্ট্রেশন এ যান এর আধার নম্বর ও Captcha Code সঠিক স্থানে বসিয়ে নথিভুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করুন। এখন ব্লক ও গ্রাম নির্বাচন করুন। এরপর মোবাইল ও আধার তথ্য দিয়ে সেনডি ওটিপি দাবান। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর ওটিপি আসলে তা যথাস্থানে বসিয়ে দিন।

এরপর ব্লক, গ্রাম, রাজ্য, জেলা, পুনরায় লিখুন। সাথে ব্যক্তিগত তথ্য ও ব্যাংকের বিস্তারিত পূরণ করুন। KYC সম্পন্ন হলে জমি সংক্রান্ত নথি স্ক্যান করে আপলোড করলেই নথিভুক্তিকরণ সম্পন্ন হবে।

পিএম কিষাণ ও কৃষক বন্ধু প্রকল্প সংক্রান্ত যেকোনো গুরুত্বপূর্ণ আপডেট পেতে আজই আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। তথ্য ভালো লাগলে শেয়ার করবেন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

Like Facebook Page